দশম আইপিএলে দারুণভাবে তাদের যাত্রা শুরু করেছে কলকাতা নাইট রাইডার্স। দু’বারেরর এই চ্যাম্পিয়ন দল চারটি ম্যাচ খেলে ইতিমধ্যেই পয়েন্ট তালিকার শীর্ষে পৌছেছিল। তবে রবিবার গুজরাট লায়ন্সকে হারিয়ে মুম্বই ইন্ডিয়ান্স শীর্ষ স্থান খল করেছে। যদিও কেকেআরের থেকে একটি ম্যাচ বেশি খেলেছে মুম্বই। এমত অবস্থায় নিজেদের হারানো জায়গা ফিরে পাওয়ার জন্য সোমবারই দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে তাঁদের ঘরের মাঠে নামতে চলেছে কেকেআর। দিল্লি আবার কেকেআরের থেকে একটি ম্যাচ কম খেলে ৪ পয়েন্ট পেয়ে তৃ্তীয় স্থানে রয়েছে। সোমবারের ম্যাচে দিল্লি জিতলে ৬ পয়েন্ট হবে তাদের। সেক্ষেত্রে একই পয়েন্ট থাকলেও কলকাতার থেকে এগিয়ে যাবে দিল্লি। কেকেআরের থেকে একটি ম্যাচ কম খেলা ও রানরেট বেশি থাকাই এর কারণ।

ফিরোজ সাহ কোটলায় দিল্লি ও কেকেআরের মধ্যে একটা রুদ্ধশ্বাস ম্যাচ অপেক্ষা করছে তা বলাই যায়। কারণ দুটো দলই প্রায় সমান শক্তিশালী। সঞ্জু স্যামসন, ক্রিস মরিস ও রিষভ পান্থদের বিধ্বংসী খেলায় ইতিমধ্যেই বেশ শক্তিশালী হয়েছে দিল্লির ব্যাটিং। বোলংয়ে জাহির খানের নেতৃত্বে অমিত মিশ্র, প্যাট কামিন্সরাও বেশ প্রভাব ফেলেছে। এদিকে মুম্বই ম্যাচের বোলিং বিপর্যয় কাটিয়ে কেকেআরও এখন মূল শ্রোতে ফিরে এসেছে। অধিনায়ক গম্ভীর, রবীন উথাপ্পা ও মনীষ পাণ্ডেদের ব্যাটিংয়েও ঝড় লক্ষ্য করা গিয়েছে।

দুটি দলই বেশ ভালও ছন্দে থাকলেও কিছু বিষয় তাদের চিন্তায় ফেলেছে। যেমন দিল্লি ডেয়াডেভিলসের ওপেনার আদিত্য তারে এখনও তেমন রান পাননি। ফলে রিজার্ভ বেঞ্চ থেকে শ্রেয়াস আইয়ারকে মাঠে নামাতেই পারে দিল্লি। শ্রেয়াস একজন ধারাবাহিক ক্রিকেটার। অন্যদিকে তারের পাশাপাশি করুণ নায়ারের ফর্মও বিশেষ চোখে পড়ছে না। ফলে এই জায়গায় মহারাষ্ট্রের অঙ্কিত বাওনেকে খেলিয়ে দেখতেই পারে দিল্লির এই ফ্রাঞ্চাইজি।

আইপিএল ২০১৭ঃ ঘরের মাঠে কেআরের বিরুদ্ধে নামার আগে দেখে নেওয়া যাক দিল্লির সম্ভাব্য একাদশ

এদিকে, ক্রিস লিনের চোট পাওয়ার পর কেকেআর শিবিরে এক চিন্তার মেঘ দেখা দিলেও, মিডল ওর্ডারের দারুণ ব্যাটিংয়ে তা কেটেছে। তবে অলরাউন্ডার হিসেবে কলিং ডে গ্রান্ডেহোম দুটি ম্যাচে সুযোগ পেলেও সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। ফলে এই ম্যাচে সাকিব আল হাসান বা রোভম্যান পাওয়েলকে নামিয়ে তাদের ফর্মের বিষয়েও নিশ্চিত হয়ে নিতে পারে কেকেআর।

দিল্লির বিরুদ্ধে কেকেআর-এর হয়ে নারিনের পরিবর্তে ওপেনিং করতে পারেন এই ইংলিশ ক্রিকেটারটি

বর্তমান অবস্থার নিরিখে দুটি দলের কাউকেই এগিয়ে রাখা যাচ্ছে না। জাহির খান, অমিত মিশ্রদের নিয়ে দিল্লির বোলিং যেমন সুগঠিত; তেমনই স্যামসন, পান্থদের প্রদর্শনে ব্যাটিংও বেশ মজবুত। এদিকে কেকেআরের ব্যাটিং ও বোলিংয়ে ভারসাম্য দেখা গিয়েছে সানরাইজার্সের বিরুদ্ধেই। মুম্বইয়ের ম্যাচে বোল্ট ও ওকস যে ভুলের মাশুল দিয়েছিল ম্যাচ হেরে, সেই ভুল তারা সানরাইজার্সের বিরুদ্ধে করেনি। ফলে ১৭ রানে ম্যাচে জয় পেয়েছে গঙ্গাপারের এই দল। তবে আইপিএল ইতিহাসে কলকাতার কাছে দিল্লির বেশি অকৃ্তকার্যতাই কেকেআরের শক্তি। কেকেআরের কাছে দিল্লি ১০ টি ম্যাচ হেরেছে ও ৭টি-তে জিতেছে। তবে ঘরের মাটিতে খেলায় দিল্লিও একটা মানষিক জোড় পাবে। এই অবস্থায় দাঁড়িয়ে সোমবার কোন দল জিতবে তা বলা কঠিন। তবে খাতায় কলমে দেখতে গেলে কেকেআর অনেকটাই এগিয়ে এবং এই ম্যাচ কেকেআরই জিতবে। তবে, একটা রুদ্ধশ্বাস প্রতিযোগীতা অপেক্ষা করছে তা বলাই যায়।

  • SHARE

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...