আইপিএল ২০১৭ঃ এবিডি ছাড়াও আরও দুজন চোট পেয়ে ছিটকে গেলেন, বললেন আরসিবি কোচ ভেত্তোরি 1
ডানিয়েল ভেত্তোরি

তিনটি ম্যাচের দীর্ঘ প্রতীক্ষার পর জয়ের মুখ দেখেছে আরসিবি। রাজকোটে গুজরাটের ঘরের মাঠে রুদ্ধশ্বাস ম্যাচে গুজরাট লায়ন্সকে হারিয়ে আরসিবির আত্মবিশ্বাস ফিরে পেয়েছে। আর তাই স্বাভাবিকভাবেই এই জয়ের দুই নায়ক ক্রিস গেইল ও যুজবেন্দ্র চাহলের প্রশংসায় পঞ্চমুখ কোচ ডানিয়েল ভেত্তোরি।

আইপিএল ২০১৭ঃ ভিডিও – দেখে নিন অভিনব উপায়ে গেইলের আনন্দ উৎযাপন

দশম আইপিএলের প্রথম ম্যাচ থেকেই তেমন ফর্মে দেখা যায়নি বিধ্বংসী এই ক্যারিবিয়ান ব্যাটসম্যানকে। সেই জন্য দল থেকে তাঁকে বসিয়েও দেওয়া হয়েছিল। তবে মঙ্গলবার কার্যত গুজরাট লায়ন্সের ঘরে অমঙ্গল ডেকে এনে তিনি যে ইনিংস খেললেন, এরপর তাঁকে থামানো খুবই মুশকিল। এই কারণেই ডানিয়েল ভেত্তোরি এবার স্বস্তির নিঃশ্বাস ফেললেন। মাত্র ৩৮ বলে ৭৭ রানের একটা ঝোড়ো ইনিংস খেলায় কোচের ভরসা অনেকটাই বেড়েছে এই ব্যাটসম্যানের উপর। ভেত্তোরি বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটারদের একটা ভাল দিক হল, তাঁরা খারাপ ফর্মে থাকলে কোচ বা অধিনায়কের থেকে বেশি নিজের সঙ্গেই কথা বলে। দলের জন্য কিছু করতে পেরে তাঁরা গর্ব অনুভব করে। ক্রিস গেইলও খুব গর্বিত আরসিবির জন্য এমন একটা ইনিংস খেলার জন্য।” তিনি আরও প্রশংসা করে বলেন, “এই ধরনের উইকেটে (রাজকোটের পিচ) গেইলের মত ব্যাটসম্যান আরও শক্তিশালী হয়ে ওঠে। যেকোনও ধরনের বোলিং আক্রমণকে হেলায় উড়িয়ে দেয় তারা।”

এই ম্যাচেই গেইলের পাশাপাশি আরও একজন নায়ক রয়েছে। তিনি হলেন আরসিবির বিশ্বস্ত স্পিনার যুজবেন্দ্র চাহল। ম্যাককালামের উইকেটটি তিনি না নিতে পারলে হয়ত গেইলের এই দুর্ধর্ষ ইনিংসটি হয়ত কোনও কাজেই লাগত না। কারণ এই ম্যাচে ম্যাককালামকে যে ধরনের মেজাজে দেখাচ্ছিল, তাতে কিউই এই ব্যাটসম্যান একাই শেষ করে দিতে পারত খেলা। চার ওভারে মাত্র ৩১ রান দিয়ে ৩টি উইকেট নেন চাহল। তার মধ্যে রয়েছেন ম্যাককালামও। তরুণ এই স্পিনারের দূর্দান্ত এই স্পেলের প্রশংসা করে কোচ বলেন, “আমি খুব ভাগ্যবান চাহলের মত একজন স্পিনারের সঙ্গে কাজ করতে পেরে। চার বছর ধরে আরসিবিতে খেলার আগেও ওর বিরুদ্ধে খেলেছি যখন ও মুম্বইতে ছিল। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ও যেভাবে বল করেছিল, তার জন্যই ও আজ আরসিবিতে রয়েছে।”

এর মধ্যেই ঘোষণা হয়ে গেল চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য বাংলাদেশের দল, এই টুর্নামেন্টে ভাল ফল করার জন্য মরিয়া বাঘেরা


চোট নিয়ে আইপিএলের শুরু থেকেই এক বিরাট সমস্যার মধ্যে দিয়ে চলেছে আরসিবি। চোটের জন্য প্রথমের দিকের কিছু ম্যাচে বিরাট কোহলি ও এবি ডি’ভিলিয়ার্স খেলতে পারেননি। এবিডি চোট সারিয়ে মাঠে ফিরলেও আবার চোট পেয়ে গুজরাট লায়ন্সের বিরুদ্ধে এই ম্যাচে খেলতে পারেন নি। এই সমস্যা নিয়ে কোচ ভেত্তোতি বলেন, ‘একটা কঠিন সময়ের মধ্য দিয়ে চলেছি আমরা। আজকে স্যামুয়েল বদ্রী চোটগ্রস্থ। টাইমল মিলস ও এবি ডি’ভিলিয়ার্সেরও একই অবস্থা। এই অবস্থায় ক্রিস গেইল, ট্রাভিস হেড, অ্যাডাম মিলনে ও শেন ওয়াটসনকে খেলিয়ে ভাল ফল পেয়েছি। এই কারণেই নিলামের সময় আমরা আমাদের রিজার্ভ বেঞ্চকে আরও মজবুত করার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

এখনও পর্যন্ত ৬টি ম্যাচ খেলে মাত্র ২টিতে জিতেছে আরসিবি। তবে পুরনো দিকে না তাকিয়ে সামনের দিকেই লক্ষ্য দিতে চাইছে ভেত্তোরি। তবে স্যামুয়েল বদ্রী, এবি ডিভিলিয়ার্সের চোট তাঁকে ভাবাচ্ছে।

Leave a comment

Your email address will not be published.