নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন

বৃহস্পতিবার ১৩ জুন আইসিসি একদিনের বিশ্বকাপে ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে খেলা হবে। এই টুর্নামেন্টে ভারতীয় দলের তৃতীয় ম্যাচ খেলবে। প্রথম দুটি ম্যাচে জিতে ভারতীয় দল এই মুহূর্তে ভাল জায়গায় রয়েছে। কিতু এই তৃতীয় ম্যাচের আগে ভারতীয় দল একটা বড়ো ধাক্কা খেয়েছে। তাদের ফর্মে থাকা ওপেনার শিখর ধবন চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন। ফলে নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ভারত প্রথম একাদশ বাছতে সমস্যায় পড়তে পারে। একবার দেখে নেওয়া যাক নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ম্যাচে কেমন হতে পারে ভারতীয় দলের প্রথম একাদশ।

আসুন একনজর দেখে নেওয়া যাক ভারতীয় দলের সম্ভাব্য একাদশের উপর –
নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 1

রোহিত শর্মা

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 2

ইনিংসের শুরু করার দায়িত্ব সহঅধিনায়ক রোহিত শর্মার কাঁধে থাকবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হিটম্যান রোহিত শর্মা দুর্দান্ত প্রদর্শন করেছিলেন আর ম্যাচ জেতানো ১৪৪ বলে অপরাজিত ১২২ রান করেছিলেন। দ্বিতীয় ম্যাচেই তিনি দুর্দান্ত হাফসেঞ্চুরি করেছিলেন। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধেও এই ছন্দ ধরে রাখতে চাইবেন রোহিত।

কেএল রাহুল

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 3

ধবনের চোটের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় কারণে এই ম্যাচে রোহিত শর্মার সঙ্গী হিসেবে দেখা যেতে পারে কেএল রাহুলকে। রাহুল এই মুহূর্তে ফর্মে রয়েছেন। প্রস্তুতি ম্যাচেও তিনি বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তিনি ছোটো কিন্তু উপযোগী ইনিংস খেলেছিলেন। এই ম্যাচে তার কাঁধে রোহিতকে সঙ্গে দেওয়ার নতুন দায়িত্ব থাকবে।

বিরাট কোহলি (অধিনায়ক)

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 4

টপ অর্ডারে অধিনায়ক বিরাট কোহলিকে দেখা যাবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কিংস কোহলি মাত্র ১৮ রানে আউট হয়ে গিয়েছিলেন। যতই কোহলির ব্যাট ওই ম্যাচে না চলুক কিন্তু নিজের দুর্দান্ত অধিনায়কত্বে তিনি সকলের ধ্যান নিজের দিকে আকর্ষিত করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্দে কোহলি ৮২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। ধবনের না থাকায় এবার তার চওড়া ব্যাটের দিকে তাকিয়ে থাকবে ভারত।

বিজয় শঙ্কর

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 5

শিখর ধবনের ছিটকে যাওয়ায় কেএল রাহুলকে ওপেনারের ভূমিকায় দেখা যেতে পারে। ফলে ভারতের হয়ে এই ম্যাচে চার নম্বরে ব্যাট করতে দেখা যেতে পারে বিজয় শঙ্করকে। ভারতের হয়ে দুটি প্রস্তুতি ম্যাচে সুযোগ পেলেও বিশ্বকাপের মূল ম্যাচে এখনো দলে জায়গা পাননি বিজয় শঙ্কর। এই ম্যাচে তাকে প্রথম একাদশে রাখতে পারে টিম ম্যানেজমেন্ট।

মহেন্দ্র সিং ধোনি

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 6

ভারতীয় দলের মিডল অর্ডারে ব্যাটিংয়ের সমস্ত দায়িত্ব প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাঁধে থাকবে। এই বছর মহেন্দ্র সিং ধোনির ফর্ম ভীষণ ভাল দেখতে পাওয়া গেছে। বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করার পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ধোনি দুর্দান্ত ৩৪ রান করেছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তাকে দুরন্ত মেজাজে দেখা গিয়েছিল। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও তার দিকে তাকিয়ে থাকবে দল।

কেদার জাধব

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 7

মিডল অর্ডারে ধোনি আর বিজয় শঙ্করের সঙ্গে সঙ্গে কেদার জাধবের উপরও গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকবে। কেদার জাধব দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্যাটিং করার সুযোগ পাননি, কিন্তু বোলার হিসেবে তিনি চার ওভারে ১৬ রান দিয়েছিলেন। সাম্প্রতিক সময়ে কেদার জাধবের ফিটনেস আলোচনার একটা বড়ো বিষয় থেকেছে, এই অবস্থায় কেদার জাধব এই ম্যাচে অবশ্যই একটা বড়ো ইনিংস খেলতে চাইবেন।

হার্দিক পাণ্ডিয়া

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 8

অলরাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ডিয়াকে দেখা যাবে। হার্দিক পাণ্ডিয়ার ফর্ম বর্তমান সময় ভীষণই দুর্দান্ত থেকেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার্দিক মাত্র ৭ বলে অপরাজিত ১৫ রান করেছিলেন। অন্যদিকে বোলার হিসেবে তিনি ৬ ওভারে ৩১ রান দেন। হার্দিক পাণ্ডিয়ার এটি প্রথমই বিশ্বকাপ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তিনি দারুণ ছন্দে ছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনি দলের তুরুপের তাস হয়ে উঠতে পারেন।

কুলদীপ যাদব

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 9

স্পিন বোলিংয়ের আক্রমণ কুলদীপ যাদকে সামলাতে দেখা যাবে। চায়নাম্যানের নামে জনপ্রিয় কুলদীপ যাদব গত দু তিন বছরে ভারতীয় দলের হয়ে যথেষ্ট দুর্দান্ত প্রদর্শন করেছেন। কুলদীপ যাদব এই বছর ১২টি ম্যাচে ২১টি উইকেট হাসিল করে ফেলেছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও কুলদীপ যাদব একটি উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনি দারুণ বল করেছেন। এই ম্যাচেও তার কাঁধে মাঝের ওভারে উইকেট নেওয়ার দায়িত্ব থাকবে।

যজুবেন্দ্র চহেল

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 10

কুলদীপ যাদবের সঙ্গে সঙ্গে স্পিন বোলিংয়ের ডিপার্টমেন্ট যজুবেন্দ্র চহেলকে সামলাতে দেখা যাবে। যজুবেন্দ্র চহেল টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দুর্দান্ত বোলিং করে চার উইকেট হাসিল করেছিলেন। বর্তমান সময়ে চহেল ভীষণই ভাল ফর্মে রয়েছেন আর এবং প্রথম দুটি ম্যাচে তিনিই ভারতকে উইকেট এনে দেওয়ার কাজ করেছিলেন। এই ম্যাচেও তাকে সেই দায়িত্ব পালন করতে দেখা যাবে।

জসপ্রীত বুমরাহ

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 11

জোরে বোলিংয়ের দায়িত্ব তরুণ জোরে বোলার জসপ্রীত বুমরাহের কাঁধে থাকবে। বর্তমান সময়ে জসপ্রীত বুমরাহ নিজের বোলিংয়ে সারা বিশ্বে চাঞ্চল্য ফেলে দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও বুমরাহ নিজের প্রথম স্পেলেই দুটি উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও তাকে বল হাতে দারুণ ছন্দে দেখা গেছে। এই ম্যাচেও তার কাঁধে নতুন বলে উইকেট নেওয়ার দায়িত্ব থাকবে।

ভুবনেশ্বর কুমার

নিউজিল্যাণ্ডের বিরুদ্ধে ১১ সদস্যের ভারতীয় দল, ধবনের চোটে দলে বড়োসড়ো পরিবর্তন 12

জসপ্রীত বুমরাহের সঙ্গে সঙ্গে জোরে বোলিংয়ের দায়িত্ব ভুবনেশ্বর কাঁধে থাকবে। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেভাবে দাগ কাটতে না পারলেও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পরপর দু বলে দুটি উইকেট নিয়ে তিনি ম্যাচের রঙই বদলে দিয়েছিলেন। নিউজিল্যাণ্ডের বিরুদ্ধেও তার কাছ থেকে আশা থাকবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *