দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-২০তে এই ১১জনকে নিয়ে মাঠে নামবে ভারত, এই তারকার বাদ পড়া নিশ্চিত

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে আজ ১৫ সেপ্টেম্বর থেকে টি-২০ সিরিজের শুরু হচ্ছে। ৩ ম্যাচের সিরিজের প্রথম ম্যাচ ধর্মশালার হিমাচলপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে খেলা হবে। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল নিজেদের আগের টি-২০ সিরিজ ওয়েস্টইন্ডিজে খেলেছিলেন আর সেখানে দল ৩টি ম্যাচেই জয়লাভ করে। এই ম্যাচের জন্য কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ একবার দেখে নেওয়া যাক।

১. রোহিত শর্মা

বিশ্বকাপ থেকেই দুর্দান্ত ছন্দে রয়েছেন ভারতীয় দলের সহঅধিনায়ক তথা ওপেনার রোহিত শর্মা। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। এই ম্যাচে তার কাঁধেই থাকবে দলকে ভাল শুরু এনে দেওয়ার দায়িত্ব। বিশ্বকাপ এবং ওয়েস্টইন্ডিজ সিরিজের ফর্মকে এই ম্যাচেও ধরে রাখতে চাইবেন তিনি।

২. শিখর ধবন

বিশ্বকাপে আহত হয়ে ছিটকে যাওয়ার পর থেকেই ছন্দে নেই শিখর ধবন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দলে ফিরে আসার পরও সেভাবে রান করতে পারেননি ভারতীয় দলের গব্বর। দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে ভারতীয় এ দলের হয়ে ফর্মে ফেরার ঈঙ্গিত দিয়েছেন তিনি। তাই রোহিত শর্মার জুটিদার হিসেবে এই ম্যাচে তার থেকে বড়ো আশা থাকবে।

৩. বিরাট কোহলি (অধিনায়ক)

বিশ্বকাপ থেকে ওয়েস্টইন্ডিজ সফর পর্যন্ত বিরাট কোহলির ফর্ম মিলিয়ে মিশিয়ে থেকেছে। ওয়েস্টইন্ডিজে যথেষ্ট ভাল ফর্মে ছিলেন তিনি। এই ম্যাচেও তার কাঁধে ভারতীয় দলের তিন নম্বর জায়গার দায়িত্বের পাশাপাশি দলের নেতৃত্বের ভারও থাকবে।

৪.শ্রেয়স আইয়ার

দীর্ঘদিন পর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দলে ফিরে নিজেকে প্রমান করেছেন এই তরুণ ব্যাটসম্যান। সুযোগ পেয়েই ব্যাট হাতে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দলকে জিতিয়েছেন তিনি। সেই সঙ্গে দলের চার নম্বরের সমস্যার সমাধানেরও ঈঙ্গিত দিয়েছেন তিনি। এই ম্যাচে তিনি আবারও নিজেকে প্রমান করে দলে নিজের জায়গা পাকা করতে চাইবেন।

৫.ঋষভ পন্থ (উইকেটকিপার)

মহেন্দ্র সিং ধোনির বিশ্রাম চাওয়ায় আর দীনেশ কার্তিকের বাদ পড়ার পর ঋষভ পন্থই দলের একমাত্র উইকেটকিপার। কিন্তু যথেষ্ট সুযোগ পেলেও তিনি ব্যাট হাতে ব্যর্থ। কিপিংয়েও তাকে উইকেটের পেছনে যথেষ্ট নড়বড়ে দেখিয়েছে। এই ম্যাচে তিনি ব্যাট হাতে জ্বলে উঠে সমালোকদের যোগ্য জবাব দেওয়ার পাশাপাশি উইকেটের পেছনেও নিজের গ্রহণযোগ্যতা প্রমান করতে চাইবেন।

৬.ক্রুণাল পাণ্ডিয়া

India’s Krunal Pandya bowls during the third Twenty20 international cricket match between New Zealand and India in Hamilton on February 10, 2019. (Photo by MICHAEL BRADLEY / AFP) (Photo credit should read MICHAEL BRADLEY/AFP/Getty Images)

কুলদীপ যাদব এবং যুজুবেন্দ্র চহেল টি-২০তে জায়গা না পাওয়ায় ক্রুণাল পান্ডিয়ার কাছে সুযোগ থাকবে টি-২০ দলে নিজের জায়গা পাকা করার। ক্রুণাল স্পিন বল করার পাশাপাশি ব্যাট হাতেও ঝোড়ো ইনিংস খেলতে পারেন। ওয়েস্টইন্ডিজেও দলকে যথেষ্ট নির্ভরতা দিয়ে ম্যান অফ দ্য সিরিজও নির্বাচিত হয়েছিলেন তিনি। ফলে তার কাছে দলের আশা অনেক।

৭. রবীন্দ্র জাদেজা

বিশ্বকাপ থেকেই দলের নির্ভরযোগ্য অলরাউন্ডার হয়ে উঠেছেন তিনি। ব্যাটের পাশাপাশি বল হাতেও দলকে নির্ভরতা দিয়েছেন তিনি। এছাড়াও এই মুহূর্তে ভারতীয় দলের শ্রেষ্ঠ ফিল্ডার তিনিই। ফলে এই ম্যাচেও দলে থাকবেন তিনি।

৮. খলিল আহমদে

Dubai: Indian skipper Rohit Sharma along with Khaleel Ahmed celebrates after winning the fourth match (Group A) of Asia Cup 2018 against Hong Kong at Dubai International Cricket Stadium on Sept 18, 2018. (Photo: Surjeet Yadav/IANS)

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে শামি, ভুবনেশ্বর এবং বুমরাহকে বিশ্রাম দেওয়া হয়েছে। ফলে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সেভাবে কিছু করতে না পারলেও এই ম্যাচে দলে জায়গা পাবেন তিনি। সম্ভবত এটাই তার কাছে নিজেকে প্রমান করার শেষ সুযোগ।

৯. নভদীপ সাইনি

হার্দিক পাণ্ডিয়ার অনুপস্থিতিতে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দলে সুযোগ পেয়েই নিজেকে প্রমান করেছেন দিল্লির এই জোরে বোলার। অভিষেকেই দুর্দান্ত বল করে ভারতকে জিতিয়েছিলেন তিনি। ফলে এই ম্যাচে তার জায়গা পাওয়া নিশ্চিত।

১০. রাহুল চাহার

ভারতীয় দলের হয়ে ওয়েস্টইন্ডিজ সফরে সুযোগ পেয়ে নিজেকে প্রমান করেছেন এই উদীয়মান স্পিন বোলার। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রধান দুই স্পিন বোলার অনুপস্থিত থাকায় রাহুলের সুযোগ পাওয়া নিশ্চিত।

১১. হার্দিক পাণ্ডিয়া

India’s Hardik Pandya bowls during their third one day international cricket match against England at Eden Gardens in Kolkata, India, Sunday, Jan. 22, 2017. (AP Photo/Tsering Topgyal)

বিশ্বকাপের পর আবারো এই সফরে ভারতীয় দলে প্রত্যাবর্তন হচ্ছে তারকা অলরাউন্ডারের। এই ম্যাচে ভারতীয় দলের জোরে বোলিংয়ের অনেকটাই দায়িত্ব থাকবে তার কাঁধে।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...