করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা

চিন থেকে শুরু হওয়া করোনা ভাইরাসের কারণে সকলেরই জীবন থেমে গিয়েছে। লকডাউনের কারণে প্রায় পুরো বিশ্ব নিজেদের বাড়িতে বন্দী। ক্রিকেট সম্পর্কিত সমস্ত কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে বা স্থগিত করে দেওয়া হয়েছে। ভারতেও করণা ভাইরাসের পরিস্থিতি দিনপ্রতিদিন গুরুতর হয়ে উঠছে। ২১দিনের লকডাউনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতে ১৯ দিন পর্যন্ত লকডাউন বাড়িতে দিয়েছেন অর্থাৎ ভারত এখন ৩ মে পর্যন্ত বাড়িতে বন্দী থাকবে। আইপিএল ২০২০র ভবিষ্যতও করোনা ভাইরাসের বলি চড়ে গিয়েছে।

করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা 1

৩ মে পর্যন্ত লকডাউন বাড়ার সঙ্গে সঙ্গেই বিসিসিআই আইপিএল ২০২০কে অনিশ্চিতকালের জন্য স্থগিত করে দিয়েছে। কিন্তু পরিস্থিতি দেখে এটা বলা ভুল হবে না যে আইপিএল ২০২০ও বাতিল হতে পারে। এখন যদি আইপিএল ২০২০ বাতিল হয় তো বেশকিছু খেলোয়াড় রয়েছেন যাদের টিম ইন্ডিয়ায় প্রত্যাবর্তনের সমস্ত দরজা বন্ধ হয়ে যাবে।

করোনা ভাইরাসের কারণে ৫ খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে টিম ইন্ডিয়ার দরজা

৫.সুরেশ রায়না

করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা 2

ভারতীয় ক্রিকেট দল থেকে দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকা সুরেশ রায়নার কাছে টিম ইন্ডিয়ায় প্রত্যাবর্তনের একমাত্র মাধ্যম আইপিএলই। আসলে রায়না টিম ইন্ডিয়ার মিডল অর্ডারকে বহু বছর ধরে শক্তিশালী করেছিলেন। কিন্তু ২০১৮র পর থেকে তাকে দলে খেলার সুযোগ দেওয়া হয়নি। বছরের শেষে অস্ট্রেলিয়ার আতিথেয়তায় ইন্ডিয়াকে আইসিসি টি-২০ বিশ্বকাপ খেলতে যেতে হবে। এতে রায়না প্রত্যাবর্তনের সম্পূর্ণ প্রয়াস করবে আর যদি আইপিএলে তার ভালো মরশুম যায় তো তিনি দলেও ফিরে আসতে পারে। এখন যদি করোনা ভাইরাসের কারণে আইপিএল ২০২০ বাতিল হয় তো রায়নার কাছে টিম ইন্ডিয়ায় প্রত্যাবর্তনের দ্বিতীয় কোনো মাধ্যম নেই। এই কারণে যদি আইপিএল ২০২০ বাতিল হয় তো এটা বলা ভুল হবে না যে রায়নার কেরিয়ারে ব্রেক লেগে যেতে পারে।

৪.বিজয় শঙ্কর

করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা 3

ভারতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার বিজয় শঙ্করকে আইসিসি বিশ্বকাপ ২০১৯এ নির্বাচকরা দলে শামিল করেছিলেন। কিন্তু বিশ্বকাপে চোটের পর তিনি ভারতে ফিরে আসেন। এরপর যখন শঙ্কর ফিট হয়ে যান তা সত্ত্বেও তার দলে প্রত্যাবর্তন হয়নি। এই অবস্থায় বিজয় শঙ্করও এখন সেই খেলোয়াড়দের মধ্যে আসেন যারা আইপিএল ২০২০তে ভালো প্রদর্শন করে টিম ইন্ডিয়ায় ফিরে আসতে চান। কিন্তু করোনা ভাইরাসের কারণে যদি আইপিএল বাতিল হয় তো তাদের জন্য টিম ইন্ডিয়ার রাস্তা বন্ধ হয়ে যাবে। আপনাদের জানিয়ে দিই যে চোট থেকে সুস্থ হওয়ার পর বিজয় শঙ্কর নিজের ঘরোয়া দল তামিলনাড়ুর হয়ে খেলেছেন আর তার আগে তিনি তামিলনাড়ু প্রিমিয়ার লীগেও অংশ নিয়েছেন।

৩. সিদ্ধার্থ কৌল

করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা 4

ভারতীয় ক্রিকেট দল থেকে দীর্ঘ সময় ধরে বাইরে থাকা সিদ্ধার্থ কৌলের জন্যও আইপিএল ২০২০ ভারতীয় দলে ফিরে আসার শেষ রাস্তা। আসলে কৌল ভারতীয় দলের জার্সি শেষবার ২০১৯এ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা হওয়া টি-২০ ম্যাচে পড়েছিলেন। এরপর থেকে কৌলকে কোনো ফর্ম্যাটেই খেলার সুযোগ দেওয়া হয়নি। কিন্তু কৌল এখনো আইপিএলে সানরাইজার্স দলের অংশ যিনি ধারাবাহিকভাবে দলের হয়ে বোলিং করেন। ২৯ বছর বয়সী কৌলের জন্যও আইপিএল ২০২০ই ভারতীয় দলে ফিরে আসার শেষ রাস্তা হতে পারে। কিন্তু আইপিএল ২০২০র ভবিষ্যত এই মুহূর্তে করোনা ভাইরাসের পরিস্থিতির উপর নির্ভর। যেভাবে এই মহামারি দিন প্রতিদিন বেড়ে চলেছে তাতে বলা যেতে পারে যে আইপিএল ২০২০ বাতিল হতে পারে আর যদি সত্যিই তাই হয় তো সিদ্ধার্থ কৌলের জন্য ভারতীয় দলে ফিরে আসার দরজা বন্ধ হতে পারে।

২. দীনেশ কার্তিক

করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা 5

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিকও সেই খেলোয়াড়দের তালিকায় রয়েছেন যাদের ভবিষ্যত আইপিএল ২০২০র উপর নির্ভর। যদি এটা ক্যানসেল হয় তো তাদের জন্য টিম ইন্ডিয়ায় ফিরে আসা যথেষ্ট মুশকিল হতে পারে। আসলে কার্তিক আইসিসি বিশ্বকাপ ২০১৯ এ নিরাশাজনক প্রদর্শন করেছিলেন। এরপর তাকে দল থেকে বাদ দেওয়া হয়। এখনো পর্যন্ত তিনি খেলার সুযোগ পাননি। কিন্তু কার্তিক টি-২০ ফর্ম্যাটের একজন দুর্দান্ত প্লেয়ার, এই অবস্থায় তিনি যদি আইপিএল ২০২০তে ভালো প্রদর্শন করেন তো তার দলে ফিরে আসার সুযোগ থাকবে। কিন্তু যদি আইপিএল বাতিল হয় তো তার কাছে টিম ইন্ডিয়ায় ফিরে আসার দরজা বন্ধ হয়ে যাবে। কারণ কার্তিক দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রয়েছেন।

১. মহেন্দ্র সিং ধোনি

করোনা ভাইরাস চিরদিনের মতো বন্ধ করে দিতে পারে এই ৫ খেলোয়াড়ের জন্য টিম ইন্ডিয়ার দরজা 6

ভারতীয় ক্রিকেট দলের প্রকাতন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি গত প্রায় ১০ মাস ধরে ভারতীয় দলের বাইরে রয়েছেন। ধোনি শেষবার ভারতীয় দলের জার্সি ২০১৯ আইসিসি বিশ্বকাপে পড়েছিলেন। বিশ্বকাপের সেমিফাইনালে তিনি নিউজিল্যান্ডের বিরুদ্ধে হাফসেঞ্চুরি করেছুলেন। কিন্তু ভারতকে সেমিফাইনাল হেরে দেশে ফিরতে হয়। এরপর ধোনি ২ মাসের ব্রেকের ঘোষণা করেন। কিন্তু এরপর থেকে তিনি নিয়মিত একের পর এক সিরিজে ব্রেক নিতে থাকেন। কিন্তু কিছুদিন আগে ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী বয়ান দিয়েছিলেন যে ধোনিকে আইপিএল ২০২০র প্রদর্শনের ভিত্তিতেই ভারতের টি-২০ বিশ্বকাপের দলে শামিল করা হবে। কিন্তু এখন যদি আইপিএল ২০২০ বাতিল হয় তো দীর্ঘ দিন ধরে দলের বাইরে থাকা ধোনি জন্য ভারতীয় দলে ফিরে আসা অসম্ভব হয়ে যাবে, আর তার জন্য দলে ফেরার রাস্তা চিরকালের জন্য বন্ধ হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *