ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: হনুমা বিহারী হাফ সেঞ্চুরি করতেই লাগালেন রেকর্ডের ঝুড়ি, ঋষভ পন্থের নামে জুড়ল অনিচ্ছাকৃত রেকর্ড
India's Hanuma Vihari acknowledges the applause after reaching his fifty during play on the third day of the fifth Test cricket match between England and India at The Oval in London on September 9, 2018. (Photo by Adrian DENNIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read ADRIAN DENNIS/AFP/Getty Images)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে গতকাল পঞ্চম টেস্টের তৃতীয় দিনের খেলা সমাপ্ত হয়েছে। এর আগে ভারতের প্রথম ইনিংস ২৯২ রানে শেষ হয়ে যায়।অন্যদিকে রবীন্দ্র জাদেজা ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলেন। ইংল্যান্ড প্রথম ইনিংসের আধারে ৪০ রানের লীড নেয়।

ইংল্যান্ড করল ধরে শুরুয়াত

ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: হনুমা বিহারী হাফ সেঞ্চুরি করতেই লাগালেন রেকর্ডের ঝুড়ি, ঋষভ পন্থের নামে জুড়ল অনিচ্ছাকৃত রেকর্ড 1
Getty Images

ইংল্যান্ডের শুরুয়াত খুব বেশি বিশেষ ছিল না। মহম্মদ শামি কীটন জেনিংসকে প্যাভিলিয়ন ফেরত পাঠিয়ে ভারতকে প্রথম সফলতা এনে দেন। তিনি দশ রান করে শামির বলে বোল্ড হয়ে যান।তার আউট হওয়ার পর মইন আলিও বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেন নি। তিনি মাত্র ২০ রান করে আউট হয়ে যান।। তার আউট হওয়ার পর রুট আর কুক দলের স্কোরকে আগে নিয়ে যান। দিনের খেলা সমাপ্ত হওয়া পর্যন্ত এই দুজনে মিলে ১১৪ রান করে নিয়েছিলেন।

জেনে নিন গতকাল কি কি রেকর্ড হল

•ছয় নম্বরে অভিষেক করে হনুমা বিহারী ৫৬ রানের ইনিংস খেলেন। ৬ নম্বরে ব্যাট করতে নেমে এটা পঞ্চম সবচেয়ে বড় স্কোর। এই তালিকায় শীর্ষে রয়েছেন রোহিত শর্মা। যিনি নিজের অভিষেক ম্যাচে ১৭৭ রানের ইনিংস খেলেন।
•ওপেনার ব্যাটসম্যান হিসেবে জেনিংস সবচেয়ে খারাপ গড়ে রান করার রেকর্ড গড়েন। তিনি ঘরোয়া মাঠে ১৭.৭১ রান করেছেন।
•পন্থ এখনও পর্যন্ত ওভাল টেস্টে ৩১ রান বাই হিসেবে দিয়েছেন। যার পর ভারতের তরফে তিনি দ্বিতীয় এমন উইকেটকিপার হয়ে গিয়েছেন যিনি এত বেশি রান বাই হিসেবে দিয়েছেন। প্রথম নম্বরে রয়েছেন দীনেশ কার্তিক।
•কুক দুনিয়ার চতুর্থ ব্যাটসম্যান হয়ে গিয়েছেন যিনি নিজের অভিষেক ম্যাচে ১০০র বেশি রান করেছিলেন আর শেষ ম্যাচেও সেই একই দলের বিরুদ্ধে ১০০ এর বেশি রান করলেন।
•হনুমা বিহারী ভারতের তরফে ২৬ তম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন যিনি নিজের অভিষেক ম্যাচে ৫০ রান করেছেন। সম্প্রতি হার্দিক পান্ডিয়া শ্রীলঙ্কার বিরুদ্ধে এই কৃতিত্ব দেখিয়েছেন।
•ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচে পঞ্চাশ রান করা হনুমা বিহারী চতুর্থ ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। তার আগে এই কৃতিত্ব রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলী, আর রুসী মোদি করেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *