জেনে নিন আসন্ন আইপিএলের নিলামের দিনক্ষণ, আইপিএল জয়ী এই ফ্র্যাঞ্চাইজির রয়েছে সবথেকে কম অর্থ 1

করোনা অতিমারি পুনরায় বৃদ্ধির জেরে আশঙ্কা আরও বেড়ে গেল, আদৌ চলতি বছরের আইপিএল ভারতে হওয়া সম্ভব? গত বছরের আইপিএল শেষ হওয়ার পরেই বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, ২০২১ সালের আইপিএল হবে ভারতেই। কিন্তু এবার যখন করোনায় নয়া স্ট্রেইন ধরা পড়েছে, তখন আশঙ্কা কিন্তু বেড়েই রয়েছে। এই অবস্থায় আগামী আইপিএল এর নিলাম কবে অনুষ্ঠিত হবে, সেই নিয়ে পাওয়া গেল একটি নির্দিষ্ট দিনক্ষণ।

IPL 2021 Trading Window Open Now, Mini-Auction Expected in February; India First Choice as Venue For 14th Edition | Cricket News | IPL News

গত সোমবার আইপিএল গভর্নিং কাউন্সিলের একটি ভার্চুয়াল বৈঠক হয়। আর সেখানে আইপিএল ২০২১ নিয়ে বিশেষ কিছু আলোচনা হয়। তার মধ্যে অন্যতম ছিল আসন্ন আইপিএল এর নিলামের তারিখ এবং কত তারিখের মধ্যে দলগুলি নিজেদের রিলিজ হওয়া এবং রেখে দেওয়া খেলোয়াড়ের তালিকা পেশ করবে। জানা গিয়েছে, আগামী ২০ জানুয়ারির মধ্যে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে নিজেদের রেখে দেওয়া খেলোয়াড় ও রিলিজ দেওয়া খেলোয়াড়ের তালিকা পেশ করতে হবে। এবং আগামী ১১ ফেব্রুয়ারি হবে আইপিএল এর চতুর্দশ সংস্করণের নিলাম।

IPL 2020 auction to be held on December 19 in Kolkata | Cricket News – India TV

জল্পনা উঠেছিল, সম্ভবত এই বছর থেকে নয়া ফ্র্যাঞ্চাইজি আইপিএল এ আসতে চলেছে। কিন্তু যেহেতু হাতে সময় কম, তাই আগামী মরশুম থেকে নয়া ফ্র্যাঞ্চাইজি আনার কথা ভেবেছে বিসিসিআই। ফলে যেহেতু এই বছর নয়া কোনও ফ্র্যাঞ্চাইজির আগমণ হচ্ছে না, ফলে অন্যান্য বছরের মত এই বছরেও হবে মিনি নিলাম। যদিও কোথায় হবে এই নিলাম, তা এখনও ঠিক হয়নি। তবে যা সম্ভাবনা, তাতে দেশের মাটিতে ভারত ও ইংল্যান্ডের মধ্যেকার টেস্ট সিরিজের মাঝেই হবে এই নিলাম। জানা গিয়েছে, আগামী ৫-৯ ফেব্রুয়ারি প্রথম টেস্ট এবং ১৩-১৭ ফেব্রুয়ারি দ্বিতীয় টেস্টের মধ্যে এই নিলাম আয়োজন করার ভাবনায় রয়েছে বিসিসিআই।

IPL 2020 auction: Eight franchisees to have ₹ 62.15 crore to spend in IPL 2020

এদিকে অন্যান্য বছরের মত এই বছরেও প্রতিটি দলের পার্সে আরও তিন কোটি টাকা যোগ করে দেবে বিসিসিআই। যদিও এই মুহুর্তে আসন্ন নিলামে সব থেকে কম অর্থ রয়েছে দুই বারের আইপিএল জয়ী ফ্র্যাঞ্চাইজি চেন্নাই সুপার কিংস, মাত্র ১৫ লক্ষ টাকা রয়েছে তাদের নিলামের পার্সে। আর উল্টোদিকে নিলামের পার্সে সব থেকে বেশি অর্থ রয়েছে কিংস ইলেভেন পাঞ্জাবের, ১৬.৫ কোটি টাকা রয়েছে তাদের কাছে। বাকি ফ্র্যাঞ্চাইজিদের নিলামের পার্সের মূল্য দেখে নেওয়া যাক – রাজস্থান রয়্যালস (১৪.৭৫ কোটি টাকা), সানরাইজার্স হায়দ্রাবাদ (১০.১ কোটি টাকা), দিল্লি ক্যাপিটালস (৯ কোটি টাকা), কলকাতা নাইট রাইডার্স (৮.৫ কোটি টাকা), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (৬.৪ কোটি টাকা) এবং মুম্বই ইন্ডিয়ান্স (১.৯৫ কোটি টাকা)।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *