INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ!

ওয়েস্টইন্ডি আর ভারতের মধ্যে চলতি তিন ম্যাচের একদিনের সিরিজ এখন নিজের নির্নায়ক মোড়ে এসে দাঁড়িয়েছে। দুই দেশের মধ্যে শেষ ম্যাচ বুধবার ১৪ আগস্ট পোর্ট অফ স্পেনে খেলা হবে। প্রথম ওয়ানডে ম্যাচ বৃষ্টিতে ধুয়ে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচে ভারতীয় দল দুর্দান্ত জয় হাসিল করে আর সিরিজে ১-০ গুরুত্বপূর্ণ লীড নিয়ে ফেলেছে। এখন বুধবার টিম ইন্ডিয়ার নজর টি-২০র মতই একদিনের সিরিজেও নিজের কব্জা করার দিকে থাকে। অন্যদিকে ঘরের দল ওয়েস্টইন্ডিজ অবশ্যই চাইবে যে তারা শেষ ওয়ানডে ম্যাচ জিততে আর সিরিজ হারা থেকে বাঁচতে।

আসুন এক নজর দেখে নেওয়া যাক শেষ ম্যাচের জন্য ভারতের সম্ভাব্য একাদশের দিকে

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 1

রোহিত শর্মা আর শিখর ধবন (ওপেনিং জুটি)

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 2

প্রথম একদিনের ম্যাচে ওপেনিংয়ের দায়িত্ব সহঅধিনায়ক রোহিত শর্মা আর চোট থেকে ওয়ানডে দলে প্রত্যাবর্তন করা শিখর ধবনের উপর থাকবে। যদি রোহিত শর্মার কথা যদি বলা তো, রোহিত শর্মা দীর্ঘ সময় ধরে ভীষণই অদ্ভুত ফর্মের মধ্যে দিয়ে যাচ্ছেন। টি-২০ সিরিজেও হিটম্যান দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। বিশ্বকাপে লাগাতার পাঁচটি সেঞ্চুরি করা রোহিত শর্মা ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডেতেও নিজের ফর্ম ধরে রাখতে চাইবেন। দ্বিতীয় ওয়ানডেতে তিনি মাত্র ১৮ রান করেছিলেন। এই ম্যাচে তিনি আবারো বড় রানে ফিরতে চাইবেন।
বিশ্বকাপে আহত হয়ে দল থেকে ছিটকে যাওয়া শিখর ধবনের নজর এই সিরিজে অবশ্যই ভাল প্রদর্শন করার দিকে থাকবে। টি-২০তে ধবনের ব্যাট একদমই শান্ত দেখিয়েছিল আর তিনি মাত্র ২৭ রানই করতে পেরেছেন। একদিনের সিরিজেও তাকে শান্ত থাকতেই দেখা গিয়েছে আর দ্বিতীয় ম্যাচে মাত্র ২ রানই এসেছে তার ব্যাট থেকে। এই ম্যাচে তিনি ফর্মে ফিরতে চাইবেন।

বিরাট কোহলি অধিনায়ক

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 3

ওপেনিং জুটির পর টপ অর্ডারের দায়িত্ব শেষ টি-২০তে হাফসেঞ্চুরি করা বিরাট কোহলির কাঁধে থাকবে। অধিনায়ক কোহলিকে টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপের সবচেয়ে বড়ো স্তম্ভ মনে করা হয়। দ্বিতীয় ম্যাচে অনবদ্য সেঞ্চুরি করে দলকে জয় এনে দিয়েছেন তিনি। এই ম্যাচেও তার ব্যাট থেকে বড়ো রানের আশা থাকবে।

শ্রেয়স আইয়ার

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 4

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে শ্রেয়স আইয়ার একটি ম্যাচ খেলার সুযোগ পাননি। দ্বিতীয় একদিনের ম্যাচে সুযোগ পেয়েই নিজেকে প্রমান করেছেন এই তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান। শেষ ম্যাচে তাকে চার নম্বরে ঋষভ পন্থের বদলে তাকে প্রমোশন দেওয়া হতে পারে। দ্বিতীয় ম্যাচে ৬৮ বলে অনবদ্য ৭৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এই ম্যাচে আবারো ভাল প্রদর্শন করে নিজের জায়গা ভারতীয় দলে পাকা করতে চাইবেন তিনি।

ঋষভ পন্থ (উইকেটকিপার)

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 5

মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতিতে উইকেটকিপারের ভূমিকায় তরুণ ঋষভ পন্থকে দেখা যাবে। ঋষভ পন্থকে টিম ইন্ডিয়ার আসন্ন সময়ের জন্য প্রস্তুত করা হচ্ছে। টি-২০ সিরিজের প্রথম দুটি ম্যাচে ফ্লপ হওয়ার পর পন্থ শেষ ম্যাচে ভাল প্রত্যাবর্তন করেছিলেন। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে তিনি মাত্র ২০ রান করে আউট হন। এই ম্যাচে তিনি নিজেকে প্রমান করতে চাইবেন বড়ো রান করে।

রবীন্দ্র জাদেজা

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 6

একদিনের সিরিজে অলরাউন্ডারের ভূমিকায় রবীন্দ্র জাদেজাকে দেখা যাবে। রবীন্দ্র জাদেজার নাম আসতেই সকলের মনে বিশ্বকাপের সেমিফাইনালের কথা আসে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিস্ফোরক ৭৭ রান করে ভারতকে ম্যাচে ফিরিয়ে এনেছিলেন তিনি। এই ওয়ানডে সিরিজেও রবীন্দ্র জাদেজার উপর বল আর ব্যাট হাতে দুর্দান্ত প্রদর্শনের বড়ো দায়িত্ব থাকবে।

কুলদীপ যাদব

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 7

স্পিন বোলিংয়ের দায়িত্ব চায়নাম্যান নামে বিশ্বজুড়ে জনপ্রিয় কুলদীপ যাদবের কাঁধে দেখতে পাওয়া যাবে। বিশ্বকাপের পর টি-২০র জন্য কুলদীপকে দল থেকে বিশ্রাম দেওয়া হয়েছিল আর ওয়ানডে সিরিজের জন্য এখন কুলদীপ যাদব আবারও প্রস্তুত। বিশ্বকাপে কুলদীপ যাদবের প্রদর্শন খুব বেশি ভাল কিছু ছিল না। এখনো পর্যন্ত দুটি একদিনের ম্যাচে কুলদীপ মোট ৩টি শিকার করেছেন। শেষ ম্যাচেও তিনি আবারো জ্বলে উঠতে চাইবেন।

যুজুবেন্দ্র চহেল

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 8

তৃতীয় ম্যাচে টিম ইন্ডিয়ায় সবচেয়ে বড়ো পরিবর্তন যজুবেন্দ্র চহেল হতে পারেন। তাকে অলরাউন্ডার কেদার জাধবের জায়গায় শেষ ম্যাচে অধিনায়ক বিরাট কোহলি আর টিম ম্যানেজমেন্ট সুযোগ দিতে পারে। এই সিরিজে চহেলকে এখনো পর্যন্ত একটিও ম্যাচ খেলার সুযোগ দেওয়া হয়নি।

ভুবনেশ্বর কুমার

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 9

যদি জোরে বোলিংয়ের কথা বলা হয় তো এই বিভাগের নেতৃত্ব ভুবনেশ্বর কুমারের হাতে থাকবে। দ্বিতীয় ওয়ানডেতে তিনি মাত্র ৩১ রান দিয়ে চারজন ব্যাটসম্যানকে আউট করেছিলেন। আর এই ওয়ানডে সিরিজে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারও হয়েছেন তিনি। শেষ ম্যাচেও তার কাছ থেকে তেমনই প্রদর্শনের আশা থাকবে দলের।

মহম্মদ শামি

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 10

টি-২০ সিরিজের জন্য মহম্মদ শামিকে বিশ্রাম দেওয়া হয়েছিল। এই ম্যাচে ভুবির সঙ্গে শামীর কাঁধেও ভারতীয় দলের বোলিং আক্রমণের দায়িত্ব থাকবে। এখনো পর্যন্ত দুটি একদিনের ম্যাচে তিনি ২টি উইকেট নিয়েছেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে শামি অবশ্যই নিজের ছন্দ ধরে রাখতে চাইবেন।

নভদীপ সাইনি

INDvsWI: শেষ ম্যাচে এই দুই বড় পরিবর্তনের সঙ্গে মাঠে নামবে ভারতীয় দল, এর ডেবিউর সুযোগ! 11

শেষ একদিনের ম্যাচে ভারতীয় দলের জোরে বোলিং আক্রমণ সামলাতে ভুবনেশ্বর কুমার আর মহম্মদ শামির সঙ্গে নভদীপ সাইনিকেও দেখা যেতে পারে। দলে সাইনি খলিল আহমেদের বদলে জায়গা দেওয়া হতে পারে। টি-২০ সিরিজে নভদীপ সাইনি ম্যান অফ দ্যা সিরিজের পুরস্কারও পেয়েছিলেন। টি-২০ সিরিজের ফর্ম একদিনের সিরিজেও দেখাতে চাইবেন এই তরুণ জোরে বোলার।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *