আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান। এখন পর্যন্ত ২৭টি টি-২০ ম্যাচ খেলে ৪৩ উইকেটের মালিক মুস্তাফিজের আইপিএলে অভিষেক হয় সানরাইজার্স হায়দ্রাবাদের জার্সি গায়ে। টি-২০ ক্রিকেটে বাংলাদেশ প্রিমিয়ার লিগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ, ভাইটিলিটি টি-২০ ব্লাস্ট লিগে খেলেছেন মুস্তাফিজ। অন্যদিকে আইপিএলের অভিষেক আসরে ১৭ উইকেট নিয়ে হায়দ্রাবাদের শিরোপা জয়ে বড় ভূমিকা রাখার পাশাপাশি ঐ আসরে সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কারটাও নিজের করে নেন কাটার মাস্টার।

২.২ কোটি রুপির বিনিময়ে মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেওয়ার পর গত আসর মুস্তাফিজ শেষ করেছেন মাত্র সাত উইকেট নিয়ে। দ্যা ফিজকে এবার নিলামের জন্য উন্মুক্ত করে দিয়েছে মুম্বাই ফ্র্যাঞ্চাইজি। দেখে নেয়া যাক মুস্থাফিজকে নিয়ে কোন তিনটি ফ্র্যাঞ্চাইজি এবারের নিলামে দরকষাকষি করতে পারে।

৩. কলকাতা নাইট রাইডার্স

টানা সাত আসরে দলের অধিনায়কত্বের দায়িত্ব গৌতম গম্ভীরের কাঁধে থাকার পর গত আসরে তা অর্পণ করা হয় দীনেশ কার্তিকের কাছে। ইনজুরিতে জর্জরিত কলকাতা গত আসরে টুর্নামেন্ট শেষ করেছে তৃতীয় স্থানে থেকে। অন্যদিকে ইনজুরির ছোবলে আইপিএল শুরুর আগেই দলটি হারায় মিচেল স্টার্ককে ফলে বিপরীতে নেয়া হয় ইংলিশম্যান টম কারানকে। দলের আরেক পেসার মিচেল জনসন ছয় ম্যাচে নিয়েছেন মাত্র দুই উইকেট। অনুর্ধ-১৯ থেকে আসা কমলেশ নাগরকোটির সাথে ছিলেন প্রসিঁধ কুমার।

তবে প্রসিধের ইনজুরির কারণে দলের পেস বোলিং ইউনিটে যে শূন্যতা তৈরি হয়েছে সেই শূন্যতা পূরণে মুস্তাফিজকেই দলে টানতে পারে কলকাতা।

২. কিংস ইলেভেন পাঞ্জাব

২০১৮ আসরের শুরুর দিকে ভাল করলেও শেষের দিকে এসে পাঞ্জাবের পারফরম্যান্স যেন ম্লান হতে থাকে। ওপেনিংয়ে লোকেশ রাহুলের সাথে ক্রিস গেইল টুর্নামেন্ট জুড়েই ভাল করে গেলেও মিডল অর্ডারে রান খরায় ভুগেছেন ব্যাটসম্যানরা। অন্যদিকে বোলারদের মধ্যে অ্যান্ড্রু টাইয়ের ২৪ উইকেট, মুজিবুর রহমানের ১৪ উইকেট এবং অঙ্কিত রাজপুতের ১১ উইকেট ছিল পাঞ্জাবের সেরা সংগ্রহ। আগামী আসরের জন্য মোহিত শর্মা এবং বারিন্ডার সরানকে নিলামের জন্য ছেড়ে দেয়ায় একজন বোলার নতুন করে দলে যুক্ত করতেই চাইবে পাঞ্জাব। অ্যান্ড্রু টাই আর অঙ্কিত রাজপুতের সাথে টিমের কম্বিনেশন মেলাতে গিয়ে বাড়তি একজন পেসার হিসেবে মুস্তাফিজকে চাইতেই পারে কিংস ইলেভেন পাঞ্জাব।

১.রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু

শক্তিশালী স্কোয়াড নিয়ে গত আসরেও ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনিরয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। গত আসরে আট দলের মধ্যে ষষ্ঠ অবস্থানে থেকে টুর্নামেন্ট শেষ করা ব্যাঙ্গালুরু এখনও ছুঁয়ে দেখতে পারেনি ট্রফি। ব্যাঙ্গালুরুর জার্সি গায়ে দলের বোলার ক্রিস ওকস, কলিন গ্র্যান্ডহোম, কোরি অ্যান্ডারসনেরা ছিলেন বেশ খরুচে। বিশেষ করে ডেথ ওভারে এসে কেউই দলের প্রয়োজনে জ্বলে উঠতে পারেননি।

স্পিন বিভাগে কোহলির নেতৃত্বাধীন দলটির রয়েছে যুভেন্দ্র চাহাল, পাওয়ার নেগি, মইন আলির মত বোলাররা। অন্যদিকে পেস আক্রমণে টিম সাউদি, উমেশ যাদবরা থাকলেও সফল হতে পারছেন না। তাই ব্যাটিং নির্ভর দল রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোর মুস্তাফিজকে নিজেদের তাবুতে টানার চেষ্টা করতে পারে।

আরও পড়ুন

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির
বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে গেছে। ইতিমধ্যেই বিশ্বকাপে অংশ নেওয়া ১০টি দলই ইংল্যাণ্ডে পৌঁছে গিয়েছে এবং প্রস্তুতিতে নেমে...

দীনেশ কার্তিকের হল ভুল, রোহিত শর্মা সোশ্যাল মিডিয়ায় সকলের সামনে করলেন ট্রোল

দীনেশ কার্তিকের হল ভুল, রোহিত শর্মা সোশ্যাল মিডিয়ায় সকলের সামনে করলেন ট্রোল
ভারতীয় ক্রিকেট দল বিশ্বকাপে অংশ নেওয়ার জন্য ইংল্যাণ্ডে পৌঁছে গিয়েছে। ২২মে সকালে দল ইংল্যান্ডে রওনা হয়ে গিয়েছে।...

প্র্যাকটিস ম্যাচ জিতে ভারতকে নিয়ে এই বড়ো বয়ান দিলেন কেন উইলিয়ামসন

বিশ্বকাপ ২০১৯ আগামি ৩০ মে থেকে ইংল্যাণ্ডে শুরু হতে চলেছে। তার আগেই ঢাকে কাঠি পড়ে গেল বিশ্বক্রিকেটের...

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা

দ্বিতীয় প্র্যাকটিস ম্যাচে ছন্দে ফিরতে দলে বড়োসড়ো পরিবর্তন কোহলির
আইসিসি বিশ্বকাপে শনিবার ওভালে ভারত আর নিউজিল্যাণ্ডের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে টিম ইন্ডিয়ার...

কাউন্টি ক্রিকেটে অভিষেকেই দুরন্ত রাহানে, করলেন শতরান ! ভক্তরা এই ভাবে দেখালেন খুশি

বুধবার নিউপোর্টের কাউন্টি গ্রাউন্ডে নটিংহ‍্যামশায়ারের বিপক্ষে কাউন্টি ক্রিকেটে নিজের প্রথম সেন্চুরি টি করে ফেললেন অজিঙ্কা রাহানে। ভারতের...