RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আর মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যে আইপিএল ২০২০-র দশম ম্যাচ খেলা হয়েছে। নিশ্চিতভাবেই এই মরশুমের এটা আরও একটি রোমাঞ্চকর ম্যাচ ছিল। যেখানে মুম্বাই ইন্ডিয়ান্সের দল জয় হাসিল করেছে। এই জয়ের সঙ্গে বিরাট কোহলির নেতৃত্বাধীন আরসিবির দল ৪ পয়েন্ট নিয়ে পয়েন্টস টেবিলে তৃতীয় নম্বরে পৌঁছে গিয়েছে।

রয়্যাল চ্যালেঞ্জার্স দিয়েছিল ২০২ রানের লক্ষ্য

RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ 1

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আর মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যে চলা ম্যাচে বিরাট কোহলি টস হেরে প্রথমে ব্যাট করার জন্য মাঠে নামেন। আরসিবির দল ভালো শুরু করে। দল দেবদত্ত পডিক্কলের রূপে প্রথম ধাক্কা লাগে যখন পডিক্কল ৪০ বলে ৫৪ রান করে ট্রেন্ট বোল্টের শিকার হন। অন্যদিকে টুর্নামেন্টে তৃতীয়বার অধিনায়ক কোহলি বড়ো ইনিংস খেলতে পারেননি আর ১১ বলে ৩ রান করে আউট হন। অ্যারণ ফিঞ্চ ৩৫ বলে ৫০ রান করেন। ১৫৪ রানে আরসিবির ৩ উইকেট পড়ে যায়। কিন্তু এবি ডেভিলিয়র্স আর শিভম দুবে ইনিংসকে সামলান আর শক্তভাবে এগিয়ে নিয়ে যান। দুবে ১০ বলে ২৭ রান করেন, অন্যদিকে ডেভিডলিয়র্স ৫৫ রান করে দলকে ২০১ পর্যন্ত পৌঁছন। পরিণামস্বরূপ আরসিবির দল মুম্বাইয়ের সামনে ২০২ রানের চ্যালেঞ্জিং স্কোর খাড়া করে। প্রথম ইনিংসে বিরাট সেনা মোট ১০টি ছক্কা মেরেছে, যার মধ্যে ডেভিলিয়র্স ৪, ৩টি শিভম দুবে, ২টি দেবদত্ত পডিক্কল আর একটি মারেন অ্যারণ ফিঞ্চ।

পোলার্ড-কিষাণ বদলান ম্যাচের দিক

RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ 2

আরসিবি দ্বারা দেওয়া ২০২ রানের লক্ষ্য তাড়া করতে নামা মুম্বাই ইন্ডিয়ান্স দলের শুরুটা আশানুরূপ হয়নি। কারণ দলের অধিনায়ক এবং ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা ৮ বলে ৮ রান করে ওয়াশিংটন সুন্দরের শিকার হয়ে যান। তারপর ব্যাটিং করতে আসা সূর্যকুমার যাদব বিনা রান করেই আউট হন। মুম্বাই তৃতীয় ধাক্কা উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি’ককের রূপে খায়। রোহিত শর্মার দল মাত্র ৩৯ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে ফেলে। এরপর হার্দিক পাণ্ডিয়াও ১৮ বলে ১৫ রান করে জম্পার বলে আউট হন। এরপর ম্যাচের মোড় ঘুরিয়ে দেয় ঈশান কিষাণ আর কায়রন পোলার্ডের বিস্ফোরক ইনিংস। ১৭তম ওভারে পোলার্ড আর কিষাণ মিলে ২৭ রান করে ম্যাচ ঘুরিয়ে দেন। কিন্তু ২০তম ওভারে কিষাণ ৯৯ রান করে আউট জয়ে যান। স্ট্রাইকে থাকা পোলার্ড শেষ বলে বাউন্ডারি মেরে ম্যাচ সুপার ওভারে পাঠান। এখনো পর্যন্ত টুর্নামেন্টে ১০টি ম্যাচ খেলা হয়েছে যার মধ্যে ২টি ম্যাচ সুপার ওভারে গেল।

ঈশান কিষাণ আর কায়রন পোলার্ড নিজেদের দুর্দান্ত ব্যাটিংয়ের সৌজন্যে ম্যাচকে সুপার ওভারে পৌঁছে দেন। যেখানে মুম্বাইয়ের হয়ে পোলার্ড আর হার্দিক পাণ্ডিয়া মিলে ৭ রান করেন আর আরসিবিকে ৮ রানের লক্ষ্য দেয়। যার জবাবে আরসিবির হয়ে বিরাট কোহলি আর ডেভিলিয়র্স ব্যাটিংয়ের জন্য মাঠে নামেন। এবং আরসিবি জয় হাসিল করে।
মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা একটি ভুল এই হারের কারণ হয়। মুম্বাই যদি হার্দিকের জায়গায় ইনফর্ম ব্যাটসম্যান ঈশান কিষাণকে সুপার ওভারে পাঠাত তো সম্ভবত দলের কাছে আরও বেশি রান থাকতে পারত। হার্দিককে নভদীপের সামনে সম্পূর্ণ ব্ল্যাঙ্ক দেখিএয়ছে আর এটাই মুম্বাইয়ের হারের আসল কারণ হয়।

এখানে দেখুন ম্যাচের স্কোরবোর্ড

RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ 3
RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ 4
RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ 5
RCBvsMI: রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সুপার ওভারে জিতল ম্যাচ, রোহিত শর্মার এই ভুল হলো হারের কারণ 6

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *