INDvsAUS: ম্যাচের তৃতীয় দিন যদি ভারতীয় দল করে এই কাজ, তো জয় সম্পূর্ণ নিশ্চিত 1

মেলবোর্নে ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ৪ টেস্ট ম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শেষ হয়ে গিয়েছে আর ভারতীয় দলকে মজবুত জায়গায় দেখতে পাওয়া যাচ্ছে। প্রথমে টিম ইন্ডিয়া দুর্দান্ত বোলিংয়ের প্রদর্শন দেখানোর পর এখন ভারতীয় দলের ব্যাটসম্যানরা ক্যাঙ্গারু বোলারদের উপর নিজেদের কর্তৃত্ব বজায় রেখেছেন। দ্বিতীয় দিনের ম্যাচ শেষ হওয়া পর্যন্ত ভারতীয় দল ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান করেছে।

দ্বিতীয় দিন ভারতীয় দল করল দুর্দান্ত ব্যাটিং

INDvsAUS: ম্যাচের তৃতীয় দিন যদি ভারতীয় দল করে এই কাজ, তো জয় সম্পূর্ণ নিশ্চিত 2

২৭৭ রান করার সঙ্গেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় দল ৮২ রানের লীড নিয়ে ফেলেছে। ম্যাচের দ্বিতীয় দিন ভারতীয় ব্যাটসমানদের তরফে দুর্দান্ত ইনিংস দেখতে পাওয়া গিয়েছে। এই ম্যাচে যেখানে ভারতীয় দলের নেতৃত্ব দেওয়া অজিঙ্ক রাহানে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন অন্যদিকে রবীন্দ্র জাদেজাও ৪০ রানে অপরাজিত রয়েছেন। এর সঙ্গেই শুভমান গিলও দুর্দান্ত ইনিংস খেলে ভারতীয় দলের খাতায় ৪৫ রান যোগ করেন। তবে উইকেটকিপার ঋষভ পন্থের কাছ থেকে একটি বড়ো ইনিংসের আশা ছিল, কিন্তু ২৯ রান করে তিনি প্যাভিলিয়নে ফিরে যান। এছাড়াও হনুমা বিহারীও অল্প রানে আউট হয়ে যান। তিনি মাত্র ২১ রান করেন।

ভারতীয় দলের জন্য ম্যাচের তৃতীয় দিন হবে গুরুত্বপূর্ণ

INDvsAUS: ম্যাচের তৃতীয় দিন যদি ভারতীয় দল করে এই কাজ, তো জয় সম্পূর্ণ নিশ্চিত 3

ভারতীয় দলকে এই ম্যাচ জেতার জন্য ব্যাটিংয়ে আরও সামান্য সংঘর্ষ করতে হবে। টিম ইন্ডিয়ার জন্য ম্যাচের তৃতীয় দিন যথেষ্ট বেশি গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ এরপর এটা পরিষ্কার বলা যেতে পারে যে কার পাল্লা কোন দিকে ভারি। যদি ভারতীয় দল জয়ের সঙ্গে সিরিজ সিরিজে সমতা ফেরাতে হয় তো ব্যাটিংয়েও দ্বিতীয় দিনের মতো তৃতীয় দিনও একই প্রদর্শন করতে হবে আর ১৫০-২০০ রানের লীড নিতে হবে। এই ম্যাচ জেতার জন্য ভারতীয় দলকে তৃতীয় দিনের খেলায় দ্বিতীয় দিনের প্রথম সেশনের মতো ব্যাটিং রণনীতি নিয়ে মাঠে নামতে হবে।

অজিঙ্ক রাহানে আর জাদেজার দীর্ঘ পার্টনারশিপ জরুরী

INDvsAUS: ম্যাচের তৃতীয় দিন যদি ভারতীয় দল করে এই কাজ, তো জয় সম্পূর্ণ নিশ্চিত 4

মেলবোর্নে চলা দ্বিতীয় টেস্ট ম্যাচে ভারতীয় বোলাররা নিজেদের প্রদর্শন দেখিয়ে দিয়েছেন। এই অবস্থায় এখন ব্যাটসম্যানদের উপর দলের জয়ের সম্পূর্ণ চাপ থাকবে। কারণ ম্যাচ জেতার জন্য দীর্ঘ পার্টনারশিপ হওয়া জরুরী। এই সময় ভারতীয় দলের হয়ে অজিঙ্ক রাহানে আর অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ক্রিজে টিকে রয়েছেন। যদি ভারতীয় দলকে জয় পেতে হয় তো জাদেজা আর রাহানেকে তৃতীয় দিন ক্রিজে টিকে থাকতে হবে আর বেশি রানের লীড নিতে হবে।

দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া দলকে দ্রুত ফেরত পাঠাতে হবে প্যাভিলিয়নে

INDvsAUS: ম্যাচের তৃতীয় দিন যদি ভারতীয় দল করে এই কাজ, তো জয় সম্পূর্ণ নিশ্চিত 5

ভারতীয় দল যদি ২০০ রানের লীড নেয়, তো ব্যাটসম্যানদের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে আরও একবার ভারতীয় বোলারদের নিজেদের প্রদর্শনের পুনরাবৃত্তি করতে হবে। কারণ এই ম্যাচ জেতার জন্য অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের দ্রুত প্যাভিলিয়নে ফেরত পাঠানো জরুরী। এই অবস্থায় ভারতীয় বোলারদের আগে থেকেই এই রণনীতি নিয়ে মাঠে নামতে হবে, যাতে ম্যাচ ভারতীয় দিকে নিয়ে আসতে বিরোধী দল আটকাতে না পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *