IPL2019: আইপিএলের তিন জনপ্রিয় অধিনায়ক যাদের উচ্চমূল্য সমর্থনযোগ্য, দেখে নিন এক নজরে 1

জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটারদের নিজেকে প্রমাণ করার অন্যতম মাধ্যম হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল। দলে থাকা ক্রিকেটাররাও নিজেদের অভিজ্ঞতার ঝুলি ভারী করতে বেছে নেন আইপিএলকেই। অন্যদিকে মোটা অঙ্কের পয়সা পকেটে পুরার সুযোগটাও কেউ হাতছাড়া করতে চান না খুব সহজে।

সারা বিশ্বের মধ্যে অন্যতম জনপ্রিয় এই আসরকে কেন্দ্র করে জলের মত টাকা খরচ করে থাকে ফ্র্যাঞ্চাইজিগুলো। বিদেশি ক্রিকেটার থেকে শুরু করে দেশীয় ক্রিকেটারদের মধ্য থেকে সেরা ক্রিকেটারদের নিজেদের তাবুতে ভেড়াতে মরিয়া হয়ে থাকে প্রতিটি দল। আর দল গোছানোর ক্ষেত্রে কিংবা মাঠের ক্রিকেটে নেতৃত্ব দেয়ার জন্য বেছে নেয়া হয়ে থাকে একজন অধিনায়ককেও। এবার দেখে নেয়া যাক আইপিএলের এমনই তিনজন জনপ্রিয় অধিনায়ক যাদের পেতে ফ্র্যাঞ্চাইজিগুলো বাড়তি অর্থ খরচ করেছে আর সেই খরচের ষোলআনাই পুষিয়ে দিয়েছেন তারা।

৩। গৌতম গম্ভীর

IPL2019: আইপিএলের তিন জনপ্রিয় অধিনায়ক যাদের উচ্চমূল্য সমর্থনযোগ্য, দেখে নিন এক নজরে 2

২০০৯ সালে সেহবাগের কাছ থেকে দিল্লির অধিনায়কত্ব তুলে দেয়া হয় গম্ভীরের হাতে। পরের আসরেও দিল্লির ক্যাপ্টেন হিসেবেই মাঠ মাতান এই ব্যাটসম্যান। তবে ২০১১ সালে দিল্লি থেকে বিদায় নিয়ে কলকাতার জার্সি গায়ে জড়ান গম্ভীর। তাঁর অধীনেই কলকাতা ২০১২ এবং ২০১৪ আসরের শিরোপা নিজেদের ঘরে তোলে। ২০১২ আসরে অভিজ্ঞতার সবটুকু ঢেলে দিয়ে পুরো আসরে ১৪৩.৬৫ স্ট্রাইক রেটে ৫৯২ রান করেন তিনি।

২০১৪ সালে গম্ভীর নামের প্রতি সুবিচার না করতে পারলেও বিচক্ষণতার পরিচয় দিয়ে অধিনায়কত্ব করে শিরোপার মুখ দেখান তাঁর দলকে। কলকাতার হয়ে সাত আসর মাঠে নেমে ৩০৩৭ রান করেন এই ব্যাটসম্যান। ২০১২ সালে কলকাতা ১১.৫ কোটি রুপিতে গম্ভীরকে দলে নেন। কলকাতার হয়ে সর্বাধিক মূল্য পাওয়া ক্রিকেটারও এই বাঁহাতি ব্যাটসম্যান।

২। রোহিত শর্মা

IPL2019: আইপিএলের তিন জনপ্রিয় অধিনায়ক যাদের উচ্চমূল্য সমর্থনযোগ্য, দেখে নিন এক নজরে 3

২০১৩ আইপিএল সিজনে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে রিকি পন্টিংয়ের স্থলাভিষিক্ত হন রোহিত শর্মা। আস্থার প্রতিদান দিয়ে মুম্বাইকে শিরোপা জয়ের স্বাদও দেন এই ওপেনার। আইপিএলের অন্যতম সফল অধিনায়ক হিসেবেই বিবেচনা করা যায় রোহিত শর্মাকে। কেননা তাঁর অধীনে থেকেই তিন বার শিরোপা জিতেছে ফ্র্যাঞ্চাইজিটি।

আইপিএলে এখন পর্যন্ত বিরাট কোহলি এবং সুরেশ রায়নার পর তৃতীয় সর্বাধিক রান সংগ্রহকারী হিসেবে নাম রয়েছে রোহিতের। ৩১.৯৬ গড়ে সর্বমোট ৪৪৯৬ রান এসেছে এই বিধ্বংসী ব্যাটসম্যানের ব্যাট থেকে। ২০১৮ আসরের পর ১৫ কোটি রুপির বিনিময়ে তাঁকে ধরে রেখেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

১। মহেন্দ্র সিং ধোনি

IPL2019: আইপিএলের তিন জনপ্রিয় অধিনায়ক যাদের উচ্চমূল্য সমর্থনযোগ্য, দেখে নিন এক নজরে 4

চেন্নাই সুপার কিংসের সবচেয়ে পরিচিত মুখ হলেন মহেন্দ্র সিং ধোনি। গ্লাভস হাতে তিন কাঠির পেছনে দায়িত্ব সামলানোর পাশপাশি ব্যাট হাতেও অপ্রতিরুদ্ধ এই ক্রিকেটার। আইপিএলের অন্যতম ভারসাম্যপূর্ণ দল হিসেবে চেন্নাই সুপার কিংসের নাম তুলে ধরার ক্ষেত্রে সিংহভাগ অবদান রয়েছে তাঁর।

ধোনির নেতৃত্বাধীন চেন্নাই প্রতি আসরেই খেলেছে প্লে অফ। অন্যদিকে চারবার ফাইনাল খেলার পাশাপাশি তিনবার পেয়েছে শিরোপার স্বাদ। রবীন্দ্র জাদেজা, সুরেশ রায়না, রবি চন্দ্রন অশ্বিনের মত অভিজ্ঞদের উৎসাহ দিয়ে তাঁদের সেরাটা বের করে আনার ক্ষেত্রেও বিশেষ ভূমিকা পালন করেছেন এই ফিনিশার।

২০১৮ আইপিএল সমাপ্তির পর ১৫ কোটি রুপির বিনিময়ে চেন্নাই ধরে রেখেছে এই অভিজ্ঞ ক্রিকেটারকে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *