আইপিএল ২০২০: অস্ট্রেলিয়া ইংল্যান্ডের খেলোয়াড়দের কোয়ারেন্টিনে দেওয়া হবে না ছাড়

ভারতে করোনা ভাইরাসের ক্রমবৃদ্ধিমান মামলা দেখে বিসিসিআই আইপিএল ২০২০কে ইউএই-তে শিফট করিয়ে দিয়েছে। কিন্তু বোর্ডের মুশকিল এখনও শেষ হয়নি। আসলে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে খেলা হতে চলা দ্বিপাক্ষিক সিরিজ ১৫ সেপ্টেম্বর শেষ হবে। এই অবস্থায় আগে আশা করা হচ্ছিল যে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা কোয়ারেন্টিন পিরিয়ড থেকে ছাড় পাবেন, কিন্তু এখন জানা গিয়েছে যে এই খেলোয়াড়রা কোয়ারেন্টিনে কোনো ছাড় পাবেন না।

বোর্ড বানিয়েছে কড়া নিয়ম

আইপিএল ২০২০: অস্ট্রেলিয়া ইংল্যান্ডের খেলোয়াড়দের কোয়ারেন্টিনে দেওয়া হবে না ছাড় 1

করোনার মধ্যে খেলা হতে চলা আইপিএল ২০২০কে ইউএই-তে আয়োজন করা হবে। খেলোয়াড়দের সুরক্ষার জন্য বিসিসিআই কড়া নিয়মের এসওপি তৈরি করেছেন, যার সমস্ত নিয়মের পালন ক্রিকেটারদের কড়াভবে করতে হবে। ইউএই-তে পৌঁছনের আগে সমস্ত ক্রিকেটার এবং সাপোর্ট স্টাফদের ৫ট কোভিড টেস্ট হবে। এরপর ইউএই-তে পৌঁছনোর পর প্রত্যেক পঞ্চম দিনে খেলোয়াড়দের কোভিড টেস্ট হবে। সেই সঙ্গে ইউএই-তে পৌঁছনোর পর সমস্ত খেলোয়াড়দের এক সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকতে হবে। এই অবস্থায় ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের কাছে কোয়ারেন্টিনে থাকার সময় থাকবে না।

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের খেলোয়াড়রা ১৬ সেপ্টেম্বর পৌঁছবেন ইউএই-তে

জেমস অ্যাণ্ডারসন সোজাসুজি অস্বীকার করলেন অবসরের খবর, স্বয়ং জানালেন কবে নিতে পারেন অবসর

আইপিএল ২০২০তে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের শুরুর ম্যাচে ফ্রেঞ্চাইজির সঙ্গে যোগ দেওয়া নিয়ে সাস্পেন্স তৈরি হয়ে রয়েছে। আসলে অস্ট্রেলিয়া ক্রিকেট দল সেপ্টেম্বর মাসে ইংল্যান্ড সফরে যাবে। যেখানে দুই দলের মধ্যে টি-২০ এবং ওয়ানডে সিরিজ খেলা হবে। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যে খেলা হতে চলা সিরিজ ১৫ সেপ্টেম্বর শেষ হবে। এই অবস্থায় বিসিসিআইয়ের চিন্তা বাড়তে পারে। কারণ দুই দলের বিদেশী খেলোয়াড় ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা আইপিএল ২০২০তে কীভাবে অংশ নিতে পারেন। কারণ ইউএই-তে বিদেশ থেকে সফর করে আসা প্যাসেঞ্জারদের এক সপ্তাহের জন্য কোয়ারেন্টিনে থাকতে হয়। পরিণামস্বরূপ ডেভিড ওয়ার্না, স্টিভ স্মিথ, বেন স্টোকস, জোফ্রা আর্চার, প্যাট কমিন্স, অ্যারণ ফিঞ্চ, জোস বাটলারা নিজের ফ্রেঞ্চাইজির জন্য উপলব্ধ থাকবেন না। কারণ সেই সময় তারা কোয়ারেন্টিন পিরিয়ডে থাকবেন।

খেলোয়াড়রা পাবেন না কোয়ারেন্টিন পিরিয়ডে ছাড়

আইপিএল ২০২০: অস্ট্রেলিয়া ইংল্যান্ডের খেলোয়াড়দের কোয়ারেন্টিনে দেওয়া হবে না ছাড় 2

করোনা ভাইরাসের মধ্যে ইউএই- সেই প্রথম দেশ যারা নিজেদের ট্যুরিজম শুরু করে দিয়েছেন। কিন্তু দেশে চালু কোয়ারেন্টিন পিড়িয়ড সকলকে কড়াভাবে পালন করতে হবে। এই অবস্থায় এখন অস্ট্রেলিয়া এবং ইংল্যাণ্ডের খেলোয়াড়দেরও কোয়ারেন্টিন পিরিয়ডে ছাড় না পাওয়ার খবর আসছে। যখন ১৬ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্রিকেটারদরা ইউএই-তে পৌঁছবেন, তারপর তাদের এক সপ্তাহের আবশ্যিক কোয়ারেন্টিন পিরিয়ডে থাকবে হবে। প্রথমে এমন মনে করা হচ্ছিল যে এই খেলোয়াড়রা কোয়ারেন্টিনের জন্য ছাড় পাবেন কিন্তু এখন এমনটা মনে হচ্ছে না। একটি ফ্রেঞ্চাইজির প্রতিনিধি জানিয়েছেন,

“যতক্ষণ এই গ্রুপ ইউএই সরকার দ্বারা নির্ধারিত নিয়ম পূর্ণ করবে,তাদের টুর্নামেন্টে সোজাসুঝি খেলার অনুমতি দেওয়া উচিৎ। বর্তমানে ইউএই-তে সফর করা যে কোনো ব্যক্তির গত ৯৬ ঘন্টার করা টেস্টে নেগেটিভ রেজাল্ট পাওয়া আবশ্যিক। তারপর তাদের বিমানবন্ধরে আরও একটি টেস্টের মধ্যে দিয়ে যেতে হবে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *