ভারতের সেই তিন ব্যাটসম্যান, যারা সবচেয়ে কম ইনিংসে করেছেন ১০০০ টেস্ট রান

ভারতের টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত এমন কিছু ব্যাটসম্যান এসেছেন যারা নিজের কেরিয়ারে বেশকিছু কৃতিত্ব গড়েছেন। এদের মধ্যে বেশকিছু ব্যাটসম্যানের কেরিয়ার যথেষ্ট দীর্ঘ ছিল তো কিছু ব্যাটসম্যানের কেরিয়ার ভালো শুরু সত্ত্বেও তারা অন্ধকারে হারিয়ে গিয়েছেন। টেস্ট ক্রিকেটে ভারতীয় দল এখনও পর্যন্ত বেশকিছু ধরণের টেকনিক আর আলাদা ক্রিকেটিং স্টাইলের ব্যাটসম্যান পেয়েছে, কিছু দ্রুতগতিতে তো কেউ কেউ ধৈর্য্য নিয়ে ক্রিজে টিকে থেকে রান করেছেন, যেমন প্রাক্তন ভারত অধিনায়ক রাহুল দ্রাবিড়। কিন্তু অন্যদিকে এই ধরণের ব্যাটসম্যানরাও এসেছেন যারা নিজেদের ক্রিকেট কেরিয়ারের শুরুতে যথেষ্ট দ্রুতগতিতে রান করেছেন। আজ এই বিশেষ প্রতিবেদনে আমরা কথা বলব এমন তিন ভারতীয় ব্যাটসম্যানের ব্যাপারে যারা সবচেয়ে কম ইনিংসে ১০০০ রান করার কৃতিত্ব দেখিয়েছেন।

বিনোদ কাম্বলি (১৪টি ইনিংস)

ভারতের সেই তিন ব্যাটসম্যান, যারা সবচেয়ে কম ইনিংসে করেছেন ১০০০ টেস্ট রান 1

২৯ জানুয়ারি ১৯৯৩-এ কলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিরুদ্ধে ডেবিউ করা বিনোদ কাম্বলি ভারতের হয়ে মোট ১৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। এই ১৭টি টেস্ট ম্যাচে বিস্ফোরক ব্যাটসম্যান বিনোদ কাম্বলি ৫৪.২০র দুর্দান্ত গড়ে মোট ১০৮৪ রান করেছেন। নিজের ছোটো টেস্ট কেরিয়ারে কাম্বলী দুর্দান্ত ব্যাটিং করেছেন আর ভারতীয় দলকে একজন ব্যাটসম্যান হিসেবে দুর্দান্ত ক্রিকেট উপহার দিয়েছেন। ১৭টি টেস্টের ২১টি ইনিংসে মুম্বাইয়ের এই ব্যাটসম্যান ৩টি সেঞ্চুরি আর ৪টি হাফসেঞ্চুরি করেছেন। কেরিয়ারের তার সর্বাধিক ব্যক্তিগত স্কোর ২২৭ রান। বিনোদ কাম্বলি এখনও পর্যন্য ভারতের হয়ে সবচেয়ে কম ইনিংসে ১০০০ রান করা প্রথম ব্যাটসম্যান। প্রথম ১০০০ রান করার জন্য কাম্বলি মাত্র ১৪টি ইনিংসই নিয়েছিলেন। এই তালিকায় তিনি এখনও শীর্ষে রয়েছেন।

চেতেশ্বর পুজারা (১৮টি ইনিংস)

ভারতের সেই তিন ব্যাটসম্যান, যারা সবচেয়ে কম ইনিংসে করেছেন ১০০০ টেস্ট রান 2

প্রাক্তন ভারতীয় অধিনায়ক আর মহান ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের পর যদি কাউকে তার ধৈর্য্যের উত্তরসূরি মনে করা হয় তাহলে তিনি হলেন চেতেশ্বর পুজারা। দ্রাবিড়ের অবসর নেওয়ার পর তিন নম্বরে তার অভাবকে পুজারা দারুণভাবে পূর্ণ করেছেন। ৯ অক্টোবর ২০১০ এ ব্যাঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ডেবিউ করা পুজারা ভারতের হয়ে এখনও পর্যন্ত ৭৮টি টেস্ট ম্যাচ খেলেছেন। এই ৭৮টি টেস্টে পুজারা এখনও পর্যন্ত ৪৮.২২ গড়ে মোট ৫৮৮৩ রান করেছেন। নিজের টেস্ট কেরিয়ারে তিনি এখনও পর্যন্ত ১৮টি সেঞ্চুরি আর ২৫টি হাফসেঞ্চুরি করেছেন। যার মধ্যে তার সর্বাধিক স্কোর ২০৬ রান। পুজারাক রাহুল দ্রাবিড়ের পর টেস্ট ক্রিকেটে ভারতের সবচেয়ে ভরসাযোগ্য ব্যাটসম্যান মনে করা হয়। সবচেয়ে কম ইনিংসে ১০০০ টেস্ট রান করা ভারতীয় খেলোয়াড়দের তালিকায় তার নাম বিনোদ কাম্বলির পর দ্বিতীয় স্থানে রয়েছে। রাজকোটের এই ব্যাটসম্যান ১৮টি আন্তর্জাতিক টেস্ট ইনিংস নেন নিজের ১০০০ টেস্ট রান পূর্ণ করার জন্য।

ময়ঙ্ক আগরওয়াল (১৯টি ইনিংস)

ভারতের সেই তিন ব্যাটসম্যান, যারা সবচেয়ে কম ইনিংসে করেছেন ১০০০ টেস্ট রান 3

ব্যাঙ্গালোরের ২৯ বছর বয়সী ময়ঙ্ক আগরওয়ালের টেস্ট কেরিয়ার যদিও খুব বেশি লম্বা নয়। কিন্তু তিনি নিজের ছোটো কেরিয়ারে নিজের ব্যাটিংয়ে ভারতীয় সমর্থকদের আর ক্রিকেট এক্সপার্টদের যথেষ্ট ভালো প্রভাবিত করেছেন। ২৬ ডিসেম্বর ২০১৮য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে বক্সি ডে টেস্ট দিয়ে নিজের আন্তর্জাতিক টেস্ট ডেবিউ করা ময়ঙ্ক এখনও পর্যন্ত ভারতের হয়ে ১২টি টেস্টে ১০০০ রান করেছেন। যার মধ্যে তিনি ৩টি সেঞ্চুরি আর ৪টি হাফসেঞ্চুরি করছেন। তার টেস্ট কেরিয়ারের সর্বোচ্চ রান ২৪৩। ময়ঙ্ককে ভারতীয় টিম ম্যানেজমেন্ট আগামিদিনে একজন সঠিক ওপেনার হিসেবে তৈরি করার চেষ্টা করছে।
সবচেয়ে কম ইনিংসে ১০০০ টেস্ট রান করা ভারতীয়দের তালিকায় কাম্বলি আর পুজারার পর ময়ঙ্ক তৃতীয় স্থানে রয়েছেন। কাম্বলী ১৪টি আর পুজারা ১৮টি ইনিংস এবং ময়ঙ্ক ১৯টি ইনিংসে নিজের ১০০০ রান করেছেন টেস্টে। টেস্ট ক্রিকেটে খেলা ১২টি ম্যাচে ময়ঙ্কের গড় ৫২.৬৩।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *