আর কয়েক সপ্তাহ পরে ভারতের মাটিতে শুরু হতে চলেছে বিশ্বের জনপ্রিয়তম ক্রিকেট লিগ- আইপিএল।প্রতিযোগিতার দশম-আসর শুরুর আগেই, তা সংগঠিত হওয়া নিয়ে এখন দেখা দিয়েছে বড়সড় প্রশ্নচিহ্ন। এর ফলে চিন্তায় পড়তে বাধ্য পুরো ক্রিকেট বিশ্ব। আইপিএল ম্যাচ আয়োজন করার জন্য দেশের রাজ্য সংস্থাগুলি ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছ থেকে এখনও পর্যন্ত কোনও টাকা-পয়সা পায়নি। ফলে স্বাভাবিক ভাবেই এবারের আইপিএল আয়োজন করা নিয়ে তৈরি হচ্ছে আশঙ্কা।

পিএসএল ফাইনাল থেকে নাম তুলে নিলেন একগুচ্ছ বিদেশি ক্রিকেটার

একটি সংবাদ মাধ্যমে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) এক সূত্র থেকে বলা হয়েছে, “দশম আইপিএল শুরু হতে আর বেশি দেরি নেই। অন্যান্যবার ম্যাচ আয়োজন করার জন্য বিসিসিআই এই সময় আমাদের সহ অন্য রাজ্যের ক্রিকেট সংস্থাগুলিকে টাকা দিয়ে দেয়। কিন্তু এবারে এখনোও পর্যন্ত বোর্ড তা পাঠায়নি। টুর্নামেন্ট তথা ম্যাচের আয়োজন শুরু করতে টাকার খুব দরকার। ওরা যদি তাড়াতাড়ি এই বিষয়ে পদক্ষেপ না নেয়, তাহলে আমাদের নিজেদের পক্ষে ম্যাচ আয়োজন করা খুব কঠিন হয়ে যাবে।” পাশাপাশি কর্ণাটক ক্রিকেট অ্যাসোসিয়েশনের তরফ থেকেও এই ব্যাপারে বিসিসিআইয়ের দৃষ্টি আকর্ষণ করেছে।

অধিনায়কত্ব থেকে সরে গিয়ে ভাল করেছে ধোনি, মানছেন গিলক্রিস্ট

প্রসঙ্গত, আইপিএলের এক-একটি ম্যাচ আয়োজন করার জন্য প্রতিটা রাজ্য সংস্থাকে ৬০ লক্ষ টাকা করে দেওয়া হয় বোর্ডের তরফ থেকে। যার মধ্যে ৩০ লক্ষ দেয় বিসিসিআই এবং বাকি টাকাটা দেয় আইপিএল ফ্র্যাঞ্চাইজি। টিমের প্র্যাক্টিস, ম্যাচের জন্য মাঠকে তৈরি করা, ফ্লাড-লাইট এবং সর্বোপরি ম্যাচ আয়োজন ইত্যাদির জন্য সেই টাকা ব্যায় করা হয়ে থাকে।

গত কয়েক বছর ধরে বিসিসিআই রাজ্য সংস্থাগুলিকে আগে থেকেই টাকা দিয়ে আসছিল। তবে এবার সে রকম কিছুই দেখা যাচ্ছে না। কারণ, কিছুদিন আগে সুপ্রীম কোর্ট জানিয়ে দিয়েছে, লোধা কমিশনের পুর্নগঠনে যে সব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেগুলি যতক্ষণ না রাজ্য ক্রিকেট সংস্থাগুলি ঠিকঠাক মেনে না নিচ্ছে, ততক্ষণ বিসিসিআই তাদের কোনও ফান্ড দেবে না।

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...