আইপিএল ২০১৯: এই তিন ভারতীয় ক্রিকেটার ২০১৯ সালে খেলতে পারেন ক্যারিয়ারের শেষ আইপিএল 1

ঘড়ির কাঁটার সংখ্যা পূরণের সংখ্যা ‘১২’তে পদার্পন করতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল। ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা এই ঘরোয়া আসর শুরু হতে আর মাত্র বাকি প্রায় চার মাস। এরই মধ্যে শুরু হয়ে গেছে দর্শকদের মধ্যে উত্তেজনা।

আগামী বছরে বসতে যাওয়া আইপিএলকে কেন্দ্র করে ফ্র্যাঞ্চাইজিগুলো দেশি-বিদেশি ক্রিকেটার ছেড়ে দেয়ার পাশাপাশি নিলামে ক্রিকেটার খরিদ করার জন্য কৌশল সাজাচ্ছে। অন্যদিকে গত আসরে যে সকল ক্রিকেটাররা তাঁদের নামের প্রতি সুবিচার করতে পারেননি তাঁদের জন্য হয়তো অপেক্ষা করছে আইপিএলে দল না পাওয়ার দুঃসংবাদ।

এবার দেখে নেওয়া যাক এমনই তিনজন ক্রিকেটারের তালিকা যারা বিগত আসরগুলোতে আইপিএল মাতালেও ২০১৯ আসরই হতে পারে তাঁদের ক্যারিয়ারের শেষ আইপিএল আসর।

৩. যুবরাজ সিং

আইপিএল ২০১৯: এই তিন ভারতীয় ক্রিকেটার ২০১৯ সালে খেলতে পারেন ক্যারিয়ারের শেষ আইপিএল 2

জাতীয় দলে জায়গা হারিয়েছেন অনেক আগেই পাশাপাশি আইপিএলে গত আসরে খেলা পাঞ্জাবের জার্সিটাও আপাতত খুলে রাখতে হচ্ছে ক্যানসার জয়ী ক্রিকেটার যুবরাজ সিংয়ের।

আইপিএলের গত আসরে পাঞ্জাবের হয়ে ৬ ম্যাচে মাঠে নেমে সাকুল্যে ৬৫ রান করা যুবরাজের ব্যাটিং গড় ছিল মাত্র ১০.৮৩। আর এই ম্লান পারফরম্যান্সের কারণেই হয়তো পাঞ্জাব ফ্র্যাঞ্চাইজির মন উঠে গেছে যুবরাজের থেকে। তাই ২০১৯ আসরে কোনো ফ্র্যাঞ্চাইজি যদি যুবরাজের দিকে নজর দেয়ও ২০২০ আসরে খেলার জন্য নিজেকে কতটা প্রস্তুত রাখতে পারবেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার তা সময়সাপেক্ষ ব্যাপার।

২. গৌতম গম্ভীর

আইপিএল ২০১৯: এই তিন ভারতীয় ক্রিকেটার ২০১৯ সালে খেলতে পারেন ক্যারিয়ারের শেষ আইপিএল 3

ভারতীয় ক্রিকেটে টি-২০ ফরম্যাটে অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত গৌতম গম্ভীর ২০০৮-২০১০ সাল পর্যন্ত দিল্লির জার্সি গায়ে আইপিএল মাতালেও ২০১১-২০১৭ সাল পর্যন্ত ছিলেন কলকাতার ঘরের ছেলে হয়েই। কলকাতায় থাকাকালীন দুইবার শিরোপা জয়ের স্বাদ পাওয়া গম্ভীরের ২০১৮ আসরে আবারও প্রত্যাবর্তন ঘটে দিল্লির জার্সিতে।

২০১৮ আসরে দিল্লির হয়ে শুরুর দিকে পারফরম্যান্স ভাল করলেও পরবর্তীতে রান খরা দেখা যায় বামহাতি গম্ভীরের ব্যাটে। তাই অধিনায়কত্বও তুলে দেয়া হয় শ্রেয়াস আইয়ারের হাতে। পাশাপাশি আগামী আসরের জন্য নিলামে ছেড়ে দেয়া হয়েছে গম্ভীরের নাম। আতশ কাচ দিয়ে দৃষ্টি যদি গম্ভীরের দিকে দেয়া হয় তাহলে তাঁর পারফরম্যান্স ও বয়সের অবস্থান বিচার করলে ২০১৯ আসরের নিলামে ফ্র্যাঞ্চাইজির সুনজর তাঁর দিকে পড়লেও পরবর্তী আসরে হয়তো বিবেচনায় নাও থাকতে পারে গম্ভীরের নাম।

১. হরভজন সিং

আইপিএল ২০১৯: এই তিন ভারতীয় ক্রিকেটার ২০১৯ সালে খেলতে পারেন ক্যারিয়ারের শেষ আইপিএল 4

আইপিএলের সূচনা লগ্ন থেকেই মুম্বাইয়ের জার্সি গায়ে আইপিএল খেলেছেন হরভজন সিং। ২০১৭ আসরে মুম্বাইয়ের হয়ে ১১ ম্যাচে মাত্র ৮ উইকেট পেলে মুম্বাই ফ্র্যাঞ্চাইজি তাঁদের খাতা থেকে নাম কেটে দেয় হরভজন সিংয়ের। ২০১৮ আসরে হরভজনের ঠাই হয় চেন্নাই শিবিরে।

পুরো আইপিএল জুড়ে ১৩৪ উইকেট নেওয়া এই অফ স্পিনার চেন্নাইয়ের হয়েও নামের প্রতি সুবিচার করতে পারেননি। গত আসরে ১২ ম্যাচে উইকেট পেয়েছেন সাকুল্যে ৭টি। অন্যদিকে ৩৮.৩৭ খরুচে গড়ের পাশাপাশি এক ম্যাচে সর্বোচ্চ উইকেট নেয়ার সংখ্যাও ছিল ২টি।

সৌভাগ্যক্রমে চেন্নাই ফ্র্যাঞ্চাইজি ২০১৯ আসরের জন্য হরভজনকে দলে রেখে দিলেও এই আসর যে তাঁর জন্য হতে যাচ্ছে ডু অর ডাই তা স্পষ্টই।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *