ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: প্রথম দিন হল মোট সাতটি রেকর্ড, সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পরও বিরাট পেছনে ফেলে দিলেন গাঙ্গুলী
NOTTINGHAM, ENGLAND - AUGUST 18: India batsman Ajinkya Rahane pulls a ball to the boundary during day one of the 3rd Specsavers Test Match between England and India at Trent Bridge on August 18, 2018 in Nottingham, England. (Photo by Stu Forster/Getty Images)

ইংল্যান্ড টিম ইন্ডিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। তৃতীয় টেস্টে ভারতের হয়ে ইনিংস শুরুয়াত করেন কেএল রাহুলে এবং শিখর ধবন। দুজনেই টিম ইন্ডিয়াকে দুর্দান্ত শুরুয়াত দেন।

ভারতীয় ব্যাটসম্যানরা দেখালেন দম
ইংল্যান্ড বনাম ভারত: স্ট্যাটস: প্রথম দিন হল মোট সাতটি রেকর্ড, সেঞ্চুরি হাতছাড়া হওয়ার পরও বিরাট পেছনে ফেলে দিলেন গাঙ্গুলী 1
দ্বিতীয় টেস্টে দল থেকে বাদ পড়া শিখর ধবন তৃতীয় টেস্টে দুর্দান্তভাবে ফিরে এসেছেন। তার দুর্দান্ত ব্যাটিংয়ের সৌজন্যে টিম ইন্ডিয়া ৫০ রান পেরোয়। সেই সময় ক্রিস ওকস টিম ইন্ডিয়াকে প্রথম ধাক্কা দেন। তিনি শিখর ধবনকে ব্যক্তিগত ৩৫ রানে আউট করেন। এই ধাক্কা টিম ইন্ডিয়া কাটিয়ে ওঠার আগেও ফের দল দ্বিতীয় ধাক্কা খায়। ক্রিস ওকস আরেক ওপেনার কেএল রাহুলকে ব্যক্তিগত ২৩ রানে আউট করে দেন। লাঞ্চের আগে আবারও টিম ইন্ডিয়াকে তৃতীয় ধাক্কা দেন ওকস। তিনি পুজারাকে ১৪ রানে আউট করে দেন। এরপরই দলকে সংকট মুক্ত করেন অধিনায়ক বিরাট কোহলি আর সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে। দুজনেই দুর্দান্ত ব্যাট করে টিম ইন্ডিয়াকে ২০০ রানে পৌঁছন। ৪৯ ওভারে টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি এই সিরিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেন। আন্তর্জাতিক ক্রিকেটে এটি কোহলি ১৮তম হাফ সেঞ্চুরি। কোহলি ৩ রানের জন্য নিজের সেঞ্চুরি হাতছাড়া করেন। তিনি আদিল রশিদের বলে ৯৭ রানে আউট করেন। দিনের খেলা শেষ হওয়ার পর্যন্ত ৩০৭ রান তুলে নেয়। যদিও ভারতের ৬ উইকেট হারিয়ে ফেলে।

জেনে নিন কি কি রেকর্ড হল আজ

• ঋষভ পন্থ ভারতের ৩৬ তম উইকেটকিপার হয়ে গেলেন। তিনি পার্থিব প্যাটেলের পর ভারতের দ্বিতীয় বাঁহাতি আর পঞ্চম সবচেয়ে তরুণ উইকেটকিপার হলেন।
• কোহলি আজ টেস্টে নিজের ১৮তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। এছাড়া রাহানেও নিজের ১৩তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন।
• টেস্ট ক্রিকেট আজ দ্বিতীয় বার কোহলি নার্ভাস নাইন্টিনের শিকার হন।
• রাহানে ৮১টি ইনিংসে নিজের ৩০০০ রান পূর্ণ করেন। এটা তার ৪৮তম টেস্ট। রাহানের মত টিম ইন্ডিয়ার প্রাক্তন ক্রিকেটার গুন্ডাপ্পা বিশ্বনাথও ৮১টি ইনিংসে ৩০০০ রান পূর্ণ করেন। দিলিপ বেঙ্গসরকার এবং বিজয় মঞ্জরেকরও ৮৮টি ইনিংসে তিন হাজার টেস্ট রান করেছিলেন।
• ঋষভ পন্থ বিশ্বের ১২তম এমন প্লেয়ার হয়ে গেলেন যিনি টেস্ট ক্রিকেটে নিজের প্রথম ছক্কা মেরে করেন।
• বিরাট কোহলি ভারতের হয়ে বিদেশে সবচেয়ে বেশি রান করা অধিনায়ক হলেন। তিনি গাঙ্গুলীর ১৬৯৩ রানের রেকর্ড ভেঙে দিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *