সৌরভ গঙ্গোপাধ্যায়

আবার মহেন্দ্র সিংহ ধোনিকে একহাত নিলেন ভারতের প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তবে এবার শুধু মাত্র সমালোচনাই নয়, হায়দ্রাবাদের বিরুদ্ধে দারুণ প্রদর্শণ করার জন্য প্রশংসাও করলেন ভারতের এই প্রাক্তণ অধিনায়কের।

সম্প্রতি একটি সংবাদপত্রে সাক্ষাৎকার দেওয়ার সময়ে মহারাজ ধোনিকে একজন ভাল টি টোয়েন্টি ব্যাটসম্যান বলে মানতে চাননি। তিনি বলেছিলেন, “ধোনি একদিনের ক্রিকেটের একজন চ্যাম্পিয়ন ব্যাটসম্যান। তবে টি টোয়েন্টি ক্রিকেটে ও বিশেষ কিছু করতে পারেনি।”

ধোনি ভাল টি টোয়েন্টি ক্রিকেটার নয়, বললেন প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়

এর পর থেকে অনেকেই সৌরভের সমালোচনা করেছিলেন। এটা ঠিক, আইপিএলের এই মরশুমে ধোনিকে নিজের চেনা ফর্মে দেখা যায়নি। সানরাইজার্সের বিরুদ্ধে দূর্দান্ত খেলার আগে পর্যন্ত পাঁচটি ম্যাচে ধোনির মোট রান ছিল ৬১। স্ট্রাইক রেট ছিল ৮৭.১৪। যা টি টোয়েন্টি ক্রিকেট অনুযায়ী অনেকই কম। এর পরই ধোনিকে নিয়ে সমালোচনায় মুখর হয় অনেকেই। তবে শেষ ম্যাচে সানরাইজার্সের মুখ থেকে আরপিএসের জন্য ম্যাচ বের করে এনে ধোনি দেখিয়ে দেন, বাঘ বুড়ো হলেও শিকার করতে ভোলে না। এই ম্যাচে মাত্র ৩৪ বলে ৬১ রান করে পুনেকে জেতান তিনি।

মাহির এই ইনিংসের প্রশংসা করেন সৌরভ। তিনি বলেন, “এটা দারুন একটা ইনিংস খেলেছে ধোনি। এই জন্যই আমি বলেছিলাম ওকে চতুর্থ স্থানে নামানো হোক। আপনারা দেখেছেন প্রথম ১৩ বলে ও মাত্র ১০ রান করেছিল। তারপর একবার টিকে যাওয়ার পর ও নিজের ছন্দে ফিরেছে। পুনে সুপারজায়ান্টে ধোনি অপরিহার্য। যেমনটা ছিল সে ভারতীয় দলের জন্য।”

এখনও সময় চলে যায়নি। সামনের দুটো ম্যাচে পরপর জিততে পারলে প্লেঅফে যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে পারবে আরপিএস। তিনি বলেন, “একটা সময় আমরা ভেবেছিলাম আইপিএল পুনেকে ছেড়ে অনেক দূরে চলে গিয়েছে। কিন্তু যখন এই দল পরপর দুটি ম্যাচ জিতল তখনই আবার প্লেঅফের লড়াইয়ে চলে এল আরপিএস। সবাই ধোনিকে এভাবেই খেলতে দেখতে চায় ঠিকই। তবে কিছু কিছু ম্যাচে ধোনির ব্যাট থেকে এই খেলা বেরোয়। আগের সিজনেও মাত্র একটি ম্যাচে অর্ধশতরান করেছিলেন। এই মরশুমেও প্রথম বড় রানের ইনিংস খেলতে ছ’টি ম্যাচ লেগে গেল তাঁর।”

বাংলার এই প্রাক্তণ ক্রিকেটারের মতে পুনেকে এই আইপিএলের লড়াইয়ে টিকে থাকতে গেলে ধোনিকে এই ধরনের আরও ম্যাচ জেতানো ইনিংস খেলতে হবে। ধোনির পাশাপাশি এবছরের সবথেকে দামী ক্রিকেটার বেন স্টোকসকেও একহাত নেন তিনি। বেন স্টোকসও এই আইপিএলে নিজে নামের প্রতি সুবিচার করতে পারেনি এখনও পর্যন্ত। যে প্রত্যাশা নিয়ে তাঁকে ১৪.৫ কোটি ভারতীয় মুদ্রার বিনিময়ে নেওয়া হয়েছিল, সেই মান রাখতে পারেননি তিনি। যদিও আরসিবির বিরুদ্ধে চার ওভারে মাত্র ১৮ রান দিয়ে তিনটি উইকেট নিয়েছেন তিনি। এই ম্যাচে সেরাও হন তিনি। এখনও পর্যন্ত আইপিএলে এটাই সেরা প্রদর্শণ তাঁর।

আরসিবির প্রদর্শনে উদ্বিগ্ন মহারাজ, এই খেলোয়াড়কে না খেলানোর উপদেশ

সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “ধোনি ও স্টোকসকে খুবই দরকার রাইসিং পুনের। বিশেষ করে যখন দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে ও বেপরোয়াভাবে তারা আসল লড়াইয়ে ফিরতে চায়। ধোনিকে আরও ভাল খেলতে হবে আগামী ম্যাচ গুলিতে। এই দলের বেশ কিছু ক্রিকেটার ভাল খেলছে। যেমন, স্টিভ স্মিথ, ত্রিপাঠি, মনোজ তিওয়ারি, রাহানে। তবে ধোনি ও স্টোকস পুনের দলকে নীচে নামিয়ে দিয়েছে।”

সামনের ম্যাচগুলিতে ভাল খেলবে ধোনি এমনটা আশা রেখেই মহারাজ বলেন, “এই ম্যাচে (সানরাইজার্সের) কঠিন পরিস্থিতে নিজের স্নায়ু শান্ত রেখে দারুণ খেলেছে ধোনি। উচ্চমানের ক্রিকেটারদের ক্ষেত্রে এই ধরনের চাপ কাজ করে। বিশেষ করে তাঁরা যখন একটা দু’টো ম্যাচ খারাপ খেলে। ধোনি আরপিএসের জন্য খুবই দরকারি এবং ওকে ভাল খেলতেই হবে। ধোনি একজন ব্যতিক্রমী ক্রিকেটার। শেষ ম্যাচে ওকে ওভাবে ব্যাট করতে দেখে বেশ ভাল লেগেছে।”

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...