ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, স্ট্যাটস: প্রথম দিনই হল মোট ১১টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ

ভারত আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আজ রাজকোটে প্রথম টেস্ট ম্যাচ খেলা হচ্ছে। এই টেস্ট ম্যাচে ভারতের অধিনায়ক বিরাট কোহলি টসে জেতেন আর প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এই ম্যাচে আজ ভারতের তরফে পৃথ্বী শ অভিষেক করেন। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার চোটের কারণে এই ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন।

শ’য়ের সেঞ্চুরিতে ভারত মজবুত
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, স্ট্যাটস:   প্রথম দিনই হল মোট ১১টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ 1
প্রথমে ব্যাট করতে নামা ভারতীয় দলের হয়ে শুরুয়াত বিশেষ ভালো হয়নি। ভারতীয় ওপেনার কেএল রাহ্ল শূন্যরানে আউট হয় যান। তার আউট হয়ে যাওয়ার পর শ’ আর পুজারা মিলে ২০৬ রানের পার্টনারশিপ গড়েন। সেঞ্চুরি করেন পৃথ্বী শ। অন্যদিকে পুজারা মাত্র ৮৬ রানই করতে পারেন। পুজারা আউট হওয়ার পরই পৃথ্বীও ১৩৪ রান করে আউট হয়ে যান। এই দুজনের আউট হওয়ার পর কোহলি এবং রাহানে দলকে সামলান।

জেনে নিন আজ কোন কোন রেকর্ড হল
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, স্ট্যাটস:   প্রথম দিনই হল মোট ১১টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ 2
১—পৃথ্বী শ ডেবিউ টেস্ট সবচেয়ে দ্রুত সেঞ্চুরি করার ব্যাপারে তৃতীয় নম্বরে রয়েছেন। প্রথমে রয়েছেন শিখর ধবন, যিনি ৮৫ বলে ডেবিউ ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের ব্যাটসম্যান ডোয়েন স্মিথ ডেবিউ টেস্ট ৯৩ বলে সেঞ্চুরি করেছিলেন।

২—পৃথ্বী শ ডেবিউ টেস্টে হাফ সেঞ্চুরি করার ব্যাপারে সবচেয়ে তরুণ ভারতীয় খেলোয়াড় হলেন। পৃথ্বী শ মাত্র ১৮ বছর ৩২৯ দিন বয়েসে ডেবিউ হাফসেঞ্চুরি করেন। তার আগে আব্বাস আলি বেগ এই কৃতিত্ব ২০ বছর ১২৬ দিন বয়েসে করেছিলেন।

৩—পৃথ্বী শ বয়েসের দিক দিয়ে প্রথম টেস্ট হাফসেঞ্চুরি করার ব্যাপারে তৃতীয় নম্বরে রয়েছেন। ভারতের হয়ে মাত্র ১৬ বছর ২১৪ দিন বয়েসে হাফ সেঞ্চুরি করেছিলেন। পার্থিব প্যাটেল ১৮ বছর ৩১০ দিন বয়েসে প্রথম হাফ সেঞ্চুরি করেছিলেন।

৪—বলের হিসেবে পৃথ্বী শ ভারতের হয়ে চতুর্থ সবচেয়ে দ্রুত ডেবিউ টেস্ট হাফ সেঞ্চুরি করেছেন। যুবরাজ অফ পাটিয়ালা ৪২ বলে নিজের ডেবিউ হাফ সেঞ্চুরি করেছিলেন। হার্দিক পান্ডিয়া ৪৮ আর ধবন ৫০ বলে এই কৃতিত্ব করেছেন। পৃথ্বী নিজের হাফ সেঞ্চুরি ৫৬ বলে পূর্ণ করেন।
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, স্ট্যাটস:   প্রথম দিনই হল মোট ১১টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ 3
৫—শ ভারতের তরফে ডেবিউ ম্যাচে সবচেয়ে কম বয়েসে সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

৬—পৃথ্বী শ ভারতের হয়ে ডেবিউ ম্যাচে সেঞ্চুরি করা দ্বিতীয় সবচেয়ে কমবয়েসী খেলোয়াড় হয়ে গিয়েছেন।

৭—পৃথ্বী শ ১৫তম ভারতীয় ব্যাটসন্যান যিনি নিজের ডেবিউ ম্যাচে সেঞ্চুরি করলেন।

৮—পৃথ্বী স সবচেয়ে কম বয়েসে সেঞ্চুরি করা দুনিয়ার সপ্তম ব্যাটসম্যান হয়ে গিয়েছে। সবচেয়ে কম বয়েসে সেঞ্চুরি করার রেকর্ড বাংলাদেশের আশরাফুলের নাম রয়েছে। যিনি মাত্র ১৭ বছর ০৬১ দিনে এই কৃতিত্ব করে দেখিয়েছিলেন।

৯—টেস্ট ক্রিকেটে একজন অধিনায়ক হিসেবে কোহলি আজ ২৫ হাফসেঞ্চুরি পূর্ণ করলেন। সেই সঙ্গে তিনি গাভাস্কারকে পেছনে ফেলে দিয়েছে। বিরাটের চেয়ে বেশি এখন টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৫০ বা তার বেশি রান করার রেকর্ড ধোনির নামে রয়েছে।
ভারত বনাম ওয়েস্টইন্ডিজ, স্ট্যাটস:   প্রথম দিনই হল মোট ১১টি রেকর্ড, এমনটা করা বিশ্বের প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ 4
১০—এছাড়াও পৃথ্বী শ ভারতের তরফে টেস্ট ক্রিকেটে সবচেয়ে দ্রুত সেঞ্চুরি করা পঞ্চম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

১১—শূন্য রানে আউট হতেই কেএল রাহুল আজ একটি অনিচ্ছাকৃত রেকর্ড নিজের নামে করে নিয়েছেন। ঘরোয়া সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংস, শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসেও রাহুল শূন্য রানে আউট হয়েছিলেন। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০০২ এর পর প্রথমবার কোনও ওপেনার শূন্য রানে আউট হলেন। এর আগে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে শূন্য রানে আউট হওয়ার অনিচ্ছাকৃত রেকর্ড সঞ্জয় বাঙ্গারের নামে ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *