আইপিএল ২০১৭ঃ ক্রমশই কী কঠিন হয়ে পড়লো বিরাটদের প্লে-অফে যাওয়ার রাস্তা, কি বলছে হিসাব? 1

দশম আইপিএল যত এগিয়ে চলেছে, টুর্নামেন্টের অন্যতম জনপ্রিয় দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলোরের প্লে-অফে খেলার সম্ভববনা ততই কমছে। শনিবার রাইজিং পুণে সুপারজায়েন্টের কাছে দুরমুশ হওয়ার পরে বিরাট কোহলি, ডি’ভলিয়ার্সদের প্লে-অফে দেখতে পাওয়ার সম্ভবনা আরও কঠিন হল। প্রতিযোগিতায় এখনও পর্যন্ত দশটি ম্যাচ খেলে মাত্র দুটিতে জিতেছে গতবারের রানার্স- আপ ব্যাঙ্গালোর। লিগ টেবিলে তারা এখন রয়েছে ৭ নম্বরে।

আইপিএল ২০১৭ঃ কোনও কারণ ছাড়াই আরসিবি শিবির ছাড়লেন এক বিদেশি তারকা

এই মুহুর্তে কোহলি ব্রিগেডের যা পারফরম্যান্স তাতে তাঁদের প্লে-অফে দেখতে পাওয়াটা প্রায় অসম্ভব ব্যাপার। এবারের টুর্নামেন্টে পাওয়ার-প্লে’তে আরসিবির রান গড়ে ৭-এরও কম। প্রথম ছয় ওভারের মধ্যে তারা আপাতত মোট ১৭ উইকেট হারিয়েছে। এই কিছু তথ্যই বলে দিচ্ছে কোহলিদের দুর্দশার অবস্থা।

তবে, প্রায় সবকিছুই তাঁদের বিপক্ষে থাকলেও এখনও বিরাট, গেইলেদের সামনে প্লে অফে যাওয়ার সুযোগ শেষ হয়ে যায়নি। সেক্ষেত্রে তাদের গতবারের মত আর একবার দুর্ধর্ষ পারফরম্যান্স মেলে ধরতে হবে। প্রসঙ্গত, ২০১৬-তে ব্যাঙ্গালোর তাদের শেষ সাতটি ম্যাচের মধ্যে ছয়টিতে জয় ছিনিয়ে নিয়েছিল। এবার বাকি ম্যাচগুলি তো বিরাটদের জিততে হবেই, তাছাড়া তাঁদের তাকিয়ে থাকতে হবে, অন্য কিছু অঙ্কের দিকেও। একবার দেখে নেওয়া যাক কি কি হলে আরসিবি প্লে-অফে যেতে পারে।

* আরসিবিকে তাদের বাকি চারটি ম্যাচই জিততে হবে।

* এই মুহুর্তে লিগ টেবিলের এক ও দুই নম্বরে থাকা কলকাতা নাইট রাইডার্স এবং মুম্বই ইন্ডিয়ান্সকে তাদের বাকি ম্যাচগুলি (আরসিবি ম্যাচ ছাড়া) জিততে হবে।

* তিন নম্বরে থাকা সানরাইজার্স হায়দরাবাদ যেন রাইজিং পুণে সুপারজায়েন্ট, দিল্লি ডেয়ারডেভিস এবং গুজরাট লায়ন্সকে হারায়।

* পুণে তাদের বাকি পাঁচটি ম্যাচের মধ্যে যেন একটির বেশি জয় না পায়।

* কিংস ইলেভেন পঞ্জাব এবং গুজরাট লায়ন্সকে বাকি ম্যাচগুলির মধ্যে অন্তত তিনটি করে হারতে হবে। উল্লেখ্য, এই দুটি দলের ৬টি করে ম্যাচ বাকি রয়েছে।

* দিল্লি ডেয়ারডেভিলসকে তাদের বাকি সাতটি ম্যাচের মধ্যে অন্তত তিনটি ম্যাচে হারতে হবে।

অস্ট্রেলিয়ার এই তারকা ক্রিকেটারের মতে, এটাই ধোনির শেষ আইপিএল!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *