ওভাল: চ্যাম্পিয়ন্স ট্রফিকে এক কথায় ছোট বিশ্বকাপের তকমা দেওয়া হয়। মাত্র আট দলের লড়াইয়ে কোয়ার্টার ফাইনাল পর্ব রাখার সুযোগ নেই। কিন্তু ভারত, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে নিয়ে গড়া ‘বি’ গ্রুপের লড়াইটা এমনই জমেছে যে, এই গ্রুপের শেষ দুটি ম্যাচই এখন অঘোষিত কোয়ার্টার ফাইনাল। যার একটিকে রবিবার গতবারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি হবে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা দল দক্ষিণ আফ্রিকা। পরের পর্ব অর্থাৎ শেষ চারে যেতে হলে যে ম্যাচে জয় ছাড়া অন্য কোন রাস্তা নেই দুই দলের কাছে। রবিবার ওভালে ম্যাচটি শুরু হবে ভারতীয় সময়ে দুপুর ৩টে।

ভারত এবং দক্ষিণ আফ্রিকা, দুই দলই এবার ইংল্যান্ডে পাড়ি দিয়েছে ফেভারিটের তকমা গায়ে নিয়ে। টুর্নামেন্টের শুরুটাও ছিল তাদের দারুণ। শ্রীলঙ্কাকে ৯৬ রানে হারিয়ে শুরু প্রোটিয়াদের। আর তার পরেই বৃষ্টি বিঘ্নিত ম্যাচে পাকিস্তানকে ১২৪ রানে উড়িয়ে দিয়ে শুরু করে বিরাট কোহলির ভারত। কিন্তু এরপরই ছন্দপতন ঘটে দুই দলেরই। ভারতের বিরুদ্ধে লজ্জাজনক হারের সমালোচনায় বিদ্ধ পাকিস্তান দক্ষিণ আফ্রিকাকে ডাকওয়ার্থ/লুইস পদ্ধতিতে হারায় ১৯ রানে। আর শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩২১ রান করেও ৭ উইকেটে হারে ভারত।  ফলে ‘বি’ গ্রুপের চার দলের প্রত্যেকের দুটি করে ম্যাচ খেলে জয় সমান ১টি করে। পয়েন্টও সমান ২। বৃষ্টি বাগড়া না বাঁধালে সেমিতে যাবে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচে জয়ী ও পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচে জয়ী দল। অর্থৎ দুই টপ ফেভারিট ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে বিদায় নিতে হবে যে কোন একটি দলকে।

নক আউটের আবহ বলে দক্ষিণ আফ্রিকার একটু ভয়ে থাকার কথা। অাইসিসি টুর্নামেন্টে দলটির নক আউট পর্ব মানেই যে দুঃখের খবর। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম আসরে (মিনি বিশ্বকাপ) দক্ষিণ আফ্রিকা ট্রফি জিতলেও, এখন পর্যন্ত বিশ্বকাপ জয় করা হয়নি দলটির। ফেভারিট তকমা নিয়ে শুরু করে বারাবার হতাশ করে ‘চোকার্স’ শব্দটা দক্ষিণ আফ্রিকা নামের সঙ্গে জুড়ে গেছে। বড় উপলক্ষ্যে নিয়মিত ভেঙে পড়ে তারা।

ভারত অবশ্য ধারে-ভারে সবথেকে বড় শক্তি। বিরাট কোহলির দল এত সহজে হাল ছাড়ার পাত্র নয়। তারা জানে, এটাই শেষ সুযোগ। সেই সঙ্গে জানে প্রোটিয়দের দুর্বলতাও। প্রবল আঘাতে তাই প্রতিপক্ষকে শুরু ধেকেই ধসিয়ে দিতে চাইবে তারা। তবে দুই দলের শক্তি বিচার করলে এই লড়াইটা রোমাঞ্চকরই হওয়ার কথা। তাদের যখন পরীক্ষা তখন খাঁটি ক্রিকেটপ্রেমীর জন্য তা দারুণ উপভোগের পাত্র।

এবার দেখে নেওয়া যাক কেমন হতে চলেছে ভারতের প্রথম একাদশ:

1
2
3
4
5
6
7
8
9
10
11
12
  • SHARE

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...