রেকর্ড: এই চার অধিনায়ক কখনওই হারেন নি টেস্ট, ২ জন এখনও রয়েছেন ভারতীয় দলে

ভারতীয় ক্রিকেট দল নিজের প্রথম টেস্ট ম্যাচ ১৯৩২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিল। তারপর থেকে এখন পর্যন্ত ভারতীয় দল ৫২৩টি ম্যাচ খেলেছে। এবং মোট ৩৩জন ভারতীয় অধিনায়ক অধিনায়কত্ব করেছেন। ভারতের প্রথম অধিনায়ক ছিলেন সিকে নায়ডু, আর বর্তমান অধিনায়ক হলেন বিরাট কোহলি। যে কোনও প্লেয়ারেরই স্বপ্ন থাকে যে তিনি দেশের হয়ে অধিনায়কত্ব করবেন। ভারতের ৩৩ জন অধিনায়কের মধ্যে এমন কিছু অধিনায়কও আছেন যাদের টেস্ট ম্যাচে হারের সম্মুখীন হতে হয় নি। তাদের অধিনায়কত্বে টেস্ট ড্র হলেও তাদের কখনও হার হয় নি।

জেনে নেওয়া যাক সেই সমস্ত অধিনায়কের কথা। তবে এই রেকর্ড ৫ আগস্ট ২০১৮ পর্যন্ত।

১-হেমু অধিনায়ক
রেকর্ড: এই চার অধিনায়ক কখনওই হারেন নি টেস্ট, ২ জন এখনও রয়েছেন ভারতীয় দলে 1
ভারতের হয়ে ২১টি টেস্ট খেলা হেমু অধিকারী একটি টেস্টে অধিনায়কত্ব করার সুযোগ পান। ১৯৫৯এ ভারত সফরে আসা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি পাঁচ ম্যাচের সিরিজের শেষ ম্যাচে ভারতের অধিনায়কত্ব করেন। এই ম্যাচ ড্র হয়ে গিয়েছিল। এরপর তিনি আর কোনও ম্যাচ খেলার সুযোগ পান নি। সেই সঙ্গে তিনি প্রথম ভারতীয় অধিনায়ক হন যিনি টেস্টে হারেন নি।

২—রবি শাস্ত্রী
রেকর্ড: এই চার অধিনায়ক কখনওই হারেন নি টেস্ট, ২ জন এখনও রয়েছেন ভারতীয় দলে 2
এরপর ১৯৯৭-৮৮ তে ওয়েস্ট ইন্ডিজ ভারত সফরে আসে। ৪টেস্ট ম্যাচের সিরিজের তৃতীয় ম্যাচে আহত হওয়ার কারণে রবি শাস্ত্রী অধিনায়কত্ব করার সুযোগ পান। ভারত এই ম্যাচে নিজের স্পিনারদের সাহায্যে জিতে নেয়। নিজের প্রথম টেস্ট ম্যাচে খেলা নরেন্দ্র হিরওয়ানি এই ম্যাচে ১৬ উইকেট নিয়েছিলেন।এরপর স্যার শাস্ত্রী কখনও অধিনায়কত্ব করার সুযোগ পান নি এবং তার টেস্টের জেতার হার ১০০ শতাংশ।

৩—কৃষ্ণমাচারী শ্রীকান্ত
রেকর্ড: এই চার অধিনায়ক কখনওই হারেন নি টেস্ট, ২ জন এখনও রয়েছেন ভারতীয় দলে 3
কৃষ্ণমাচারী শ্রীকান্ত ১৯৮৯ সালে ৪টেস্ট ম্যাচে পাকিস্থানের বিরুদ্ধে ভারতীয় দলের অধিনায়কত্ব করেন। এটা সেই সিরিজ যেখানে শচীন তেন্ডুলকর নিজের টেস্ট অভিষেক ঘটিয়েছিলেন। করাচি, ফ্যায়সলাবাদ, লাহোর এবং সিয়ালকোটে হওয়া সব টেস্ট ম্যাচ ড্র হয়ে যায়। এটাই প্রথমবার যখন ভারতীয় দল পাকিস্থানে সিরিজ হারে নি। এরপর শ্রীকান্ত কখনওই ভারতীয় দলের অধিনায়কত্ব করার সুযোগ পান নি।

৪—অজিঙ্ক রাহানে
রেকর্ড: এই চার অধিনায়ক কখনওই হারেন নি টেস্ট, ২ জন এখনও রয়েছেন ভারতীয় দলে 4
বর্তমান ভারতীয় দলের সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে দুটি টেস্ট ম্যাচে ভারতীয় দলের অধিনায়কত্বের সুযোগ পান আর দুটি ম্যাচেই তিনি জয় পান। তিনি প্রথমবার ২০১৭য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ধর্মশালা টেস্টে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলির আওত হওয়ার কারনে অধিনায়কত্ব করেছিলেন। এরপর তিনি ২০১৮র জুনে আফগানিস্থানের বিরুদ্ধে প্রথম টেস্টে বিশ্রামে যাওয়ার বিরাটের জায়গায় অধিনায়কত্ব করেন। আর দুটি ক্ষেত্রেই তিনি সহজ জয় পান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *