দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে আগামী আসরের জন্য নিলামে উন্মুক্ত করে দিয়েছে দিল্লির ফ্র্যাঞ্চাইজিটি। এর আগের আসরে তাঁকে দল থেকে ছেড়ে দিয়েছিল কলকাতা নাইট রাইডার্স।

গত আসরে গম্ভীরের অধীনে থাকা দিল্লি সাত ম্যাচ থেকে জয় পেয়েছে মাত্র দুইটিতে। যদিও গম্ভীরের ব্যাটে রান ছিল তবুও দলের ব্যর্থতার জন্য আগামী আসরের নিলামের জন্য মুক্ত করা হয়েছে তাঁকে।

তবে এমন তিনটি দলও রয়েছে যারা শুধু ব্যাটিংই নয় বাঁহাতি এই ক্রিকেটারের অধিনায়কত্বের অভিজ্ঞতাও দলের জন্য কাজে লাগাতে পারে।

৩. কলকাতা নাইট রাইডার্স

২০১৭ আসরের পর নিলামের জন্য কলকাতার ছেলে গম্ভীরকে ছেড়ে দেয় তাঁর ঘরের দল। দিল্লিতে এক মৌসুম পার করার পর আবারও নিলামে উঠতে যাচ্ছে গম্ভীরের নাম। ঘুরেফিরে আবারও দুইবারের চ্যাম্পিয়নদের দল কলকাতায় অন্তর্ভূক্ত হতে পারেন গম্ভীর। কেননা গত আসরে কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক ব্যক্তিগত পারফরম্যান্সের দিক দিয়ে বেশ খানিকটা এগিয়ে গেলেও অধিনায়ক হিসেবে যথোপযুক্ত ছিলেন না। তাই পুরনো দলের জার্সি গায়ে জড়িয়ে গম্ভীর পুনরায় মাঠে নামলে নাইট রাইডার্স ফ্র্যাঞ্চাইজি জয়ের হাসি হাসতেই পারবে বলে ধারনা করা হচ্ছে।

২. কিংস ইলেভেন পাঞ্জাব

গত আসরের প্রথম ভাগে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করলেও দ্বিতীয় ভাগে এসে পাঞ্জাব ছিল ব্যর্থতার বৃত্তে বন্দী। অন্যদিকে অধিনায়ক হিসেবে ষোলআনা দিতে পারেননি স্পিনার রবি চন্দ্রন অশ্বিন। তাই দলটির ভার যদি তুলে দেয়া হয় গম্ভীরের হাতে তাহলে অশ্বিন একদিকে যেমনি চাপ মুক্ত ক্রিকেট খেলতে পারবেন তেমনি পাঞ্জাব পাবে এক অভিজ্ঞ কাপ্তান। মিডল অর্ডারে পাঞ্জাবের যে দুর্বলতা রয়েছে সেটা দূর করার ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা রাখবেন কলকাতার এই ক্রিকেটার।

১. সানরাইজার্স হায়দ্রাবাদ

ক্যান উইলিয়ামসনের নেতৃত্বাধীন ‘অরেঞ্জ আর্মি’ দলে অন্তর্ভূক্ত করে পারে গৌতম গম্ভীরকে। শিখর ধবনের অনুপস্থিতিতে ডেভিড ওয়ার্নারকে যোগ্য সঙ্গ দেওয়ার ক্ষেত্রে একজন ভারতীয় ব্যাটসম্যানের যে অভাব রয়েছে তা পূরণ করতে পারেন গম্ভীর। ওপেনিংয়ে অজি ব্যাটসম্যান ওয়ার্নারের সাথে অভিজ্ঞ বাঁহাতি গম্ভীর যোগ দিলে একজন দেখেশুনে ও অন্যজন আগ্রাসী ব্যাট চালালে রানের গতি ঠিক থাকার পাশাপাশি উইকেটও ধরে রাখা সম্ভব হবে। অন্যদিকে মাঠের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রেও অভিজ্ঞতা কাজে লাগাতে পারবে হায়দ্রাবাদ।

আরও পড়ুন

প্র্যাকটিস ম্যাচ জিতে ভারতকে নিয়ে এই বড়ো বয়ান দিলেন কেন উইলিয়ামসন

বিশ্বকাপ ২০১৯ আগামি ৩০ মে থেকে ইংল্যাণ্ডে শুরু হতে চলেছে। তার আগেই ঢাকে কাঠি পড়ে গেল বিশ্বক্রিকেটের...

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা
আইসিসি বিশ্বকাপে শনিবার ওভালে ভারত আর নিউজিল্যাণ্ডের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে টিম ইন্ডিয়ার...

কাউন্টি ক্রিকেটে অভিষেকেই দুরন্ত রাহানে, করলেন শতরান ! ভক্তরা এই ভাবে দেখালেন খুশি

বুধবার নিউপোর্টের কাউন্টি গ্রাউন্ডে নটিংহ‍্যামশায়ারের বিপক্ষে কাউন্টি ক্রিকেটে নিজের প্রথম সেন্চুরি টি করে ফেললেন অজিঙ্কা রাহানে। ভারতের...

দেখে নিন বিশ্বকাপের সবচেয়ে বেশি শতরানকারী পাঁচ ক্রিকেটারের তালিকা !

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে বসতে চলেছে বিশ্বকাপের আস‍র।এবার কাপজেতার অন‍্যতম দাবিদার মনে করা...

দেখে নিন ক্রিকেট বিশ্বকাপের সেরা দশটি ম‍্যাচের তালিকা ! যা ছিল দেখার মতো

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের আসর। ঘরের মাঠে...