আইপিএল ২০১৯: যে তিনটি দলের অধিনায়ক পরিবর্তন হতে পারে 1
Rajasthan Royals skipper Ajinkya Rahane and Royal Challengers Bangalore skipper Virat Kholi exchange plants ahead their IPL T20 match at Sawai Mansingh Stadium in Jaipur , Rajasthan, India on 19th May,2018.(Photo by Vishal Bhatnagar/NurPhoto via Getty Images)

ফুটবল মাঠে সাধারণত মাঠের সীমানার বাইরে দেখা যায় উত্তেজিত অবস্থায় কোচকে। মুহূর্তেই ফরম্যাশন চেঞ্জ কিংবা খেলোয়াড়দের খেলার ধরণ সম্পর্কে বার্তা দিয়ে থাকেন কোচ। তবে ক্রিকেটে রয়েছে এর ভিন্নতা। ক্রিকেট ম্যাচ চলাকালে কোচ মাঝেমধ্যে ড্রেসিং রুমের বার্তা মাঠের খেলোয়াড়দের কানে পৌঁছে দিলেও বেশিরভাগ সময় মাঠের পরিস্থিতি সামাল দিতে হয় অধিনায়ককে। খেলার পরিস্থিতি বুঝে ব্যাটসম্যানকে ব্যাট চালানোর কথা অথবা ফিল্ডিং সাজানো আর বোলারের হাতে বল তুলে দেয়া সব দায়িত্বই পালন করে থাকেন অধিনায়ক। আর ক্রিকেটের ফরম্যাট যখন টি-২০ তখন চোখ কান খোলা রেখে আরো অধিক সজাগ থাকতে হয় দলের ক্যাপ্টেনের।

বিশ্বের অন্যতম সেরা টি-২০ ঘরোয়া আসর ২০১৯ আইপিএলের আসরে অংশ নেওয়া আটটি দলের মধ্য থেকে পরিবর্তন আসতে পারে তিনটি দলের অধিনায়কত্বে। সেই দল তিনটি কোনগুলো সেদিকে এবার একটু চোখ বুলানো যাক।

৩. রাজস্থান রয়্যালস

আইপিএল ২০১৯: যে তিনটি দলের অধিনায়ক পরিবর্তন হতে পারে 2

গত আসরে মোটামুটি পারফরম্যান্স করে আট দল থেকে চতুর্থ অবস্থানে থেকে আইপিএলের আসর শেষ করেছে রাজস্থান রয়্যালস। রাজস্থানের ক্রিকেটাররাদের ব্যক্তিগত পারফরম্যান্স যেমনই হোক দলে নেতৃত্বের যে একটা ঘাটতি ছিল তা টের পেয়েছে দলটির ফ্র্যাঞ্চাইজি। অন্যদিকে অধিনায়কত্বের দায়িত্বে থাকা অজিঙ্কা রাহানের বর্তমান ফর্মও পড়তির দিকে। আর এই ধুঁকতে থাকা ব্যাটসম্যানের কাঁধে যদি আবারো রাজস্থান ফ্র্যাঞ্চাইজি অধিনায়কত্বের বোঝা চাপিয়ে দেয় তাহলে ফলাফল সমীচীন নাও হতে পারে। তাই আগামী আইপিএলে এই দলটির ক্যাপ্টেন হিসেবে দেখা যেতে পারে ইংলিশম্যান জস বাটলারকে। কেননা টি-২০ ফরম্যাটে দলের অধিনায়কত্বের চাপ সামাল দেয়ার সক্ষমতার পাশাপাশি মনোমুগ্ধকর পারফরম্যান্সও প্রদর্শন করছেন তিনি।

২. কিংস ইলেভেন পাঞ্জাব

আইপিএল ২০১৯: যে তিনটি দলের অধিনায়ক পরিবর্তন হতে পারে 3

কিংস ইলেভেন পাঞ্জাবে তারকা ক্রিকেটারের ছড়াছড়ি থাকা সত্বেও গত আসরে দলটি মৌসুম শেষ করেছে সপ্তম অবস্থানে থেকে। ৩২ বছর বয়সী রবিচন্দ্রন অশ্বিন ছিলেন দলটির ক্যাপ্টেনের ভূমিকায়। অশ্বিনকে দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া পাঞ্জাবের টিম ম্যানেজমেন্টের কাছে কঠিন সিদ্ধান্ত হলেও তাঁর পারফরম্যান্স কিংবা নেতৃত্ব দেয়ার যোগ্যতার উপর প্রশ্ন ছুঁড়ে দিয়েই হয়তো সরিয়ে দেয়া হতে পারে এই অবস্থান থেকে।

নতুন অধিনায়ক হিসেবে অবশ্য বেশ খানিকটা এগিয়ে রয়েছেন লোকেশ রাহুল। রাহুলের গত কয়েক বছরের অভিজ্ঞতা কিংবা পারফরম্যান্সই তাঁকে এগিয়ে রাখবে। তাই পাঞ্জাব ফ্র্যাঞ্চাইজি নতুনত্বের খোঁজে বেরিয়ে পড়েছেন হয়তো ইতোমধ্যে।

১. দিল্লি ডেয়ারডেভিলস

আইপিএল ২০১৯: যে তিনটি দলের অধিনায়ক পরিবর্তন হতে পারে 4

ব্যর্থতার বৃত্ত থেকে যেন কোনোভাবেই বেরিয়ে আসতে পারছে না দিল্লি ডেয়ারডেভিলস। গত আসরটিও দলটির জন্য কেটেছে বিভীষিকাময়। টুর্নামেন্টের মাঝপথে দিল্লির অধিনায়কত্ব হাত বদল হয়ে গম্ভীরের কাছ থেকে চলে যায় শ্রেয়স আইয়ারের কাছে। সর্বশেষ অবস্থানে থেকে আসর শেষ করা দিল্লি এবার একটু আগেভাগেই হয়তো শুরু করেছে দল গোছানো। গত আসরে দলের হয়ে পুরো টুর্নামেন্ট জুড়ে একাই লড়ে গেছেন শ্রেয়স আইয়ার। ২০১৯ আসরেও দলটির অধিনায়কত্বের দায়িত্ব তাই অর্পন করা হতে পারে আইয়ারের কাঁধেই। নতুন এই অধিনায়কই হয়তো ঘুচিয়ে দিতে পারে দিল্লির শিরোপা খরা।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.