INDvsSA: ভারতের মুঠোয় রাঁচি টেস্ট, জয় থেকে মাত্র দু পা দূরে ভারতীয় দল

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে রাঁচিতে খেলা হওয়া তৃতীয় টেস্ট ম্যাচে ভারতের জয় প্রায় নিশ্চিত হয়ে গিয়েছে। জানিয়ে দিই যে ভারত এই সিরিজে আগেই ২-০ এগিয়ে রয়েছে। রাঁচি টেস্টের তৃতীয় দিনের খেলা ২১ অক্টোবর সোমবার খেলা হয়েছে। শুরু দুদিনের মতই ম্যাচের তৃতীয়দিনও সম্পূর্ণভাবে ভারতীয় দলের নামেই থেকেছে।

আফ্রিকা প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানেই অলআউট

INDvsSA: ভারতের মুঠোয় রাঁচি টেস্ট, জয় থেকে মাত্র দু পা দূরে ভারতীয় দল 1

ভারতের ৪৯৭ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা দল নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৬২ রানেই অলআউট হয়ে যায়। আজ দিনের শুরুতেই অধিনায়ক ফাফ দু’প্লেসি নিজের গতকালের ১ রানের স্কোরে কোনো রান যোগ না করেই উমেশ যাদবের বলে বোল্ড হয়ে যান। এরপর জুবের হামজা আর টেম্বা বাভুমা ৯১ রানের এক ভালো পার্টনারশিপ গড়েন। কিন্তু দক্ষিণ আফ্রিকার ১১৬ রানের স্কোরে জুবের হামজা (৬২) রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে যান। দলের চতুর্থ উইকেট পড়ার পর আফ্রিকা সম্পূর্ণ ছন্নছাড়া হয়ে যায় আর ভারতীয় বোলারদের দুর্দান্ত বোলিংয়ের আগে তারা নিয়মিত ব্যবধানে উকেট হারাতে থাকে আর মাত্র ১৬২ রানই তুলতে পারে। প্রথম ইনিংসের আধারে ভারতীয় দল ৩৫৫ রানের লীড হাসিল হয় আর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি দক্ষিণ আফ্রিকাকে ফলোঅনের জন্য আমন্ত্রণ জানান। দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ইনিংসে সবচেয়ে বেশি ৬২ রানের ইনিংস জুবের হামজা খেলেন। অন্যদিকে দলের হয়ে ৩২ রানের যোগদান দেন টেম্বা বাভুমা। ভারতের হয়ে উমেশ যাদব ৩ উইকেট হাসিল করেন। রবীন্দ্র জাদেজা, শাহবাজ নদীম আর মহম্মদ শামি ২টি করে উইকেট নেন।

দক্ষিণ আফ্রিকার রান দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ১৩২ রান

INDvsSA: ভারতের মুঠোয় রাঁচি টেস্ট, জয় থেকে মাত্র দু পা দূরে ভারতীয় দল 2

ফলোঅন খেলতে নামা দক্ষিণ আফ্রিকা দলের শুরু দ্বিতীয় ইনিংসেও খারাপ হয়, দ্বিতীয় ওভারেই উমেশ যাদব কুইন্টন ডি’কককে(৪) বোল্ড করে দেন। এর কিছুক্ষণ পরেই জুবের হামজা (০), ফাফ দু’প্লেসি (৪) আর টেম্বা বাভুমাকে (০) মহম্মদ শামি আউট করে দেন। এর পর দক্ষিণ আফ্রিকার ৩৬ রানের মাথায় উমেশ যাদব হেনরিচ ক্লাসেনকে এলবিডব্লিউ করে দেন। এর মধ্যে ওপেনার ডিন এলগারের মাথায় উমেশ যাদবের একটি বাউন্সার লাগে আর তিনি মাঠ ছেড়ে চলে যান। তার জায়গায় কঙ্কসেন নিয়মের মোতাবেক থিউনিশ ডি’ব্রাইন ব্যাট করতে আসেন। জর্জ লিন্ডেকে (২৭) শাহবাজ নদীম দক্ষিণ আফ্রিকার ৬৭ রানের মাথায় আউট করে দেন। এরপর ডেন পিটকে (২৩) রবীন্দ্র জাদেজা বোল্ড করে দেন। পরে কাগিসো রাবাদাও (১২) অশ্বিনের শিকার হন। তৃতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত দক্ষিণ আফ্রিকার দল ১৩২ রানে নিজেদের ৮টি উইকেট হারিয়ে ফেলেছে। তৃতীয় দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত থিউনিশ ডি ব্রাইন ৩০ রান করে অন্যদিকে এনরিচ নোর্তজে ৫ রান করে খেলছেন। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে মহম্মদ শামি ৩ উইকেট হাসিল করেছেন, অন্যদিকে উমেশ যাদব এখনো পর্যন্ত ২টি উইকেট নিয়েছেন। অশ্বিন আর জাদেজা একতি করে উইকেট নিয়েছেন। ভারতীয় দল জয় থেকে মাত্র ২ উইকেট দূরে রয়েছেন।

এখানে দেখুন স্কোরবোর্ড

INDvsSA: ভারতের মুঠোয় রাঁচি টেস্ট, জয় থেকে মাত্র দু পা দূরে ভারতীয় দল 3

INDvsSA: ভারতের মুঠোয় রাঁচি টেস্ট, জয় থেকে মাত্র দু পা দূরে ভারতীয় দল 4

INDvsSA: ভারতের মুঠোয় রাঁচি টেস্ট, জয় থেকে মাত্র দু পা দূরে ভারতীয় দল 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *