৬টি দল যারা ওয়ানডে ক্রিকেটে মেরেছে সবচেয়ে বেশি বাউন্ডারি, দেখে নিন কোন জায়গায় রয়েছে ভারত

ওয়ানডে ক্রিকেটের ইতিহাস যথেষ্ট পুরনো। ওয়ানডে ক্রিকেটের শুরু ১৯৭১ সালে হয়। এরপর থেকে ক্রিকেটের এই ফর্ম্যাট কখনোই থেমে থাকেনি আর নিয়মিত চলে আসছে। প্রথম ওয়ানডে ক্রিকেট ম্যাচ ১৯৭১ সালে অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের মধ্যেই খেলা হয়েছিল। এরপর থেকে একের পর এক সমস্ত দল এই ফর্ম্যাটে নিজেদের খেলা শুরু করে দেয়।

ভারতীয় ক্রিকেট দলের কাছে থেকেছে এখনও পর্যন্ত এক সে এক খতরনাক ব্যাটসম্যান

৬টি দল যারা ওয়ানডে ক্রিকেটে মেরেছে সবচেয়ে বেশি বাউন্ডারি, দেখে নিন কোন জায়গায় রয়েছে ভারত 1

আজ ওয়ানডে ক্রিকেটের প্রায় ৪৯ বছর হয়ে গিয়েছে আর ওয়ানডের এই ফর্ম্যাট একটা আলাদাই উচ্চতায় পৌঁছে গিয়েছে। ক্রিকেটে বাউন্ডারি মারার নিজেরই একটা আলাদা জায়গা রয়েছে। বাউন্ডারি মারাতে বেশকিছু ব্যাটসম্যান তো নিজেদের দক্ষতা হাসিল করে নিয়েছেন। যখন কোনো ব্যাটিং রেকর্ডের কথা বলা হয় আর ভারতীয় দলের নাম না থাকবে না এমন খুব কম বারই হয়েছে। ক্রিকেট জগতে ব্যাটিংয়ের বিষয়ে ভারতীয় ক্রিকেট দলের কোনো জবাব নেই। ভারতের দল এখনো পর্যন্ত ক্রিকেট ইতিহাসে এক সে এক দুর্দান্ত ব্যাটসম্যান দিয়েছে, যাদের কাছে বাউন্ডারি আর ওভার বাউন্ডারি মারার দুর্দান্ত ক্ষমতা দেখা গিয়েছে।

ভারতীয় ক্রিকেট দল ওয়ানডে ক্রিকেটে এখনো পর্যন্ত মেরেছে সবচেয়ে বেশি বাউন্ডারি

৬টি দল যারা ওয়ানডে ক্রিকেটে মেরেছে সবচেয়ে বেশি বাউন্ডারি, দেখে নিন কোন জায়গায় রয়েছে ভারত 2

এখানে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার কথা হচ্ছে, তো এতে ভারতীয় ক্রিকেট দলের ব্যাটসম্যানদের কোনো জবাব নেই। ভারতের ব্যাটসম্যানরা চার বা ছয় দুটি মারতেই ওস্তাদ, কিন্তু বাউন্ডারির বিষয়ে ভারতীয় ক্রিকেট দল আলাদাই উচ্চতায় রয়েছে অর্থাৎ ওয়ানডে ক্রিকেটে এখনো পর্যন্ত ইতিহাসে সবচেয়ে বেশি বাউন্ডারি মারার বিষয়ে প্রথম স্থানে ভারতীয় ক্রিকেট দলই রয়েছে। হ্যাঁ, আপনারা ঠিকই পড়ছেম ওয়ানডে ক্রিকেটের এখনো পর্যন্ত ইতিহাসে ভারতীয় ক্রিকেট দল সবচেয়ে বেশি বাউন্ডারি মারা দল। ভারত নিজেদের প্রথম ওয়ানডে ম্যাচ ১৯৭৪ সালে খেলেছিল। তকঝন থেকে এখনো পর্যন্ত অর্থাৎ ভারতের শেষবার খেলা ওয়ানডে ম্যাচ পর্যন্ত তারা ১৮,৩০০ বাউন্ডারি মেরেছে। ভারতের সমস্ত খেলোয়াড়দের দ্বারা ওয়ানডে ক্রিকেটে এতগুলি বাউন্ডারি মারা হয়েছে।

ভারতকে কোনো দলই দিতে পারেনি টক্কর, অস্ট্রেলিয়া রয়েছে দ্বিতীয় স্থানে

৬টি দল যারা ওয়ানডে ক্রিকেটে মেরেছে সবচেয়ে বেশি বাউন্ডারি, দেখে নিন কোন জায়গায় রয়েছে ভারত 3

অন্যদিকে ভারতের পর বাকি দলগুলির কথা বলা হয় তো বর্তমানে কোনো দলকে ভারতকে টক্কর দিতে দেখা যাচ্ছে না। এই বিষয়ে দ্বিতীয় নম্বরে অস্ট্রেলিয়ার দল রয়েছে, কিন্তু তারা ভারতের চেয়ে অনেক পেছিয়ে রয়েছে। অস্ট্রেলিয়ার দল এখনো পর্যন্ত ১৬৬৯৭টি বাউন্ডারি মেরেছে। অস্ট্রেলিয়ার পর তৃতীয় স্থানে পাকিস্তানের দল মজুত রয়েছে, যাদের তরফে ১৫৬৭৩টি বাউন্ডারি মারা হয়েছে। এই তিনটি দল ছাড়াও চতুর্থ স্থানে শ্রীলঙ্কার দল রয়েছে। শ্রীলঙ্কা নিজেদের ওয়ানডে ইতিহাসে এখনো পর্যন্ত ১৪৬১৭টি বাউন্ডারি রয়েছে। অর্থাৎ টপ-৪ এ তিনটি দল এশিয়ার। তো অন্যদিকে পঞ্চম স্থানে ওয়েস্টইন্ডিজ দল রয়েছে। ওয়েস্টইন্ডিজ নিজেদের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে ১৩৭০৬টি বাউন্ডারি মেরেছে, অন্যদিকে ষষ্ঠ স্থানে ইংল্যান্ড রয়েছে, যাদের তরফে ১৩৫০৬টি বাউন্ডারি মারা হয়েছে। কিন্তু ভারতীয় দল এই তালিকায় শীর্ষে রয়েছে।

দল বাউন্ডারি সংখ্যা

ভারত ১৮৩০০

অস্ট্রেলিয়া ১৬৬৯৭

পাকিস্তান ১৫৬৭৩

শ্রীলঙ্কা ১৪৬১৭

ওয়েস্টইন্ডিজ ১৩৭০৬

ইংল্যান্ড ১৩৫০৬

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *