২০২০ আইপিএলে প্রথমবার দেখতে পাওয়া যেতে পারে এই তিন বড়ো পরিবর্তন, সৌরভের বড়ো পদক্ষেপ

২০২০ আইপিএলের জন্য গভর্নিং কাউন্সের বৈঠকে বেশকিছু বড়ো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে ৩টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের উপর কথাবার্তা হবে। যে ব্যাপারে গর্ভনিং কাউন্সিল রাজি হয়ে গিয়েছে। কিন্তু এই সিদ্ধান্তের উপর এখনো বিসিসিআই অনুমতি দেয়নি। আজ আমরা আপনাদের সেই ৩টি বড়ো সিদ্ধান্তের ব্যাপারে জানাতে চলেছি। যার উপর যদি বিসিসিআই হ্যাঁ করে দেয় তো এগুলো আইপিএল ২০২০তে দেখতে পাওয়া যেতে পারে। এই সিদ্ধান্তগুলো একে আইপিএলের স্তরে ভীষণই উন্নত হয়ে যাবে।

১. নো বল চেক করার জন্য অ্যাম্পায়ার

২০২০ আইপিএলে প্রথমবার দেখতে পাওয়া যেতে পারে এই তিন বড়ো পরিবর্তন, সৌরভের বড়ো পদক্ষেপ 1

গত মরশুমে অ্যাম্পায়াররা অনেক বেশি ভুল করেছিলেন, যে কারণে অ্যাম্পায়ারিংয়ের স্তরে অনেক বেশি প্রশ্ন উঠে গিয়েছিল। এই ভুল সিদ্ধান্তগুলির উপর সবচেয়ে বড়ো ভুল ছিল নো বল চেক করার। গত মরশুমের দুটি বড়ো বিবাদ তো নো বলের সঙ্গে যুক্ত ছিল। মহেন্দ্র সিং ধোনির গত মরশুমে বিশ্ববিখ্যাত বিবাদের কারণও অ্যাম্পায়ারের নো বল নিয়ে করা ভুলই ছিল। এখন গভর্নিং কাউন্সিল এই সমস্যাকে শেষ করার জন্য বড়ো পরিকল্পনা করেছে। যার জন্য এখন বিসিসিআইয়ের হ্যাঁ করা বাকি আছে। এই নিয়মের অনুসারে ২০২০ আইপিএল ২০২০তে আপনারা চতুর্থ অ্যাম্পায়ার দেখতে পারেন। যিনি মাত্র নো বল চেক করার জন্য মাঠের অ্যাম্পায়ারকে জানাবেন। যেখানে নো বলের সঙ্গে যুক্ত কোনো সমস্যা এই আইপিএলে দেখা যাবে না।

২. ৬০দিনের হবে ২০২০ আইপিএল

২০২০ আইপিএলে প্রথমবার দেখতে পাওয়া যেতে পারে এই তিন বড়ো পরিবর্তন, সৌরভের বড়ো পদক্ষেপ 2

এখনো পর্যন্ত আইপিএল ৪৫ দিনের জন্য খেলা হয়। যার ফলে এতদিনে ভারতে ক্রিকেটের উৎসব পালন করা হয়। এখন সমর্থকদের জন্য আরো বড়ো খুশির খবর আসছে। কারণ আইপিএল গর্ভনিং কাউন্সিল আইপিএলের দিনের বৃদ্ধি করার ব্যাপারে ভাবছে। মুম্বাইতে সম্প্রতি হওয়া বৈঠক চলাকালীন সমস্ত আধিকারিকরা ঠিক করেছেন যে এখন আইপিএল ৪৫ দিনের জায়গায় ৬০ দিনের হতে চলেছে। যে কারণে এখন একদিনে একটিই ম্যাচ খেলা হবে। প্রথম দিন দুটি ম্যাচও খেলা হয়। এখন প্রত্যেক দলকে দিনে স্রেফ একটাই ম্যাচ খেলতে হবে। ৬০ দিন পর্যন্ত লাগাতার সমর্থকরা ম্যাচ দেখতে পাবেন। যে কারণে আইপিএল দেখতে চাওয়া আরো খেলোয়াড় পাওয়া যাবে। এই কারণে তারা লাগাতার মনোরঞ্জন পাবেন। যে কারণেই আধিকারিকরা এই সিদ্ধান্ত নিয়েছেন।

৩. সমস্ত দলগুলি সন্ধ্যেবেলা খেলবে মাত্র ১টি ম্যাচ

২০২০ আইপিএলে প্রথমবার দেখতে পাওয়া যেতে পারে এই তিন বড়ো পরিবর্তন, সৌরভের বড়ো পদক্ষেপ 3

আগে শনিবার আর রবিবারের দিন সমর্থকরা আইপিএলে দুটি ম্যাচ দেখতে পেতেন কিন্তু এখন এমনটা হবে না। এখন নিয়মের অনুসারে প্রত্যেক দিন মাত্র একটিই ম্যাচ খেলা হবে। যে কারণে সমস্ত দলগুলিকে মাত্র একটিই ম্যাচ সন্ধ্যেবেলা খেলতে হবে। আগে সমস্ত দলগুলিকে কম সে কম ৪টি ম্যাচ বিকেলে খেলতে হত। যে নিয়মকে এখ বদলে দেওয়া হয়েছে। যা কিনা অনেক বড়ো সিদ্ধান্ত মনে করা হচ্ছে। গর্ভনিং কাউন্সের অনুসারে সন্ধ্যের সময় বেশি মানুষ দেখতে পারেন না এই সমস্ত ম্যাচ সন্ধ্যেবেলাতেই খেলা হোক। যে পরিবর্তন ২০২০ আইপিএলে দেখতে পাওয়া যাবে। এর জন্য এখন মাত্র বিসিসিআইয়ের অনুমতির প্রয়োজন রয়েছে, যে অনুমতি তারা ১ ডিসেম্বর হতে চলা বৈঠকে পেতে পারেন যেখানে সমস্ত নিয়মের উপর সৌরভ গাঙ্গুলী স্বাক্ষরও করতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *