আইপিএল ২০২০তে বিসিসিআই রাখবে এই ৫ প্লেয়ারের ফিটনেসের উপর কড়া নজর

করোনা ভাইরাসের কারণে দীর্ঘ সময় ধরে স্থগিত থাকা আইপিএল ২০২০র শুরু হবে। পয়সাবহুল এই লীগ ইউএই-তে ১৯ সেপ্টেম্বর থেকে খেলা হবে আর এর ফাইনাল ম্যাচ ১০ নভেম্বর হবে। এই লীগের ৬০টি ম্যাচের সবকটি ইউএই-র তিনটি স্টেডিয়াম আবুধাবি, দুবাই এবং শারজাহতে খেলা হবে। ক্রিকেট সমর্থকরা আরও একটি রোমাঞ্চকর আইপিএল মরশুমের অপেক্ষা করছেন। কিন্তু এই আইপিএলের পর ভারতীয় ক্রিকেট দলকে অস্ট্রেলিয়া সফরে রওনা হতে হবে। এই অবস্থায় বিসিসিআই চাইবে যে আইপিএল চলাকালীন সমস্ত খেলোয়াড়রা নিজেদের ফিটনেসে বিশেষ নজর দিক। কিন্তু এটা তো নিশ্চিত যে আইপিএল ২০২০তে বিসিসিআইও কিছু খেলোয়াড়দের উপর কড়া নজর রাখবে। আসুন দেখে নেওয়া যাক কোন পাঁচজন খেলোয়াড়দের উপর থাকবে বিসিসিআইয়ের নজর।

১- রোহিত শর্মা

আইপিএল ২০২০তে বিসিসিআই রাখবে এই ৫ প্লেয়ারের ফিটনেসের উপর কড়া নজর 1

ভারতীয় ক্রিকেট দলের সহঅধিনায়ক রোহিত শর্মা আইপিএল ২০২০তে আরও একবার মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব করার জন্য প্রস্তুত। আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক এই মরশুমেও নিজের দলকে জয় এনে দেওয়ার সম্পূর্ণ চেষ্টা করবেন। কিন্তু আইপিএলের পর টিম ইন্ডিয়াকে অস্ট্রেলিয়া সফরে যেতে হবে। এই অবস্থায় জরুরী যে রোহিত নিজের ফিটনেস ধরে রাখুন। এর আগে নিউজিল্যাণ্ড সফরে রোহিত পাঁচ ম্যাচের টি-২০ আই সিরিজ চলাকালীন আহত হয়েছিলেন, যে কারণে তিনি কিউয়ি দলের সঙ্গে খেলা হওয়া টেস্ট সিরিজে খেলতে পারেননি।
এখন অস্ট্রেলিয়া সফরে সকলের নজর রোহিত শর্মার উপর থাকবে। কারণ তিনি প্রথমবার বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে ওপেনিং করতে মাঠে নামবেন। এই কারণে আইপিএল ২০২০ চলাকালীন বিসিসিআইয়ের নজর রোহিত শর্মার ফিটনেসের দিকে থাকবে।

২- শিখর ধবন

আইপিএল ২০২০তে বিসিসিআই রাখবে এই ৫ প্লেয়ারের ফিটনেসের উপর কড়া নজর 2

গত কিছু বছর ধরে শিখর ধবনের সঙ্গে চোট আঘাতের যথেষ্ট গভীর সম্পর্ক থেকেছে। এই কারণে বিসিসিআইয়ের নজর শিখর ধবনের ফিটনেসের উপরও অবশ্যই থাকবে। যেমনটা আমরা আগেও আপনাদের জানিয়েছি যে আইপিএলের দ্রুত পরেই টিম ইন্ডিয়াকে অস্ট্রেলিয়া সফরে যেতে হবে। যেখানে দলকে টেস্ট সিরিজের পাশাপাশি সীমিত ওভারের সিরিজও খেলতে হবে। যখন সীমিত ওভারের কথা হয় তো ওপেনিংয়ে রোহিত শর্মার সঙ্গে শিখর ধবন অধিনায়ক কোহলির প্রথম পছন্দ হয়। এই অবস্থায় ধবনের ফিট থাকা টিম ইন্ডিয়ার জন্য যথেষ্ট জরুরী। এখন আইপিএল ২০২০তে বোর্ডের শিখর ধবনের ফিটনেসের উপর নজর থাকবে।

৩ – হার্দিক পাণ্ডিয়া

আইপিএল ২০২০তে বিসিসিআই রাখবে এই ৫ প্লেয়ারের ফিটনেসের উপর কড়া নজর 3

টিম ইন্ডিয়ার জোরে বোলাআর অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া প্রায় এক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। আসলে গত বছর দক্ষিণ আফ্রিকার দল যখন ভারত সফরে এসেছিল, তখন হার্দিকের কোমরের নীচের অংশের সমস্যা যথেষ্ট বেড়ে গিয়েছিল আর তাকে সার্জারি করাতে হয়েছিল। যারপর তিনি নিজের ফিটনেস হাসিল করতে ট্রেনিং করছেন। কিন্তু তারপর নিউজিল্যাণ্ড সফরের আগে টিম ইন্ডিয়া এ দলে নির্বাচিত হওয়ার পর তিনি ফিটনেস টেস্ট পাশ করতে পারেননি। এর কারণে তিনি দলে যোগ দিতে পারেননি। যদিও এখন হার্দিক সম্পূর্ণভাবে ফিট। তিনি ডিওয়াই টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। তিনি এখন আইপিএলে ২০২০তে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলবেন। কিন্তু বিসিসিআইয়ের নজর অবশ্যই হার্দিকের ফিটনেসের উপর থাকবে। কারণ এত দীর্ঘ সময় পর নিয়মিত ম্যাচ খেলায় হার্দিকের ফিটনেসের উপর প্রভাব পড়তে পারে।

৪ – ভুবনেশ্বর কুমার

আইপিএল ২০২০তে বিসিসিআই রাখবে এই ৫ প্লেয়ারের ফিটনেসের উপর কড়া নজর 4

টিম ইন্ডিয়ার জোরে বোলার ভুবনেশ্বর কুমারও সেই খেলোয়াড়দের তালিকায় থাকবেন যার ফিটনেসের উপর বিসিসিআইয়ের নজর থাকবে। আসলে গত কিছু সময়ে ভুবির চোট দলের জন্য চ্যালেঞ্জ ছিল। কিন্তু বর্তমানে তিনি সম্পূর্ণ ফিট আর আইপিএল ২০২০তে সানরাইজার্স হায়দ্রাবাদকে নেতৃত্ব দেওয়ার জন্যও তৈরি। কিন্তু আইপিএলের দ্রুত পরেই টিম ইন্ডিয়াকে অস্ট্রেলিয়া সফরে যেতে হবে। এই বিষয়ে কোনো দ্বিমত নেই যে ভুবনেশ্বর পুরো অস্ট্রেলিয়া সফরে বিশেষ করে টেস্ট সিরিজের জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ হবেন। এখন যদি টেস্টের পেস আক্রমণের দিকে নজর দেওয়া হয় তো ভারতের কাছে ঈশান্ত শর্মা, জসপ্রীত বুমরাহ, মহম্ম শামি, উমেশ যাদব আর ভুবনেশ্বর কুমারের বিকল্প রয়েছে। এই অবস্থায় আইপিএলের পর অস্ট্রেলিয়া সফরেও নিয়মিত ক্রিকেট খেলায় খেলোয়ড়দের ফিটনেসের উপর প্রভাব পড়তে পারে। এই কারণে দল যত বেশি সম্ভব বিকল্প নিয়ে অস্ট্রেলিয়ায় রওনা হতে চাইবে।

৫—জসপ্রীত বুমরাহ

আইপিএল ২০২০তে বিসিসিআই রাখবে এই ৫ প্লেয়ারের ফিটনেসের উপর কড়া নজর 5

মুম্বাই ইন্ডিয়ান্সের জোরে বোলার জসপ্রীত বুমরাহের ভালো ফিটনেস ভারতের জন্য ভীষণ জরুরী হবে। আসলে আইপিএল ২০২০র পর টিম ইন্ডিয়াকে অস্ট্রেলিয়া সফরে রওনা হতে হবে আর এই সফরে জসপ্রীত বুমরাহ টিম ইন্ডিয়ার জন্য ট্রাম্পকার্ড প্রমাণিত হতে পারেন। বুমরাহ গত অস্ট্রেলিয়া সফরে নিজের প্রদর্শনে সকলকে অবাক করে দিয়েছিলেন। এই কারণে বিসিসিআই বুমরাহের ফিটনেসের উপর কড়া নজর রাখবে আর চাইবে যে এই খেলোয়াড় ভালো ফিটনেস এবং ফর্মের সঙ্গে অস্ট্রেলিয়ায় রওনা হোক। জোরে বোলার স্ট্রেস ফ্র্যাকচার নিয়ে সংঘর্ষ করেছেন। যে কারণে বুমরাহকে নিজের ছন্দ হাসিল করার জন্য যথেষ্ট সময়ও লেগেছে। তবে এখন তিনি আইপিএল ২০২০তে আরও একবার সঠিক ইয়র্কার আর স্লোয়ার বলের সঙ্গে নিজের ছন্দে হাসিল করে অস্ট্রেলিয়া সফরে টিম ইন্ডিয়ার জন্য ম্যাচ উইনিং প্রদর্শন করতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *