প্রথম টি-২০তে মহেন্দ্র সিং ধোনি নন বরং এই খেলোয়াড় ছিলেন ভারতীয় দলের অধিনায়ক 1

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে সফলতম অধিনায়ক। ভারতের তারকা উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির যোগদান যেভাবে ভারতীয় ক্রিকেটে থেকেছে তাতে তিনি একজন অধিনায়ক হিসেবে দারুণ নাম কামিয়েছেন।

ভারতের হয়ে প্রথম টি-২০ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনি ছিলেন অধিনায়ক

প্রথম টি-২০তে মহেন্দ্র সিং ধোনি নন বরং এই খেলোয়াড় ছিলেন ভারতীয় দলের অধিনায়ক 2

যখন মহেন্দ্র সিং ধোনির নাম একজন অধিনায়ক হিসেবে সামনে আসে তো সকলের মনে এই কথাই আসে যে তিনি ভারতের প্রথম টি-২০ বিশ্বকাপ জেতানো অধিনায়ক। এরপর তো তার অধিনায়কত্বে বেশ কিছু টুর্নামেন্ট জিতেছে ভারত। যার মধ্যে একদিনের বিশ্বকাপ আর চ্যাম্পিয়ন্স ট্রফিও রয়েছে। মহেন্দ্র সিং ধোনি আইসিসির এই তিনটি ট্রফি জেতা একমাত্র অধিনায়ক। ধোনির অধিনায়কত্বেই ভারত প্রথমবার ২০০৭ এ খেলা হওয়া টি-২০ বিশ্বকাপে সফলতা পেয়েছিল। এরপর তো ধোনি দীর্ঘ সময় পর্যন্ত ভারতের টি-২০ অধিনায়ক ছিলেন।

ভারতের প্রথম টি-২০ আন্তর্জাতিক ম্যাচে অধিনায়ক ছিলেন না ধোনি

প্রথম টি-২০তে মহেন্দ্র সিং ধোনি নন বরং এই খেলোয়াড় ছিলেন ভারতীয় দলের অধিনায়ক 3

এমনিতে২০০৭ এর সময়ই টি-২০ ক্রিকেট নিজের জনপ্রিয়তার গতি পেয়েছিল আর সেই সময় ভারতের টি-২০ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি থাকার কারণে বেশকিছু মানুষ এটা ভেবে থাকতে পারেন যে ভারতের প্রথম টি-২০ অধিনায়কও ধোনিই ছিলেন। সত্যিই বেশকিছু মানুষের মনে এই বিষয়টিই রয়েছে যে ভারতের প্রথম টি-২০ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিই। কিন্তু তা সত্যি নয়। ভারতের প্রথম টি-২০ আন্তর্জাতিক অধিনায়ক ধোনি নন বরং অন্য কেউ।

বীরেন্দ্র সেহবাগ করেছিলেন ভারতের হয়ে প্রথম টি-২০ ম্যাচে অধিনায়কত্ব

প্রথম টি-২০তে মহেন্দ্র সিং ধোনি নন বরং এই খেলোয়াড় ছিলেন ভারতীয় দলের অধিনায়ক 4

ভারতের হয়ে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম অধিনায়কত্ব করা খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনি নন বরং বীরেন্দ্র সেহবাগ ছিলেন। এটা জেনে আপনারা অবাকও হতে পারেন। হ্যাঁক, ভারতের হয়ে প্রথম টি-২০ আন্তর্জাতিক অধিনায়ক ছিলেন ভারতের প্রাক্তন বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ। ২০০৬এ দক্ষিণ আফ্রিকা সফরে ভারত একমাত্র টি-২০আর প্রথম টি-২০ ম্যাচ খেলেছিল। এই ম্যাচে ভারতের হয়ে বীরেন্দ্র সেহবাগ অধিনায়কত্ব করেছিলেন। যেখানে ভারত দক্ষিণ আফ্রিকাকে মাত্র ১২৬ রানেই আটকে দিয়েছিল, এরপর শেষ বলে ভারত জয়লাভ করেছিল। আপনাদের জানিয়ে দিই যে ভারতের কিংবদন্তী ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর আর রাহুল দ্রাবিড় ভারতের হয়ে একটিই মাত্র টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন, যা এই ম্যাচটি ছিল। এরপর তারা কখনো টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেননি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *