অবশেষে সব জল্পনার অবসান ঘটল। সদ্য বিসিসিআইয়ের তরফ থেকে পাওয়া খবর অনুযায়ী, ইংল্যান্ড ও ওয়েলস-এ অনুষ্ঠিত হতে চলা আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করবে ভারতীয় ক্রিকেট দল। রবিবার দিল্লিতে বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গত মাসের শেষদিকে দুবাইতে অনুষ্ঠিত হওয়া আইসিসি-র বোর্ড মিটিংয়ের পরেই, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করা নিয়ে বেঁকে বসে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। আইসিসির আর্থিক কাঠামোর বিস্তর বদলে অখুশি ছিল বিসিসিআই কর্তারা। পূর্ববর্তী ‘বিগ থ্রি’-র আর্থিক কাঠামোতে বিসিসিআই যেখানে ২০১৫-২৩ সালের চক্রে আইসিসি থেকে মোট ৫৭০ মিলিয়ন আমেরিকান ডলার উপার্জন করত, সেখানে নতুন আর্থিক কাঠামোতে মাত্র মোট ২৯৩ মিলিয়ন আমেরিকান ডলার-ই উপার্জন করতে পারবে।

যদিও নতুন মডেল অনুযায়ীও বিসিসিআই বাকি অন্যান্য ক্রিকেট বোর্ডের তুলনায় অনেক বেশি উপার্জন করছে, তবুও এই মডেলে সন্তুষ্ট হতে পারেননি বিসিসিআই কর্তারা। নতুন আর্থিক কাঠামোতে প্রায় অর্ধেক পরিমাণ লোকসানের জন্য, বিসিসিআইকে অতিরিক্ত ১০০ মিলিয়ন আমেরিকান ডলার দেওয়ার প্রস্তাবও জানিয়েছিল আইসিসি। কিন্তু আইসিসির সেই প্রস্তাবেও রাজি হননি বিসিসিআই কর্তারা। উপরন্তু আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ১৫-সদস্যের ভারতীয় দলের নাম ঘোষণাও স্থগিত রাখেন বিসিসিআই কর্তারা, আইসিসির নির্দেশিকা অনুযায়ী যার অন্তিম তারিখ ছিল গত ২৫শে এপ্রিল।

এইসব কারণেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণ করা নিয়ে বেশ জল্পনা চলছিল বিশ্ব ক্রিকেট মহলে। অন্যদিকে, বিসিসিআইয়ের তরফ থেকেও জানানো হয়েছিল যে, সমস্তরকম সিদ্ধান্ত নেওয়ার দরজা খোলা রয়েছে, যা ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ না করার ভাবনা আরও বাড়িয়ে তুলেছিল। তবে সব জল্পনার অবসান ঘটল রবিবারের এই বৈঠকে।

তবে তাঁর আগেই বেশ কয়েকবার ইতিবাচক ইঙ্গিত পাওয়া গিয়েছিল ভারতের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করা নিয়ে। মাত্র কয়েকদিন আগেই সামনের চ্যাম্পিয়ন্স ট্রফিকে লক্ষ্য রেখেই টিম ইন্ডিয়ার নতুন জার্সি উদ্বোধন করলো ওপো। অন্যদিকে, ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং ভারতের প্রধান কোচ অনিল কুম্বলেও সবুজ সঙ্কেত দেন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের অংশগ্রহণের ব্যাপারে। তাছাড়া, বিসিসিআই-এর প্রশাসক কমিটি থেকেও নির্দেশ আসে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য দ্রুত ভারতীয় দল ঘোষণা করার ব্যাপারে।

তাই অবশেষে স্বস্তি ফিরল ভারতীয় ক্রিকেট প্রেমীদের কাছে। উল্লেখ্য, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত নিজেদের ট্রফি রক্ষা করতে নামবে। ইংল্যান্ড ও ওয়েলসেই অনুষ্ঠিত হওয়া পূর্ববর্তী চ্যাম্পিয়ন্স ট্রফিতে (২০১৩ সাল) বিজয়ী হয় ভারত। ফাইনালে ইংল্যান্ডকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয় ধোনির নেতৃত্বাধীন ভারত।

আসন্ন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের সাথে গ্রুপ বি-তে রয়েছে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা। অন্যদিকে, গ্রুপ এ-তে আয়োজক ইংল্যান্ডের সাথে রয়েছে অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং বাংলাদেশ। এই প্রতিযোগিতায় ভারত নিজেদের যাত্রা শুরু করবে পাকিস্তানের বিরুদ্ধে আগামী ৪ঠা জুন এজব্যাস্টনে। এই টুর্নামেন্টের জন্য ভারতীয় দল ঘোষণা করা হবে আগামিকাল।

 

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির ভক্তদের জন্য সম্ভবত খারাপ খবর, ধোনির অবসর আশংকা নিয়ে উত্তপ্ত টুইটার

    গতকাল স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ হারার পর ড্রেসিং রুমে ফেরার সময় প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র...

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...