আইপিএল অকশন: 4 কোটি টাকা 20 লাখ টাকার রেকর্ড প্রাইসে এই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত হলেন সিমরণ হেটমেয়ার

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ সংস্করণের নিলাম আজ ১৮ ডিসেম্বর, মঙ্গলবার শুরু হয়েছে, এই নিলামে বেশ কিছু তারকা খেলোয়াড়দের উপর বুলি লাগতে চলেছে। এই নিলামিতে এবার এই মরশুম থেকে ঘরোয়া ক্রিকেটে সামিল করা নয় রাজ্যের খেলোয়াড়রাও অংশ নেবেন। এর মধ্যে অরুণাচল প্রদেশ, বিহার, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, উত্তরাখণ্ড, আর পন্ডিচেরী সামিল রয়েছে। এই বছর বিসিসিআই এই ন-টি রাজ্যকে ঘরোয়া ক্রিকেট খেলার অনুমতি দিয়েছে।

নিলামে উঠেছেন মোট ৩৪৬ জন প্লেয়ার
আইপিএল অকশন: 4 কোটি টাকা 20 লাখ টাকার রেকর্ড প্রাইসে এই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত হলেন সিমরণ হেটমেয়ার 1
এর আগে, নিলামির জন্য এবার ১০০জন খেলোয়াড় নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন, কিন্তু লীগের আটটি দল ঝাড়াই বাছাই করে এখন ৩৪৬জন খেলোয়াড়ের তালিকা আইপিএলের কার্যকরি সমিতির হাতে তুলে দিয়েছে। এই ৩৪৬জন খেলোয়াড়দের মধ্যে ৯জন এমন খেলোয়াড় রয়েছেন, যাদের বেস প্রাইস ২ কোটি টাকা। এদের মধ্যে ব্রেণ্ডন ম্যাকালাম, ক্রিস ওকস, লাসিথ মালিঙ্গা, শন মার্শ, কলিন ইংগ্রাম, কোরি অ্যাণ্ডারসন, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, আর ডিআর্সি শর্টে শামিল রয়েছেন। অন্যদিকে ১.৫ কোটি টাকার বেস প্রাইসওয়ালা খেলোয়াড়দের তালিকায় ১০জন খেলোয়াড় সামিল রয়েছেন, যাদের মধ্যে একজন ভারতীয় এবং ন’জন বিদেশি খেলোয়াড় রয়েছে। এদের মধ্যে ডেল স্টেইন, আর মর্নি মর্কেলের মত খেলোয়াড়রা রয়েছেন।

এক কোটি টাকার বেস প্রাইসযুক্ত খেলোয়াড়
আইপিএল অকশন: 4 কোটি টাকা 20 লাখ টাকার রেকর্ড প্রাইসে এই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত হলেন সিমরণ হেটমেয়ার 2
এক কোটি টাকার বেস প্রাইসওয়ালা খেলোয়াড়দের মধ্যে চারজন ভারতীয়সহ, মোট ১৯জন খেলোয়াড় নিলামিতে নেমেছেন। যুবরাজ সিং, অক্ষর প্যাটেল, আর মহম্মদ শামির বেস প্রাইস এক কোটি টাকা। ৭৫ লাখ টাকা বেস প্রাইস তালিকায় এবার দুজন ভারতীয় সহ মোট ১৮জন খেলোয়াড়ের বুলি লাগতে চলেছে। এদের মধ্যে ভারতীয় জোরে বোলার ইশান্ত শর্মা শামিল রয়েছেন। এছাড়াও ৫০ লাখ টাকার বেস প্রাইসে মোট ৬২জন খেলোয়াড় নিলামিতে নামতে চলেছেন। এদের মধ্যে ১৮জন ভারতীয় এবং ৪৪ জন বিদেশি খেলোয়াড় সামিল রয়েছেন।

অন্যান্য খেলোয়াড়
আইপিএল অকশন: 4 কোটি টাকা 20 লাখ টাকার রেকর্ড প্রাইসে এই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত হলেন সিমরণ হেটমেয়ার 3
আইপিএল ১২ মরশুমের জন্য এমন খেলোয়াড়ও রয়েছেন যারা প্রথমবার নিলামিতে নামতে চলেছেন আর তাদের বেস প্রাইস ৪০ লাখ টাকা। এই তালিকায় থাকা সাতজন খেলোয়াড়ই বিদেশী। ৩০ লাখ টাকার বেস প্রাইসযুক্ত মোট আটজন খেলোয়াড় নিলামিতে রয়েছেন। এই আটজনের মধ্যে পাঁচজন ভারতীয় এবং তিনজন বিদেশী। এই আটজন খেলোয়াড় প্রথমবার নিলামিতে অংশ নেবেন। অন্যদিকে ২০ লাখ টাকার বেস প্রাইসযুক্ত খেলোয়াড়ের তালিকায় মোট ২১৩জন খেলোয়াড় রয়েছেন যারা প্রথমবার এই লীগের জন্য নিলামিতে বিক্রি হতে চলেছেন। এই ২১৩জন খেলোয়াড়দের মধ্যে ১৯৬ জন ভারতীয় এবং ১৭জন বিদেশী।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হেটমেয়ারকে কিনল ৪.২ কোটি টাকায়
আইপিএল অকশন: 4 কোটি টাকা 20 লাখ টাকার রেকর্ড প্রাইসে এই ফ্রেঞ্চাইজির সঙ্গে যুক্ত হলেন সিমরণ হেটমেয়ার 4
ওয়েস্টইন্ডিজের প্লেয়ার সিমরণ হেটমেয়ার এই নিলামের সবচেয়ে বড়ো চমক হয়ে দেখা দিয়েছেন এই বছর ভারতের বিরুদ্ধে তার দুর্দান্ত পারফর্মেন্সের পর।এই বাঁ-হাতি ব্যাটসম্যান ভারতের বিরুদ্ধে সিরিজে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান হয়েছিলেন। ভারতের বিরুদ্ধে সিরিজে ১৪০ এর স্ট্রাইকরেটে তিনি ২৫৯ রান করেছিলেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগেও তিনি ৪০ গড়ে এবং ১৫০ স্ট্রাইকরেটে রান করে সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন সম্প্রতি। স্বাভাবিকভাবেই তাকে নিয়ে এই নিলামে দড়ি টানাটানি চলে কিংস ইলেভেন পাঞ্জাব, দিল্লি ক্যাপিটালস, সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যে। কিন্তু এই ২১ বছর বয়েসী ব্যাটসম্যানের এই নিলামে বেস প্রাইস ছিল মেরেকেটে ৫০লাখ টাকা। কিন্তু সবাইকে চমকে নিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এই বাঁহাতি ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে৪.২ কোটি টাকা দিয়ে নিজেদের ক্যাম্পে তুলে নিয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *