দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ

ভারতীয় ক্রিকেট দল বেশ কিছু মাসের দীর্ঘ অপেক্ষার পর নিজেদের দেশে টেস্ট খেলতে নামবে যখন ২ অক্টোবর থেকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে হতে চলা এই গান্ধী-ম্যান্ডেলা ট্রফির প্রথম ম্যাচ বুধবার থেকে বিশাখাপট্টনমে খেলা হবে।

বিশাখাপট্টনমে এই ১১জন খেলোয়াড়দের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 1

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে এই ফ্রিডম সিরিজের প্রথম টেস্ট ম্যাচের জন্য দুই দলই নিজেদের কোমর বেঁধে ফেলেছে আর সম্পূর্ণভাবে একে অপরকে মাত দেওয়ার জন্য প্রস্তুত। কিন্তু প্রত্যেকের নজরই এখন ভারতীয় দলের উপর রয়েছে। বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয় দলকে এই টেস্ট ম্যাচ জেতার দাবীদার অবশ্যই মানা হচ্ছে কিন্তু তারা কোনোভাবেই প্রোটিয়াজ দলকে হালকাভাবে নেবে না। এই কারণে কোহলি অ্যাণ্ড কোম্পানি নিজেদের সম্পূর্ণ শক্তির সঙ্গে এই ১১জন খেলোয়াড়কে নিয়ে মাঠে নামতে পারে।

বিরাট কোহলি (অধিনায়ক)

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ খুব একটা ভাল ছিল না। ওই টেস্ট সিরিজে বিরাট কোহলির ব্যাট থেকে কোনো বড়ো ইনিংস তো বেরয়নি কিন্তু এখন তিনি দক্ষিণ আফ্রিকার ব্রিউদ্ধে প্রথম টেস্টে বড়ো ধামাকা করতে প্রস্তুত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 2

রোহিত শর্মা

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ ব্যাটসম্যান রোহিত শর্মাকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওপেনার হিসেবে সুযোগ দেওয়া হয়েছে। রোহিত শর্মার জন্য বোর্ড প্রেসিডেন্ট ইলেভেনের হয়ে ওপেনার হিসেবে শুরুটা খুব ভাল হয়নি কিন্তু তিনি প্রথম টেস্টের দিকে তাকিয়ে রয়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 3

ময়ঙ্ক আগরওয়াল

কর্ণাটকের ওপেনিং ব্যাটসম্যান ময়ঙ্ক আগরওয়াল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একজন প্রধান ওপেনার হিসেবে আবারো নিজেকে প্রমান করার সম্পূর্ণ চেষ্টা করবেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে একটি ইনিংস ছাড়া কিছু স্পেশাল করতে না পারা তরুণ ময়ঙ্ক আগরওয়াল এই ঘরোয়া সিরিজের জন্য আশা করে আছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 4

চেতেশ্বর পুজারা

ভারতীয় টেস্ট দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ আর ভরসাযোগ্য ব্যাটসম্যান চেতেশ্বর পুজারার ব্যাট ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে সম্পূর্ন নিশ্চুপ ছিল। ওয়েস্টইন্ডিজে খারাপ প্রদর্শন করা পুজারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচেই লয় হাসিল করতে নামবে। পুজারার নিজের ছাড়াও সমর্থকদের নজরও তার উপর থাকবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 5

অজিঙ্ক রাহানে

ভারতীয় টেস্ট দলের সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দারুণ ছন্দে ছিলেন। রাহানে কিছু ইনিংসের সঙ্গে নিজের ভরসা দেখিয়ে ছিলেন। যা তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও বজায় রাখার চেষ্টা করবেন। রাহানের উপর যথেষ্ট আশা রয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 6

হনুমা বিহারী

অন্ধ্রপ্রদেশের তরুণ ব্যাটসম্যান হনুমা বিহারীর জন্য ওয়েস্টইন্ডিজ সফর ভীষণ ভাল থেকেছে। হনুমা বিহারো সেখানে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরির সঙ্গেই টেস্ট সিরিজে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান থেকেছে। বিহারীর দৃষ্টি সেই ছন্দকেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বজায় রাখার দিকে থাকবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 7

ঋদ্ধিমান সাহা

ভারতীয় দলের অভিজ্ঞ উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে বেঞ্চেই বসে ছিলেন। চোটের পর ওয়েস্টইন্ডিজ সফরে প্রত্যাবর্তন করা ঋদ্ধিকে কোনো সুযোগ দেওয়া হয়নি কিন্তু পন্থের লাগাতার ফ্লপ হওয়ার পর ঋদ্ধিমান সাহা্র দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট সুযোগ পাওয়া নিশ্চিত দেখাচ্ছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 8

রবীন্দ্র জাদেজা

ভারতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা টেস্ট দলের ভীষণই উপযোগী খেলোয়াড়। রবীন্দ্র জাদেজাকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টে ম্যাচে সুযোগ দেওয়া হয়েছিল আর তার প্রদর্শনও সেখানে ঠিকঠাকই ছিল। রবীন্দ্র জাদেজা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কৃতিত্ব দেখাতে তৈরি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 9

আর অশ্বিন

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে ভাল স্পিনারদের একজন আর অশ্বিনকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্ট ম্যাচে সুযোগ দেওয়া হয়নি। কিন্তু ভারতীয় পিচ হওয়ার কারণে আর অশ্বিনের সুযোগ পাওয়া তো নিশ্চিত, যেখানে তিনি নিজের শক্তি দেখানোর সম্পূর্ণ প্রচেষ্টা করবেন যে আজো তিনি টেস্টে ভারতের এক নম্বর বোলার।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 10

মহম্মদ শামি

ভারতীয় দলের জোরে বোলার মহম্মদ শামি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে নিজের দারুণ ছন্দ দেখিয়েছিলেন। মহম্মদ শামি গত কিছু বছর ধরে ভারতীয় দলের জোরে বোলিং বিভাগকে ধার দিয়ে চলেছেন। শামির থেকে ওয়েস্টইন্ডিজের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বড়ো আশা রয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 11

ঈশান্ত শর্মা

বর্তমান ভারতীয় দলের সবচেয়ে অভিজ্ঞ জোরে বোলার ঈশান্ত শর্মা এই সময় ভারতীয় টেস্ট দলের প্রধান জোরে বোলার। ঈশান্ত শর্মা ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দুর্দান্ত বল করেছিলেন। ভারতের লম্বা জোরে বোলার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সেই ছন্দকে বজায় রাখার সম্পূর্ণ চেষ্টা করবেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিশাখাপট্টনমে খেলা হতে চলা প্রথম টেস্টে এই হল ভারতের প্রথম একাদশ 12

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *