অজিঙ্ক রাহানে

দশম আইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা মুম্বই ইন্ডিয়ান্সকে সদ্য তাদের ঘরের মাঠে হারিয়ে রাইসিং পুনে সুপারজায়ান্টের আত্মবিশ্বাস ঊর্দ্ধে রয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে ১৬০ রান করে পুনে। যে রান মুম্বইয়ের মত ফর্মে থাকা একটা দলের করতে খুব একটা অসুবিধা হওয়ার কথা নয়। বিশেষ করে খেলাটা যখন তাদের নিজেদের মাঠে। কিন্তু পুনের অসাধারণ বোলিংয়ের জন্য সেটা হয়ে উঠল না। এই রান তাড়া করতে নেমে নিরন্তর উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে গিয়েছিল মুম্বই। কিন্তু শেষ পর্যন্ত অধিনায়ক রোহিত শর্মা ক্রিজে থাকায় ম্যাচ হেলে ছিল মুম্বইয়ের দিকেই। একটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্তই পুনেকে এদিন ম্যাচ জেতাতে সক্ষম হয়। কি সেই সিদ্ধান্ত?

আইপিএল ২০১৭ঃ মুম্বইয়ের এই ক্রিকেটারের খারাপ সময়ে পাশে দাঁড়ালেন অজিঙ্ক রাহানে

ম্যাচ শেষ হওয়ার পরই এই সেই গোপন কথা সামনে আনলেন রাইসিং পুনের ব্যাটসম্যান অজিঙ্ক রাহানে। শেষ ও দুই ওভার বেন স্টোকস ও জয়দেব উনাদকদকে দিয়ে করিয়েই এই সাফল্য এসেছে এমনটাই জানালেন অজিঙ্ক রাহানে। বিশেষ করে শেষ ওভারে জয়দেবকে বল করতে পাঠানোটা ম্যাচ উইনিং পয়েন্ট বলেই মনে করছেন তিনি। রাহানে বলেন, “১৯ ওভারের পরে স্মিথ, মাহি ভাই ও আমি আলোচনা করি শার্দুল ঠাকুর না জয়দেবকে বল করতে পাঠানো হবে। এরপর আমরা জয়দেবকেই নির্বাচন করি। কারণ শার্দুলের থেকে জয়দেবে বোলিংয়ের গতি কম। এছাড়া স্লোয়ার বলগুলি ও ভাল করতে পারে। ওই সময় ক্রিজে জমে দাঁড়িয়েছিলেন রোহিত শর্মা। হার্দিকও ছিল। তাই শট খেলার জন্য কোনও রকম গতি ওদেরকে দিতে চাইনি আমরা।”
শেষ ৪ ওভারে মুম্বইকে ৩৯ রান করতে হত। তখনও ক্রিজে জমে ছিলেন পোলার্ড ও রোহিত। ১৭ ওভারের প্রথম বলে পোলার্ড আউট হয়ে যাওয়ার পর এই ম্যাচে আসে প্রথম টার্নিং পয়েন্ট। এই ওভার মিলিয়ে দুই ওভারে আসে মাত্র ১৫ রান। শেষ দু ওভারে বাকি ছিল ২৪ রান। ১৯ নম্বর ওভারে বেন স্টোকসের মাত্র ৭ রান খরচই বয়ে আনে ম্যাচের দ্বিতীয় টার্নিং পয়েন্ট। শেষ ওভারে প্রথম বলে হার্দিককে ও চতুর্থ বলে রোহিতকে আউট করে কফিনে শেষ পেরেকটা গেঁথে দেন জয়দেব।

শেষ ওভারের তৃ্তীয় বলে আম্পায়ারের ওয়াইড বলের সিদ্ধান্তে এক বিতর্ক তৈরি হয়েছিল। এই নিয়ে রাহানে বলেন, “আম্পায়ার ওইসময় সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন। কারণ ব্যাটসম্যান সরে এলে ওয়াইডের সীমাও সরে যায়। তবে ওই সময়ে রোহিতের প্রতিক্রিয়াটাও খুবই স্বাভাবিক। কারণ যেকোন ব্যাটসম্যান ওই সময় একই প্রতিক্রিয়া করত। খেলার মাঠে এমন হয়। এটা একটা স্বাভাবিক বিষয়।”

আইপিএল ২০১৭: পুণের বিরুদ্ধে ম্যাচে ফাইন হল মুম্বই অধিনায়ক রোহিত শর্মার

নিজের ব্যাটিং নিয়েও সন্তুষ্ট রাহানে। এদিন তিনি ৩২ বলে ৩৮ রান করে। তিনি বলেন, “আমি এখন যেমন ব্যাটিং করছি তাতে আমি খুশি। এই সময় ম্যাচের মধ্যের দিকে সময় কাটানোটা খুব দরকার এবং আমি সেটাই করছি। এখন আমি যেভাবে শট খেলছি বা আমার টাইমিং যেমন, তাতে আমি খুশি।”

সদ্য টেস্ট ক্রিকেট খেলে টি টোয়েন্টিতে কীভাবে মানিয়ে নিলেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “টেস্ট ম্যাচ খেলেই টি টোয়েন্টি খেলাটা মানষিকভাবে তৈরি হওয়া ছাড়া আর কিছুই নয়। আমি সেটা উপযুক্ত ভাবেই করেছি। আমি এখন আগামী ম্যাচগুলির দিকেই তাকিয়ে। এবার পরপর তিনটি ম্যাচ আমাদের মাঠেই হবে। ফলে কিছুটা সুবিধা পাব।”

আরও পড়ুন

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...

স্ট্যাটিস্টিক্স—ভারত বনাম অস্ট্রেলিয়া, পার্থ টেস্ট: প্রথম দিন হল ৫টি রেকর্ড, প্রথমবার এই কৃতিত্ব করতে সফল হলেন অ্যারণ ফিঞ্চ

স্ট্যাটিস্টিক্স—ভারত বনাম অস্ট্রেলিয়া, পার্থ টেস্ট: প্রথম দিন হল ৫টি রেকর্ড, প্রথমবার এই কৃতিত্ব করতে সফল হলেন অ্যারণ ফিঞ্চ
ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার দল প্রথম দিনেই মজবুত স্থিতিতে পৌঁছে গিয়েছে। দলের হয়ে ওপেনিং ব্যাটসম্যান...

ভারত বনাম অস্ট্রেলিয়া, ভিডিয়ো: ভারতের হারের কারণ হয়ে উঠছেন ঋষভ পন্থ, ৬৬.২ ওভারে এই কাজ করায় হারের দিকে ঘুরল ম্যাচ

ভারত বনাম অস্ট্রেলিয়া, ভিডিয়ো: ভারতের হারের কারণ হয়ে উঠছেন ঋষভ পন্থ, ৬৬.২ ওভারে এই কাজ করায় হারের দিকে ঘুরল ম্যাচ
অস্ট্রেলিয়ার আতিথেয়তায় খেলা হুয়া চার ম্যাচের টেস্ট সিরিজ বর্ডার-গাভাস্কার ট্রফি নিজের চরমে রয়েছে, যার দ্বিতীয় টেস্ট পার্থে...