আজ দ্বিতীয় টি-২০তে দল বড় রদবদল, এই তারকা পাবেন দলে শেষ সুযোগ, ঘোষিত প্লেয়িং ইলেভেন

ভারত আর দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম টি-২০ ম্যাচ বৃষ্টির কারণে রদ হয়ে গিয়েছিল। এখন সিরিজের দ্বিতীয় ম্যাচ আজ ১৮ সেপ্টেম্বর থেকে মোহালির আইএস বিন্দ্রা ক্রিকেট স্টেডিয়ামে খেলা হবে। এখনো পর্যন্ত দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতীয় দল কোনো টি-২০ জেতেনি। মোহালির দ্বিতীয় ম্যাচ নিজেদের দখলে করার জন্য বিরাট কোহলি এই ১১জনকে নিয়ে মাঠে নামতে পারেন।

১. রোহিত শর্মা

বিশ্বকাপ থেকেই দুর্দান্ত ছন্দে রয়েছেন ভারতীয় দলের সহঅধিনায়ক তথা ওপেনার রোহিত শর্মা। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধেও দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। এই ম্যাচে তার কাঁধেই থাকবে দলকে ভাল শুরু এনে দেওয়ার দায়িত্ব। বিশ্বকাপ এবং ওয়েস্টইন্ডিজ সিরিজের ফর্মকে এই ম্যাচেও ধরে রাখতে চাইবেন তিনি।

২. কেএল রাহুল

বিশ্বকাপে আহত হয়ে ছিটকে যাওয়ার পর থেকেই ছন্দে নেই শিখর ধবন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দলে ফিরে আসার পরও সেভাবে রান করতে পারেননি ভারতীয় দলের গব্বর। ফলে এই ম্যাচে রোহিতের সঙ্গে কেএল রাহুলকে দেওয়া হতে পারেন ওপেন করার দায়িত্ব। এটাই কেএল রাহুলের কাছে সম্ভবত শেষ সুযোগ। এর আগে টেস্ট দল থেকে বাদ পড়েছেন তিনি, এই ম্যাচে ব্যর্থ হলে সীমিত ওভারের ক্রিকেটেও তার বাদ পড়া নিশ্চিত হবে। ফলে এই ম্যাচে নিজেকে প্রমান করতে মরিয়া চেষ্টা করবেন রাহুল।

৩. বিরাট কোহলি (অধিনায়ক)

বিশ্বকাপ থেকে ওয়েস্টইন্ডিজ সফর পর্যন্ত বিরাট কোহলির ফর্ম মিলিয়ে মিশিয়ে থেকেছে। ওয়েস্টইন্ডিজে যথেষ্ট ভাল ফর্মে ছিলেন তিনি। এই ম্যাচেও তার কাঁধে ভারতীয় দলের তিন নম্বর জায়গার দায়িত্বের পাশাপাশি দলের নেতৃত্বের ভারও থাকবে।

৪.শ্রেয়স আইয়ার

দীর্ঘদিন পর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দলে ফিরে নিজেকে প্রমান করেছেন এই তরুণ ব্যাটসম্যান। সুযোগ পেয়েই ব্যাট হাতে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে দলকে জিতিয়েছেন তিনি। সেই সঙ্গে দলের চার নম্বরের সমস্যার সমাধানেরও ঈঙ্গিত দিয়েছেন তিনি। এই ম্যাচে তিনি আবারও নিজেকে প্রমান করে দলে নিজের জায়গা পাকা করতে চাইবেন।

৫.ঋষভ পন্থ (উইকেটকিপার)

মহেন্দ্র সিং ধোনির বিশ্রাম চাওয়ায় আর দীনেশ কার্তিকের বাদ পড়ার পর ঋষভ পন্থই দলের একমাত্র উইকেটকিপার। কিন্তু যথেষ্ট সুযোগ পেলেও তিনি ব্যাট হাতে ব্যর্থ। কিপিংয়েও তাকে উইকেটের পেছনে যথেষ্ট নড়বড়ে দেখিয়েছে। এই ম্যাচে তিনি ব্যাট হাতে জ্বলে উঠে সমালোকদের যোগ্য জবাব দেওয়ার পাশাপাশি উইকেটের পেছনেও নিজের গ্রহণযোগ্যতা প্রমান করতে চাইবেন।

৬.ক্রুণাল পাণ্ডিয়া

India’s Krunal Pandya bowls during the third Twenty20 international cricket match between New Zealand and India in Hamilton on February 10, 2019. (Photo by MICHAEL BRADLEY / AFP) (Photo credit should read MICHAEL BRADLEY/AFP/Getty Images)

কুলদীপ যাদব এবং যুজুবেন্দ্র চহেল টি-২০তে জায়গা না পাওয়ায় ক্রুণাল পান্ডিয়ার কাছে সুযোগ থাকবে টি-২০ দলে নিজের জায়গা পাকা করার। ক্রুণাল স্পিন বল করার পাশাপাশি ব্যাট হাতেও ঝোড়ো ইনিংস খেলতে পারেন। ওয়েস্টইন্ডিজেও দলকে যথেষ্ট নির্ভরতা দিয়ে ম্যান অফ দ্য সিরিজও নির্বাচিত হয়েছিলেন তিনি। ফলে তার কাছে দলের আশা অনেক।

৭. হার্দিক পাণ্ডিয়া

India’s Hardik Pandya bowls during their third one day international cricket match against England at Eden Gardens in Kolkata, India, Sunday, Jan. 22, 2017. (AP Photo/Tsering Topgyal)

বিশ্বকাপের পর আবারো এই সফরে ভারতীয় দলে প্রত্যাবর্তন হচ্ছে তারকা অলরাউন্ডারের। এই ম্যাচে ভারতীয় দলের জোরে বোলিংয়ের অনেকটাই দায়িত্ব থাকবে তার কাঁধে।

৮. রবীন্দ্র জাদেজা

বিশ্বকাপ থেকেই দলের নির্ভরযোগ্য অলরাউন্ডার হয়ে উঠেছেন তিনি। ব্যাটের পাশাপাশি বল হাতেও দলকে নির্ভরতা দিয়েছেন তিনি। এছাড়াও এই মুহূর্তে ভারতীয় দলের শ্রেষ্ঠ ফিল্ডার তিনিই। ফলে এই ম্যাচেও দলে থাকবেন তিনি।

৯. ওয়াশিংটন সুন্দর

এর আগেও ভারতীয় দলে সুযোগ পেয়ে নিজেকে প্রমান করেছিলেন এই তারকা উদীয়মান তরুণ স্পিন অলরাউন্ডার। এই সিরিজে কুলদীপ যাদব এবং যজুবেন্দ্র চহেলের অনুপস্থিতিতে তার কাছে আবারো সুযোগ রয়েছে নিজেকে প্রমান করার। মোহলিতে হতে চলা দ্বিতীয় ওয়ানডেতে দলে থাকবেন তিনি।

১০. দীপক চাহার

India A’s Deepak Chahar celebrates taking the wicket of West Indies A Andre McCarthy during the one day tour match at the The County Ground, Northampton. PRESS ASSOCIATION Photo. Picture date: Friday June 29, 2018. See PA story CRICKET India A. Photo credit should read: David Davies/PA Wire. RESTRICTIONS: Editorial use only. No commercial use without prior written consent of the ECB. Still image use only. No moving images to emulate broadcast. No removing or obscuring of sponsor logos.

গত বছরই ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে ভারতীয় দলের হয়ে অভিষেক করেছিলেন এই মিডিয়াম পেসার। সেই সঙ্গে গত বছরই আফগানিস্তানের বিরুদ্ধেই ওয়ানডেতেও অভিষেক হয়েছে তার। এই সিরিজে ভারতীয় দলের প্রধান তিন জোরে বোলার অনুপস্থিত। এই অবস্থায় নিজেকে আবারো প্রমান করার বড় সুযোগ থাকবে দীপক চাহারের কাছে। বোলিংয়ের পাশাপাশি লোয়ার অর্ডারে ব্যাট হাতেও যোগদান দেওয়ায়র ক্ষমতা আছে তার।

১১. নভদীপ সাইনি

মহম্মদ শামি, ভুবনেশ্বর কুমার আর জসপ্রীত বুমরাহের অনুপস্থিতে ভারতীয় দলের জোরে বোলিংয়ের দায়িত্ব থাকবে দিল্লির এই জোরে বোলারের কাঁধে। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টি-২০ দলে সুযোগ পেয়েই নিজেকে প্রমান করেছেন দিল্লির এই তারকা বোলার। অভিষেকেই দুর্দান্ত বল করে ভারতকে জিতিয়েছিলেন তিনি। ফলে এই ম্যাচে তার জায়গা পাওয়া নিশ্চিত।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...