ভারত বনাম ইংল্যান্ড: প্রথম টেস্টে এই ১১জন প্লেয়ারকে নিয়ে মাঠে নামবে ভারত

ভারতীয় দল কাল থেকে এজবাস্টন বার্মিংহ্যামে ৫টেস্ট ম্যাচের সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে। দু’দলের জন্যই এই ম্যাচ যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। ভারতীয় দল গত দুটি সফরের বদলা নেওয়ার লক্ষ্যে নামবে। সেই সোঙ্গে এই ম্যাচ ইংল্যান্ডের ১০০০ তম টেস্ট ম্যাচ। ফলে ইংল্যাণ্ড জয়ের সঙ্গে এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে চাইবে।
ভারত বনাম ইংল্যান্ড: প্রথম টেস্টে এই ১১জন প্লেয়ারকে নিয়ে মাঠে নামবে ভারত 1
ভারতীয় দলের জন্য এখন পর্যন্ত এই সফর এখনও পর্যন্ত মোটামুটি থেকেছে। টি২০ সিরিজে ভারত ইংল্যান্ডকে সহজেই হারিয়ে দিয়েছিল। কিন্তু ওয়ানডেতে ইংল্যান্ড দেখিয়ে দিয়েছে কেন তারা ৫০ ওভারের ক্রিকেট এক নম্বর দল।

শক্তি

ভারতের সবচেয়ে বড় শক্তি দলের অধিনায়ক বিরাট কোহলি। বর্তমানে সময়ে কোহলির ইংল্যাণ্ড সফর যথেষ্ট নিরাশাজনক ছিল। ভারতীয় অধিনায়ক এবার তা ভুলে মাঠে নামতে চাইবে। এছাড়াও ভারতীয় স্পিনারও ইংল্যান্ডের জন্য সমস্যা হয়ে উঠতে পারে। এছাড়াও মুরলী বিজয় এবং অজিঙ্ক রাহানে বিদেশের মাটিতে দুর্দান্ত প্রদর্শন করে দেখিয়েছেন। ইশান্ত শর্মাও কাউন্টি ক্রিকেটে দুর্দান্ত বল করেছেন এবং তিনিও ইংল্যান্ডের জন্য ঘাতক হয়ে উঠতে পারেন।

দুর্বলতা

ভারতীয় দলের সবচেয়ে বড় মাথাব্যাথা শিখর ধবন এবং চেতেশ্বর পুজারার খারাপ ফর্ম। প্র্যাকটিস ম্যাচের দুই ইনিংসেই ধবন নিজের খাতাও খুলতে পারেন নি। এরসঙ্গে ভুবি এবং বুমরাহের চোটও অধিনায়ক কোহলির জন্য সমস্যা হয়ে উঠতে পারে। হার্দিক পান্ডিয়াও ভারতের হয়ে সমস্যা খাড়া করতে পারেন। দলে তিনি অলরাউন্ডারের ভূমিকায় থাকেন। কিন্তু তার প্রদর্শনের কেউই কোনও গ্যারান্টি নিতে পারে না।

সম্ভাব্য দল: মুরলী বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে, দীনেশ কার্তিক (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, ঈশান্ত শর্মা, মোহম্মদ শামী।

ভারত বনাম ইংল্যান্ড: প্রথম টেস্টে এই ১১জন প্লেয়ারকে নিয়ে মাঠে নামবে ভারত 2
টেস্টে ইংল্যান্ডের বর্তমান ফর্ম খুব একটা বিশেষ কিছু নেই। অ্যাসেজ সিরিজে দল মুখ থুবড়ে পড়েছিল। তারপর নিউজিল্যান্ডের বিরুদ্ধেও হারের মুখ দেখতে হয়েছে। পাকিস্থানের বিরুদ্ধেও ইংল্যান্ড দল টেস্ট সিরিজ জিততে পারে নি। ইংল্যান্ড নিজের ১০০০ তম ম্যাচ খেলতে যাচ্ছে, এই অবস্থায় তারা এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে চাইবে।

শক্তি:

ভারতের মতই ইংল্যান্ডের জন্য তাদের অধিনায়ক জো রুট সবচেয়ে বড় শক্তি। ভারতের গত সফরে তিনি ৫০০ বেশি রান করেছিলেন। সেই সঙ্গে অ্যালিস্টেয়ার কুকের ফর্ম অবশ্যই খারাপ ছিল, কিন্তু ভারতের বিরুদ্ধে তার রেকর্ড যথেষ্ট ভাল। নিজেদের ঘরের মাঠে ইংল্যান্ডের জোরে বোলিং তাদের সবচেয়ে বড় শক্তির দিক। জেমস অ্যান্ডারসন, আর স্টুয়ার্ট ব্রড যে কোনও ব্যাটিং লাইনআপকে তছনছ করে দিতে পারেন।

দুর্বলতা:

জো রুটকে ছেড়ে দিলে আর কোনও ব্যাটসম্যানই স্পিনের বিরুদ্ধে খোলা মনে খেলতে পারেন না। এই অবস্থায় কুলদীপ যাদবের বিরুদ্ধে ব্যাট করা ইংল্যাণ্ডের জন্য বড় চ্যালেঞ্জ হবে। ব্যান থেকে ফিরে আসার পর বেন স্টোকসের ফর্মও আগের মত নেই।

সম্ভাব্য দল: অ্যালিস্টেয়ার কুক, কেটন জেনিংস, জো রুট (অধিনায়ক), ডেভিড মালান, জনি বেয়রস্টো, বেন স্টোকস, জস বাটলার (উইকেটকিপার), জেমস পোর্টার, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *