ভাইজ্যাগ: প্রথম টেস্ট ড্র। আগামী বৃহস্পতিবার থেকে ভাইজ্যাগে শুরু হতে চলা ২য় টেস্টে কোহলি ব্রিগেড যে জয়ের জন্য অলআউট ঝাঁপাবে তাতে কোনও সন্দেহ নেই। সেই জন্য পিচ কিউরেটরকে র‍্যাঙ্কটার্নার উইকেট বানানোর অর্ডারও ইতিমধ্যেই দিয়ে দিয়েছেন ভারত অধিনায়ক। এখনও অবধি ভারতীয় ড্রেসিংরুমের অন্দরের যা খবর তাতে ভাইজ্যাগ টেস্টে প্রথম একাদশে খুব একটা পরিবর্তন আনতে রাজি নন ভি কে এবং কোচ অনিল কুম্বলে। স্পিনিং উইকেট হওয়ায় কুকদের বিরুদ্ধে তিন স্পিনার ও দুই পেসারেই বোলিং বিভাগ সাজতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই। তবে একটা জায়গা নিয়ে লাখ টাকার প্রশ্ন থেকেই যাচ্ছে। বিশাখাপত্তনমে মুরলি বিজয়ের সঙ্গে ওপেন করতে নামবেন কে? গৌতম গম্ভীর না কি লোকেশ রাহুল!

কর্ণাটকের এই ব্যাটসম্যানকে দলে ফিরিয়ে আনায় জল্পনা আরও বেড়ে গিয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কানপুর টেস্টে রাহুল চোট পাওয়াতেই ইন্দোরে সিরিজের ৩য় টেস্টে প্রায় দু’বছর পর দেশের হয়ে সাদা জার্সিতে প্রত্যাবর্তন করেছিলেন গম্ভীর। কিন্তু সুযোগের সদব্যবহার সেইভাবে করতে পারেননি দিল্লির এই বাঁহাতি ব্যাটসম্যান। কিউয়িদের বিরুদ্ধে কামব্যাক টেস্টে দুই ইনিংসে ২৯ ও ৫০ রান। আর রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৯ এবং ২য় ইনিংসে ০।

অপর দিকে তাঁর সঙ্গে যাঁর লড়াই, সেই রাহুল চোট সারিয়ে ঘরোয়া ক্রিকেটে ফিরে নিজের ফিটনেস প্রমাণ করেছেন। গত সপ্তাহেই কোচ কুম্বলে জানিয়ে ছিলেন কোনও ক্রিকেটারের চোট থাকলে তাঁকে ঘরোয়া ক্রিকেটে নিজের ফিটনেস প্রমাণ করতে হবে। আর সেটা ভাল মতোই করছেন রাহুল। ভাইজ্যাগ থেকে ৬৫ কিমি দূরে ভিজিয়ানগরমে রাজস্থানের বিরুদ্ধে চলতি রঞ্জি ম্যাচের প্রথম ইনিংসে ৭৬ রান করার পর ২য় ইনিংসেও ১০৬ রান করে গম্ভীরের টিকে থাকা আরও ‘গম্ভীর’ করে তুললেন রাহুল। আর রাহুলের এই পারফরমেন্স মাঠে বসে দেখেছেন খোদ নির্বাচক কমিটির চেয়ারম্যান এমএসকে প্রসাদ। বুধবারই ম্যাচ শেয করেই জাতীয় দলের সঙ্গে যোগ দিচ্ছেন কর্ণাটকের ডানহাতি ব্যাটসম্যান। আর রাহুল যদি একবার দলে ফেরেন তাহলে গম্ভীরের টেস্ট কেরিয়ার যে শেষ হয়ে যাবে তা একপ্রকার নিশ্চিত।

রাহুলের কামব্যাকে খুশি বিরাটদের হেডস্যার। কুম্বলে বলেছেন, ‘রঞ্জি ম্যাচটা ভাইজ্যাগের কাছেই হচ্ছে।রাহুলের দলে ফিরে আসাটা খুবই ভাল খবর।২য় টেস্টের দল নির্বাচনেও ওকে পাওয়া যাবে। শুরুতে ওর মতো ক্রিকেটারের প্রয়োজন আছে বলেই তো ওকে ফেরানো হয়েছে।‘ তাই ভাইজ্যাগ টেস্টের দল নির্বাচনে রাহুল-গৌতম নিয়ে গম্ভীর পরিবেশ তৈরি হলেও বাকি দল অপরিবর্তিত থাকার সম্ভাবনাই বেশি। অর্থাৎ ছয় ব্যাটসম্যান, তিন স্পিনার ও দুই পেসারেই ইংলিশ বধের ছক কষছে বিরাট বাহিনী।

এখন ভাইজ্য়াগ টেস্ট শুরুর আগে চলুন একবার দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য একাদশ।  

1
2
3
4
5
6
7
8
9
10
11
12
  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...