দিল্লি ডেয়ারডেভিলস

এই আইপিএলে এখনও পর্যন্ত দিল্লি ডেয়ারডেভিলস ছ’টি ম্যাচ খেলেছে। এই কটি ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জিতে ৪ পয়েন্ট পেয়ে পয়েন্ট তালিকার সপ্তম স্থানে রয়েছে এই ফ্রাঞ্চাইজি। অথচ এই লিগের শুরুটা বেশ ভালই করেছিল জাহির খানের দল। আরসিবির মত বিরাট একটা দলকে ব্যাপক ব্যবধানে হারিয়েছিল দিল্লি। রিষভ পান্থ, সঞ্জু স্যামসনের মত প্রতিভাবান ব্যাটসম্যান, জাহির খানের নেতৃত্বে শক্তিশালী বোলিং লাইনআপ থাকা সত্ত্বেও কোথায় যেন আটকে যাচ্ছে এই দল। তাই বাকি ম্যাচগুলিতে দলের সঠিক ভারসাম্য বজায় রাখার জন্য ক্যারিবিয়ান অলরাউন্ডার মার্লন স্যামুয়েলকে দলে নিল জাহির খান।

অবশেষে এবারের আইপিএলে এই টিমে সুযোগ পেলেন ইরফান পাঠান

এই দলের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান কুইন্টন ডি’কক আগেই চোট পেয়ে আইপিএল থেকে বিদায় নিয়েছে। তার জায়গাতেই দিল্লিতে এলেন স্যামুয়েলস। নিউজিল্যান্ড সফরে ডান হাতের তর্জনীতে চোট পাওয়ার জন্য এই লিগ থেকে বিরত থাকেন ডি’কক। তাঁর দলে না থাকার অভাবটা স্যামুয়েলসকে দিয়ে পুষিয়ে নিতে চাইছে ডেয়ারডেভিলস। ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার দেশ-বিদেশের ঘরোয়া ক্রিকেট লিগগুলির এক উল্লেখযোগ্য নাম। পাকিস্তান সুপার লিগে পেশোয়ার জালমির এই সদস্য, আইপিএল ২০১৭-র নিলামে ন্যূনতম মূল্য হিসেবে ১ কোটি ভারতীয় মুদ্রা ধার্য হয়েছিল। কিন্তু ২০শে ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে হওয়া এই নিলামে তিনি অবিক্রিতই থেকে যান। অবশেষে ডি’ককের সৌজন্যে আইপিএলে জায়গা করে নিলেন এই খেলোয়ার।

মার্লন স্যামুয়েলস

সম্ভবত ২৯শে এপ্রিলেই ডেয়ারডেভিলসের শিবিরে যোগ দেবেন স্যামুয়েলস। তার আগের দিনই অবশ্য কেকেআরের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে একটি গুরুত্বপূর্ণ ম্যাচ খেলে নেবে এই দল। দিল্লি ডেয়ারডেভিলসের তরফে টুইট করে আজই স্যামুয়েলসকে নেওয়ার খবরটা জানান হয়। দিল্লিবাসীর উদ্দেশ্যে এদিন লেখা হয়, “দিল্লিওয়ালো। আমাদের পরিবারে মার্লন স্যামুয়েলকে স্বাগত জানান।”

এখনও পর্যন্ত আইপিএলে মোট ১০ টি ম্যাচ খেলে ১৩২ রান করেছেন এই অলরাউন্ডার। এছাড়া ন’টি উইকেটও নিয়েছেন। ২০১২ সালের আইপিএলে পুনে ওয়ারিয়রসের হয়ে খেলেছিলেন স্যামুয়েলস। এর পরের বছর আইপিএলে মাত্র দুটি ম্যাচে তাঁকে দেখা গেলেও আর দেখা যায়নি আইপিএলে।

গোটা বিশ্বে একজন স্পেশালিস্ট টি টোয়েন্টি ক্রিকেটার হিসেবে যথেষ্ট নাম রয়েছে এই অলরাউন্ডারের। এখনও পর্যন্ত বিভিন্ন জায়গায় টি টোয়েন্টি লিগের মোট ১৪৯টি ম্যাচ খেলেছেন। এই লিগ টি টোয়েন্টি কেরিয়ারে তাঁর সংগ্রহ রানের সংখ্যা ৩৭৫৭, গড় ৩২.৬৬। দুটি শতরান ও ২৫টি অর্ধশতরানও রয়েছে তাঁর ঝুলিতে। এছাড়া বোলিংয়েও বেশ ভাল রেকর্ড রয়েছে স্যামুয়েলসের। তিনি এই ক্রিকেটে মোট ৬৮ টি উইকেট নিয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে স্যামুয়েলস ১৮৭ টি একদিনের ম্যাচ, ৭১ টি টেস্ট ও ৫৫টি টি টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১২ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের এক গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। উভয় ফাইনালেই তিনি ম্যাচের সেরা ঘোষিত হন।

আইপিএল ২০১৭ঃ হাতে পড়ে মাত্র ৭ টি ম্যাচ, প্লেঅফে যেতে মরিয়া কিংস ইলেভেন দলে আনল বিরাট পরিবর্তন

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...