INDvsBAN: দ্বিতীয় টেস্ট ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বিরাট-জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 1

ভারত আর বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ ১৪ নভেম্বর থেকে ১৮ নভেম্বর ইন্দোরের হোলকরা স্টেডিয়ামে খেলা হয়েছিল, যা ভারত ইনিংস এবং ১৩০ রানের বড়ো ব্যবধানে জিতে নিয়েছিল। এখন সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচ কলকাতার ইডেন গার্ডেনে ২২ থেকে ২৬ নভেম্বরের মধ্যে খেলা হবে। সিরিজের এই দ্বিতীয় টেস্ট ম্যাচে দুই দলের খেলোয়াড়দের কাছে বেশকিছু দুর্দান্ত আর মজাদার রেকর্ড গড়ার সুযোগ থাকবে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হতে চলা রেকর্ডের দিকে:

INDvsBAN: দ্বিতীয় টেস্ট ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বিরাট-জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 2

১. ভারত আর বাংলাদেশের মধ্যে ক্রিকেট ইতিহাসে ১০টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যেখানে ৮টি ম্যাচ ভারত জিতেছে আর ২টি টেস্ট ম্যাচ ড্র থেকেছে। যদি বাংলাদেশ ইডেন গার্ডেন টেস্ট ম্যাচ জিতে যায় তো ভারতের বিরুদ্ধে এটি তাদের প্রথম টেস্ট জয় হবে।

২. বিরাট কোহলি যদি এই ম্যাচে সেঞ্চুরি করেন তো তিনি বর্তমান সময়ে খেলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে যাবে। আসলে এখন স্টিভ স্মিথ আর কোহলি দুজনের ২৬টি করে সেঞ্চুরি রয়েছে।

৩. রবীন্দ্র জাদেজা যদি মাত্র ১টি ছক্কা এই ম্যাচে মারেন তো তিনি নিজের টেস্ট কেরিয়ারের ৫০টি ছক্কা পূর্ণ করে ফেলবেন।

INDvsBAN: দ্বিতীয় টেস্ট ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বিরাট-জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 3

৪. ঋদ্ধিমান সাহা যদি এই ম্যাচে ১টি ডিসমিসাল করে ফেলেন তো তিনি টেস্ট ক্রিকেটে ১০০ ডিসমিসাল করা পঞ্চম ভারতীয় উইকেটকিপার হয়ে যাবেন।

৫. চেতেশ্বর পুজারা যদি এই ম্যাচে ২টি ক্যাচ নেন তো তিনি টেস্ট ক্রিকেটে নিজের ৫০টি ক্যাচ পূর্ণ করে ফেলবেন। তিনি টেস্ট ক্রিকেটে ৫০টি ক্যাচ নেওয়া ভারতের পনেরো তম খেলোয়াড় হবেন।

৬. মুশফিকুর রহিম যদি এই ম্যাচে ৭টি চার মারেন তো বাংলাদেশের হয়ে তামিম ইকবালের পর ৫০০ বাউন্ডারি মারা দ্বিতীয় খেলোয়াড় হয়ে যাবেন।

৭. মেহেন্দি হাসান মিরাজ নিজের ১০০ টেস্ট উইকেট থেকে মাত্র ১০টি উইকেট দূরে রয়েছেন। তার কাছেও এই ম্যাচে নিজের ১০০ উইকেট পূর্ণ করার সুযোগ থাকবে। যদি তিনি এমনটা করতে সফল হন তো ১০০ উইকেট নেওয়া বাংলাদেশের চতুর্থ খেলোয়াড় হয়ে যাবেন।

INDvsBAN: দ্বিতীয় টেস্ট ম্যাচে হতে পারে ১০টি রেকর্ড, বিরাট-জাদেজার কাছে ইতিহাস গড়ার সুযোগ 4

৮. বাংলাদেশের বিরুদ্ধে ১৪৭ রান করতেই বিরাট কোহলি সৌরভ গাঙ্গুলীকে টেস্ট রানের বিষয়ে পেছনে ফেলে দেবেন। আর ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট রান করা পঞ্চম ব্যাটসম্যান হয়ে যাবেন। বিরাট এখনো পর্যন্ত ৭০৬৬ রান করেছেন অন্যদিকে সৌরভ গাঙ্গুলী ৭২১২ রান করেছেন।

৯. ভারত আর বাংলাদেশ আজ পর্যন্ত কোনো ডে-নাইট টেস্ট খেলেনি, এই কারণে দুই দলে মাঠে নামতেই নিজেদের প্রথম ডে-নাইট টেস্ট ম্যাচ খেলার রেকর্ড গড়ে ফেলবে।

১০. ভারত গত ১১টি টেস্ট সিরিজে ঘরের মাঠে অজেয়। যদি এই ম্যাচ ভারত জিতে নেয় তো তারা নিজেদের দেশে ১২টি সিরিজ লাগাতার জেতার এক দুর্দান্ত রেকর্ড গড়ে ফেলবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *