দিল্লি ডেয়ারডেভিলস

এই আইপিএলে এখনও পর্যন্ত দিল্লি ডেয়ারডেভিলস ছ’টি ম্যাচ খেলেছে। এই কটি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জিতে ৪ পয়েন্ট পেয়ে পয়েন্ট তালিকার সপ্তম স্থানে রয়েছে এই ফ্রাঞ্চাইজি। অথচ এই লিগের শুরুটা বেশ ভালই করেছিল জাহির খানের দল। আরসিবির মত বিরাট একটা দলকে ব্যাপক ব্যবধানে হারিয়েছিল দিল্লি। রিষভ পান্থ, সঞ্জু স্যামসনের মত প্রতিভাবান ব্যাটসম্যান, জাহির খানের নেতৃত্বে শক্তিশালী বোলিং লাইনআপ থাকা সত্ত্বেও কোথায় যেন আটকে যাচ্ছে এই দল। তাই বাকি ম্যাচগুলিতে দলের সঠিক ভারসাম্য বজায় রাখার জন্য ক্যারিবিয়ান অলরাউন্ডার মার্লন স্যামুয়েলকে দলে নিল জাহির খান।

অবশেষে এবারের আইপিএলে এই টিমে সুযোগ পেলেন ইরফান পাঠান

এই দলের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান কুইন্টন ডি’কক আগেই চোট পেয়ে আইপিএল থেকে বিদায় নিয়েছে। তার জায়গাতেই দিল্লিতে এলেন স্যামুয়েলস। নিউজিল্যান্ড সফরে ডান হাতের তর্জনীতে চোট পাওয়ার জন্য এই লিগ থেকে বিরত থাকেন ডি’কক। তাঁর দলে না থাকার অভাবটা স্যামুয়েলসকে দিয়ে পুষিয়ে নিতে চাইছে ডেয়ারডেভিলস। ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার দেশ-বিদেশের ঘরোয়া ক্রিকেট লিগগুলির এক উল্লেখযোগ্য নাম। পাকিস্তান সুপার লিগে পেশোয়ার জালমির এই সদস্য, আইপিএল ২০১৭-র নিলামে ন্যূনতম মূল্য হিসেবে ১ কোটি ভারতীয় মুদ্রা ধার্য হয়েছিল। কিন্তু ২০শে ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে হওয়া এই নিলামে তিনি অবিক্রিতই থেকে যান। অবশেষে ডি’ককের সৌজন্যে আইপিএলে জায়গা করে নিলেন এই খেলোয়ার।

মার্লন স্যামুয়েলস

সম্ভবত ২৯শে এপ্রিলেই ডেয়ারডেভিলসের শিবিরে যোগ দেবেন স্যামুয়েলস। তার আগের দিনই অবশ্য কেকেআরের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে একটি গুরুত্বপূর্ণ ম্যাচ খেলে নেবে এই দল। দিল্লি ডেয়ারডেভিলসের তরফে টুইট করে আজই স্যামুয়েলসকে নেওয়ার খবরটা জানান হয়। দিল্লিবাসীর উদ্দেশ্যে এদিন লেখা হয়, “দিল্লিওয়ালো। আমাদের পরিবারে মার্লন স্যামুয়েলকে স্বাগত জানান।”

এখনও পর্যন্ত আইপিএলে মোট ১০ টি ম্যাচ খেলে ১৩২ রান করেছেন এই অলরাউন্ডার। এছাড়া ন’টি উইকেটও নিয়েছেন। ২০১২ সালের আইপিএলে পুনে ওয়ারিয়রসের হয়ে খেলেছিলেন স্যামুয়েলস। এর পরের বছর আইপিএলে মাত্র দুটি ম্যাচে তাঁকে দেখা গেলেও আর দেখা যায়নি আইপিএলে।

গোটা বিশ্বে একজন স্পেশালিস্ট টি টোয়েন্টি ক্রিকেটার হিসেবে যথেষ্ট নাম রয়েছে এই অলরাউন্ডারের। এখনও পর্যন্ত বিভিন্ন জায়গায় টি টোয়েন্টি লিগের মোট ১৪৯টি ম্যাচ খেলেছেন। এই লিগ টি টোয়েন্টি কেরিয়ারে তাঁর সংগ্রহ রানের সংখ্যা ৩৭৫৭, গড় ৩২.৬৬। দুটি শতরান ও ২৫টি অর্ধশতরানও রয়েছে তাঁর ঝুলিতে। এছাড়া বোলিংয়েও বেশ ভাল রেকর্ড রয়েছে স্যামুয়েলসের। তিনি এই ক্রিকেটে মোট ৬৮ টি উইকেট নিয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে স্যামুয়েলস ১৮৭ টি একদিনের ম্যাচ, ৭১ টি টেস্ট ও ৫৫টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১২ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। উভয় ফাইনালেই তিনি ম্যাচের সেরা ঘোষিত হন।

আইপিএল ২০১৭ঃ হাতে পড়ে মাত্র ৭ টি ম্যাচ, প্লেঅফে যেতে মরিয়া কিংস ইলেভেন দলে আনল বিরাট পরিবর্তন

আরও পড়ুন

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...

৫ বছর আগে ভারতের হয়ে শেষ ওয়ানডে ম্যাচ খেলা এই ব্যাটসম্যানকে গাঙ্গুলী বললেন বিশ্বকাপে ভারতের ৪ নম্বরের বিকল্প

ভারতীয় দলের চার নম্বরের খেলোয়াড় গত দীর্ঘ সময় ধরে ফ্লপ চলছে। গত ২ বছর ধরে ভারতীয় দল...

ঋদ্ধিমান সাহা দিলেন বড়ো বয়ান, জানালেন তার আর ঋষভ পন্থের মধ্যে কে ভারতীয় দলের জন্য ভাল বিকল্প

ঋদ্ধিমান সাহা দিলেন বড়ো বয়ান, জানালেন তার আর ঋষভ পন্থের মধ্যে কে ভারতীয় দলের জন্য ভাল বিকল্প
একজন ক্রিকেটারের জন্য চোট পুরো কেরিয়ারকেই ধ্বংস করে দিতে পারে। যে ক্রিকেটার নিজের স্টারডমকে লাগাতার আগে এগিয়ে...