অজিঙ্ক রাহানে

আইপিএলের রণাঙ্গনে দুজনে আলাদা দলের যোদ্ধা। তবুও ক্রিকেটীয় নৈতিকতার দিক থেকে রোহিত শর্মার পাশে দাঁড়ালেন অজিঙ্ক রাহানে। সোমবারে রাইসিং পুনে সুপারজায়েন্ট ও মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে হওয়া ম্যাচের শেষ ওভারে একটি বলকে কেন্দ্র করে মুম্বই অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে আম্পায়ারের কথা কাটাকাটি হয়। এই বিষয়েই রোহিতে পক্ষ নিলেন পুনের ব্যাটসম্যান অজিঙ্ক রাহানে। কী হয়েছিল?

আইপিএল ২০১৭: পুণের বিরুদ্ধে ম্যাচে ফাইন হল মুম্বই অধিনায়ক রোহিত শর্মার

ওয়াংখেড়েতে পুনে ও মুম্বইয়ের ম্যাচে তখন টানটান উত্তেজনা। শেষ ওভারে মুম্বইকে করতে হবে ১৭ রান। জয়দেব উনাদকটের প্রথম বলেই হার্দিক পান্ডিয়া আউট হয়ে যাওয়ায় দারুণ চাপে পড়ে যায় ঘরোয়া এই দল। দ্বিতীয় বলে পেল্লাই একটা ওভার বাউন্ডারি মেরে রান কিছুটা কমালেও ৪ বলে ১১ রান তখনও বাকি। ওভারের তৃ্তীয় বলে রোহিত অফ স্টাম্প ছেড়ে আরও এগিয়ে আসছে দেখে বোলার ওয়াইড লাইনের একটু বাইরে বল করে দেয়। বলটি ওয়াইড হবে ভেবে, সেই বলটি ব্যাটে লাগাননি মুম্বই অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু তেমন কিছুই করেননি আম্পায়ার। কারণ ক্রিকেটের নিয়ম অনুযায়ী, কোনও ব্যাটসম্যান বোলারের হাত থেকে বল ছাড়ার আগেই এইরকম এগিয়ে এলে বোলার ও নির্দিষ্ট সীমারেখার বেশ কিছুটা বাইরে বল করতে পারে (যতটা ব্যাটসম্যানের নাগালের মধ্যে থাকে)। যুক্তি এটাই, ব্যাটসম্যানের সঙ্গে সঙ্গেই ওয়াইডের লাইনেরও পরিবর্তণ ঘটে সেইসময়।

তবে এই যুক্তি মানতে নারাজ রোহিত ওই বলের জন্য বচসায় জড়িয়ে পড়েন আম্পায়ারের সঙ্গে। ওই সময় আম্পায়ার রোহিতের কথা মানেন তো নি, আবার খারাপ ব্যবহার করার জন্য মুম্বই অধিনায়কের ৫০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়া হয়। এই প্রসঙ্গে রাহানের মত, রোহিতের এই ধরনের ব্যবহার খুবই স্বাভাবিক। পাশাপাশি আম্পায়ারও ঠিক সিদ্ধান্ত নিয়েছেন। রাহানে বলেন, “ব্যাটসম্যান ওভাবে সরলে বোলারও বাইরে বল করতে পারে। তবুও ওই মুহুর্তে ম্যাচের যে টানটান অবস্থা ছিল তাতে রোহিতের ওই ধরনের প্রতিক্রিয়া করাটা খুব স্বাভাবিক। ম্যাচ যখন এতটা কাছে চলে যায় তখন যে কেউই সেটা জিততে চায়। সেখানে রোহিত একজন অধিনায়ক। তাই ওর এই কাজটায় ভুল কিছু নেই। খেলার মাঠে এই রকম ঘটনা ঘটে, এবং তা খেলার মাঠেই থেকে যায়। এগুলি ক্রিকেটের অঙ্গাঙ্গিক বিষয়। তবুও আম্পায়ারের সিদ্ধান্ত সম্মান দিয়ে মেনে নেওয়াই উচিত।”

এদিন নিজের ব্যাটিং নিয়েও যথেষ্ঠ খুশি রাহানে। তিনি বলেন, “আমি এখন যেমন ব্যাটিং করছি তাতে আমি খুশি। এই সময় ম্যাচের মধ্যের দিকে সময় কাটানোটা খুব দরকার এবং আমি সেটাই করছি। এখন আমি যেভাবে শট খেলছি বা আমার টাইমিং যেমন, তাতে আমি খুশি।”

আইপিএল ২০১৭ঃ রোহিতের পর ওয়াইড বল নিয়েই সরব হলেন অমিতাভ বচ্চন

আরও পড়ুন

দীনেশ কার্তিক এস শ্রীসন্থ দ্বারা তোলা অভিযোগের দিলেন জবাব, বললেন ফালতু কথা বলছে ও

আইপিএল ২০১৩য় স্পট ফিক্সিংয়ের কারণে ভারতীয় জোরে বোলার এস শ্রীসন্থের কেরিয়ার শেষ হয়ে গিয়েছিল। সেই ঘটনার কারণ...

সকলকে ট্রোল করা যুবরাজ সিংয়ের মুখ বন্ধ করে দিলেন শচীন তেন্ডুলকর, কীভাবে জেনে নিন

সকলকে ট্রোল করা যুবরাজ সিংয়ের মুখ বন্ধ করে দিলেন শচীন তেন্ডুলকর, কীভাবে জেনে নিন
ভারতীয় দলের বাইরে থাকা হরভজন সিং আর প্রাক্তন তারকা ব্যাটসম্যান যুবরাজ সিং যে কারও লেগ পুলিং করতে...

INDvsSA: দ্বিতীয় টেস্টে ডবল সেঞ্চুরি করতেই শচীনের এই রেকর্ড ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা

INDvsSA: দ্বিতীয় টেস্টে ডবল সেঞ্চুরি করতেই শচীনের এই রেকর্ড ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা
রোহিত শর্মা রাঁচি টেস্টে দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্টে ডবল সেঞ্চুরি করেছেন। ব্যাটিংয়ের জন্য মুশকিল পিচে ভারতীয়...

রবীন্দ্র জাদেজার হাফসেঞ্চুরির পর বিরাট কোহলি দিলেন ঘোড়সওয়ার করার রিঅ্যাকশন, দেখুন ভিডিয়ো

ভারতীয় ক্রিকেট দল আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তৃতীয় টেস্ট ম্যাচ রাঁচির জেএসসিএ স্টেডিয়ামে খেলা হচ্ছে। টস জিতে...

ভিডিয়ো: একদিকে উমেশ যাদব করছিলেন ছক্কার বৃষ্টি, ওদিকে বিরাটের মুখে দেখা যাচ্ছিল এই এমন অদ্ভুত রিঅ্যাকশন

ভারত আর দক্ষিণ আফ্রিয়াক্র মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা আজ রবিবার...