CSKvsKKR: চেন্নাইয়ের হলো ১০ রানে হার, ধোনির এই ভুল হলো হারের কারণ

আইপিএল ২০২০-র ২১তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্স আর চেন্নাই সুপার কিংসের দল মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে কেকেআরের দল টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আর চেন্নাইয়ের সামনে আবু ধাবির মাঠে ১৬৮ রানের লক্ষ্য রাখে। জবাবে চেন্নাইয়ের দল ১৫৮ রানই করতে পারে আর কেকেআর ১০ রানে এই ম্যাচ জিতে নেয়।

টস জিতে দীনেশ কার্তিক নিয়েছিলেন ব্যাটিংয়ের সিদ্ধান্ত

CSKvsKKR: চেন্নাইয়ের হলো ১০ রানে হার, ধোনির এই ভুল হলো হারের কারণ 1

আইপিএল-১৩য় আজ মরশুমের ২১তম ম্যাচ কলকাতা নাইট রাইডার্স আর চেন্নাই সুয়াপ্র কিংসের মধ্যে আবু ধাবির শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে। ম্যাচের শুরু কেকেআরের অধিনায়ক দীনেশ কার্তিকের টসে জিতে প্রথমে ব্যাট করা দিয়ে হয়। দিল্লির বিরুদ্ধে পাওয়া হারের পর কলকাতার দলে বড়ো পরিবর্তনের আশা করা হচ্ছিল আর এমনটা দেখতেও পাওয়া গিয়েছে। এবার দলের হয়ে ইনিংস শুরু করতে রাহুল ত্রিপাঠি আর শুভমান গিল নামেন। তো অন্যদিকে চেন্নাই সুপার কিংস নিজেদের প্রথম একাদশে কোনো পরিবর্তন করেনি আর গত ম্যাচের উইনিং কম্বিনেশনেই মাঠে নামে।

কলকাতা নাইট রাইডার্স দেয় ১৬৮ রানের লক্ষ্য

CSKvsKKR: চেন্নাইয়ের হলো ১০ রানে হার, ধোনির এই ভুল হলো হারের কারণ 2

কলকাতা নাইট রাইডার্সের দল টসে জিতে প্রথমে চেন্নাইকে বল করে ডাকে। যদিও কলকাতার শুরুটা ভালো হয়নি আর শুভমান গিল পঞ্চম ওভারেই মাত্র ১১ রান করে আউট হয়ে যান। দল সেই ধাক্কা থেকে উঠে আসার আগেই এই মরশুমে প্রথম ম্যাচ খেলা করণ শর্মা নীতিশ রাণাকে আউট করে দেন। রাণা মাত্র ৯ রান করেই আউট হন। নীতিশ রাণার আউট হওয়ার পর সকলকে চমকে দিয়ে দীনেশ কার্তিক চার নম্বরে সুনীল নারিনকে পাঠান। আউট অফ ফর্মে চলা নারিনের থেকে দলের দ্রুত গতির ইনিংসের আশা ছিল কিন্তু তিনি ৯ বলে মাত্র ১৭ রান করে আউট হয়ে যান।

একদিক থেকে উইকেট পড়তে থাকে, অন্যদিকে দ্বিতীয় প্রান্তে সুযোগের সদ্বব্যবহার করার চেষ্টায় খেলতে থাকেন রাহুল ত্রিপাঠি। সুনীল নারিনের উইকেটের পর দলের ইয়োন মর্গ্যানের কাছে বড়ো ইনিংসের আশা ছিল। কিন্তু দুর্দান্ত ফর্মে চলা মর্গ্যান মাত্র ৭ রান করে আউট হয়ে যনা। মর্গুনের উইকেট স্যাম ক্যুরেন নেন আর অ্যান্দ্রে রাসেলের ইনিংসে ব্রেক লাগ্নোর কাজ করে শার্দূল ঠাকুর। রাসেল স্রেফ ২ রানে আউট হন। রাহুল ত্রিপাঠি ওপেনিং পাওয়া সুযোগের পুরো ফায়দা তুলে দুর্দান্ত ইনিংস খেলেন। রাহুল ৫১ বলের মুখোমুখি হয়ে ৮১ রানের অসাধারণ ইনিংস খেলেন। নিজের ইনিংসে তিনি আটটি বাউন্ডারি আর তিনটি ছক্কা মারেন। অধিনায়ক দীনেশ কার্ত্তিক আবারও বড়ো ইনিংস খেলতে ব্যর্থ হন, আর ১২ রান করে আউট হন। কেকেআর নিজের ২০ ওভারে ১৬৭ রানে অলআউট হয়ে যায়। চেন্নাইয়ের হয়ে ডোয়েন ব্র্যাভো, সবচেয়ে বেশি তিনটি উইকেট নেন, অন্যদিকে শার্দূল ঠাকুর, করণ শর্মা আর স্যাম ক্যুরেন দুটি করে উইকেট নেন।

চেন্নাই সুপার কিংস হারল ১০ রানে

CSKvsKKR: চেন্নাইয়ের হলো ১০ রানে হার, ধোনির এই ভুল হলো হারের কারণ 3

১৬৮ রানের লক্ষ্য তাড়া করতে নামা চেন্নাই সুপার কিংস নিজেদের প্রথম উইকেট দ্রুতই হারায়। ফাফ দু’প্লেসি মাত্র ১৭ রান করে আউট হয়ে যান। এরপর গত ম্যাচে ম্যান অফ দ্যা ম্যাচ শেন ওয়াটসন এবং আম্বাতি রায়ডু ভালো পার্টনারশিপ গড়েন, কিন্তু ৫০ রান করে শেন ওয়াটসন আউট হয়ে যান, অন্যদিকে ৩০ রান করে আউট হন রায়ডুও। এরপর এমন মনে হচ্ছিল কেকেআর ম্যাচে প্রত্যাবর্তন করেছে। কিন্তু ধোনি আর স্যাম ক্যুরেন ইনিংসকে দারুণভাবে এগিয়ে নিয়ে যনা। কিন্তু বরুণ চক্রবর্তী ধোনিকে ১১ রানে আর রাসেল ক্যুরেনকে ১৭ রানে আউট করে দেন। সেই সঙ্গে ম্যাচ চেন্নাইয়ের হাত থেকে বেরিয়ে যায় শেষে কেদার জাধব ৭ এবং রবীন্দ্র জাদেজা ২১ রানের ইনিংস খেলেন আর কেকেআর এই ম্যাচ ১০ রানে জিতে নেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *