আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 1

আইপিএলের ইতিহাস ঘেঁটে দেখলে একটা ব্যাপার সবার কাছেই স্পষ্ট হয়ে উঠবে তা হলো দলের জয়ে তরুণ ক্রিকেটারদের অবদান। আম্বাতি রাইডু, ইউসুফ পাঠান, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল যার অন্যতম উদাহরণ।প্রতি আসরেই প্রতিটি দল নিলাম থেকে কিনে নেয় কিছু তরুণ রহস্যময় ক্রিকেটারদের।

এবার দেখে নেওয়া যাক আট দলের মধ্যে কারা হয়ে আছেন সেই রহস্য ঘেরা কড়কেটার।

 

#৮. দিল্লি ক্যাপিটালস — সন্দীপ ল্যামিচানে

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 2

আইসিসির সহযোগী দেশ নেপালের একমাত্র ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলে যাচ্ছেন ১৮ বছর বয়সী সন্দীপ ল্যামিচানে। শুধু আইপিএলই নয় অস্ট্রেলিয়ান টি-২০ ঘরোয়া আসর বিগ ব্যাশেও মেলবোর্ন স্টার্সের হয়ে মাঠ মাতাচ্ছেন তিনি। গত আসরে দিল্লির হয়ে বল হাতে ঘূর্ণি দেখানোর পর ২০১৯ আসরেও সেরাটা দেয়ার জন্য প্রস্তুত রয়েছেন এই লেগি।

#৭. রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু — শিভাম ডাবি

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 3

৫ কোটি রুপির বিনিময়ে রয়্যাল চেলেঞ্জার্স বেঙ্গালোর তাঁদের দলে ভেড়ায় ২৫ বছর বয়সী শিভাম ডাবিকে। ঘরোয়া ক্রিকেটে মুম্বাইর হয়ে মাত্র পাঁচ ম্যাচে ৪৮৯ রান করার পাশপাশি বল হাতে ১৭ উইকেট নিয়েছেন এই বাঁহাতি। মুম্বাই ইন্ডিয়ান্সের হার্দিক পান্ডিয়ার সাথে টেক্কা দিতে পারেন শিভাম ডাবি।

#৬. কিংস ইলেভেন পাঞ্জাব — নিকোলাস পুরান

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 4

নিলাম থেকে কিংস ইলেভেন পাঞ্জাব তাঁদের স্কোয়াডে নিয়েছে নিকোলাস পুরানকে। লোকেশ রাহুলের সাথে কোনো কারণে ক্রিস গেইল ওপেনিং করতে না পারলে রাহুলের সঙ্গী হতে পারেন পুরান। উইকেটরক্ষক ব্যাটসম্যানের ভূমিকায় মাঠে নামা পুরান ২০১৯ আসরে পাঞ্জাবের বাজির ঘোড়া হতে পারেন।

#৫. কলকাতা নাইট রাইডার্স — কমলেশ নাগরকোটি

 

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 5

অনুর্ধ্ব-১৯ দলের হয়ে নিজেকে প্রমাণ করার পর ২০১৮ সালে আইপিএলে খেলার সুযোগ হয় নাগরকোটির। গত আসরে অবশ্য ইনজুরিতে ছিটকে গিয়েছেন আসর থেকে। অন্যদিকে অনুর্ধ্ব-১৯ দলের হয়ে তাঁর গতির ঝড় সামাল দিতে হিমশিম খেয়েছেন ব্যাটসম্যানরা। তাই আগামী আসরে কলকাতার পেস বোলিং বিভাগে অন্যতম অস্ত্র হতে পারেন এই তরুণ।

#৪. সানরাইজার্স হায়দ্রাবাদ — বিজয় শঙ্কর

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 6

 

ঘরোয়া ক্রিকেটের পাশাপাশি ‘এ’ দলের হয়েও পারফর্ম করার বেশ অভিজ্ঞতা রয়েছে বিজয় শঙ্করের। গত আসরে দিল্লির জার্সি গায়ে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার পর এই আসরেও যদি অরেঞ্জ আর্মির হয়ে মাঠ মাতাতে পারেন বিজয় তাহলে জাতীয় দলের দরজা উন্মুক্ত হতে পারে এই অলরাউন্ডারের।

#৩. রাজস্থান রয়্যালস — শ্রেয়াস গোপাল

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 7

ঘরোয়া ক্রিকেটে বল হাতে স্পিন যাদু দেখানোর পাশপাশি ব্যাট হাতেও কম যাননা গোপাল। ২০১৪ সাল থেকে মুম্বাই ইন্ডিয়ান্সের সদস্য থাকলেও আগামী আসরে রাজস্থানের জার্সি গায়ে জড়াবেন তিনি। বোলিং বিভাগে রাজস্থানের শক্তি বাড়ানোর সাথে একজন মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবেও রাজস্থান তাকিয়ে থাকবে তাঁর দিকে।

#২. মুম্বাই ইন্ডিয়ান্স — মায়াঙ্ক মারকান্ডে

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 8

গত আসরে মুম্বাই প্লে অফ না খেলতে পারার ফলে আগামী আসরে স্পিন বিভাগে রাহুল চাহার অনুকূল রয়ের পাশপাশি দলে রেখেছে মায়াঙ্ক মারাকান্দেকে। তরুণ এই স্পিনারদের উপর নির্ভর করেই মুম্বাই সাজিয়েছে রণকৌশল। মুম্বাই ফ্র্যাঞ্চাইজির সিদ্ধান্ত সঠিক প্রমাণে তাই আবারও ঝলক দেখাতে পারেন মায়াঙ্ক মারাকান্দে।

#১. চেন্নাই সুপার কিংস — মিচেল স্যান্টনার

আইপিএল ২০১৯: আট টিমের রহস্যময় ক্রিকেটার, যারা এবারের আইপিএলে দেখাতে পারেন চমক 9

সংক্ষিপ্ত ফরম্যাটে বর্তমান সময়ে সেরা ফর্মে সয়েছেন নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনার। ডোয়াইন ব্রাভোর সাথে জুটি বেধে চেন্নাইয়ের সফলতা এনে দিতে পারেন তিনি। গত আসরেও চেন্নাইর হয়ে মাঠ মাতানোর কথা ছিল এই ক্রিকেটারের তবে ইনজুরির কারণে থাকতে হয়েছে দূরে। শুধু বল হাতেই নয় চেন্নাইয়ের জয়ে ভূমিকা রাখতে পারেন ব্যাট হাতেও।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *