INDvsAUS: তৃতীয় ম্যাচে হল ৯টি বড়ো রেকর্ড, ভারতীয় দল ম্যাচ হেরেও গড়ল ইতিহাস

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচ সিডনিতে খেলা হয়েছে। এই শেষ টি-২০ ম্যাচ অস্ট্রেলিয়া দুর্দান্ত প্রদর্শন করে ১২ রানে জয় হাসিল করে। এই জয়ের সঙ্গে সিরিজে অস্ট্রেলিয়া দল ভারতের হাতে ক্লিন সুইপ হওয়া থেকে বেঁচে গিয়েছে। তো অন্যদিকে ভারত এই সিরিজ ২-১ ফলাফলে জিতে গিয়েছে। এই ম্যাচে দুই দলের খেলোয়াড়রাই দুর্দান্ত প্রদর্শন করে মোট ৯টি রেকর্ড গড়েছেন, আজ আমরা এই বিশেষ প্রতিবেদনে আপনাদের সেই রেকর্ডগুলির ব্যাপারেই জানাব।

আসুন এক নজর দেখে নেওয়া যাক এই ম্যাচে হওয়া রেকর্ডগুলির দিকে:

INDvsAUS: তৃতীয় ম্যাচে হল ৯টি বড়ো রেকর্ড, ভারতীয় দল ম্যাচ হেরেও গড়ল ইতিহাস 1

১. ভারতের বিরুদ্ধে এটি অস্ট্রেলিয়ার নবম জয় ছিল। দুই দলের মধ্যে মোট ২৩টি টি-২০ ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ১৩টি ম্যাচ জিতেছে ভারত, অন্যদিকে অস্ট্রেলিয়ার দল জিতেছে ৯টি ম্যাচ। একটি ম্যাচ ফলাফলহীন থেকেছে।

২. ভারতীয় ক্রিকেট দলের এটি ধারাবাহিক পঞ্চম সিরিজ জয় ছিল। এর আগে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, ওয়েস্টইন্ডিজ, শ্রীলঙ্কা আর নিউজিল্যান্ডকে পরপর ৪টি সিরিজে হারিয়েছে।

৩. বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল গত ৭টি টি-২০ সিরিজের মধ্যে ৬টি সিরিজ জিতেছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলা হওয়া সিরিজ ফলাফলহীন ছিল। তার আগে ভারতীয় দল ওয়েস্টইন্ডিজকে হারিয়ে টি-২০ সিরিজ জিতেছিল।

INDvsAUS: তৃতীয় ম্যাচে হল ৯টি বড়ো রেকর্ড, ভারতীয় দল ম্যাচ হেরেও গড়ল ইতিহাস 2

৪. অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের এটি চতুর্থ সিরিজ জয়। দুই দলের মধ্যে এখনও পর্যন্ত ৯টি সিরিজ খেলা হয়েছে। যার মধ্যে ৪টি ভারত তো ২টি সিরিজ জেতে অস্ট্রেলিয়া। অন্যদিকে ৩টি সিরিজে ফলাফলহীন থেকেছে।

৫. তৃতীয় টি-২০ ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি নিজের ২৫তম হাফসেঞ্চুরি করেছেন। শেষ টি-২০তে বিরাট ৮৫ রানের দুর্দান্ত হাফসেঞ্চুরি ইনিংস খেলেন।

৬. অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ম্যাথু ওয়েড এই ম্যাচে নিজের টি-২০ ক্রিকেট কেরিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি করেন। ওয়েড এই ম্যাচে ৮০ রান করে অস্ট্রেলিয়ার জয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন।

INDvsAUS: তৃতীয় ম্যাচে হল ৯টি বড়ো রেকর্ড, ভারতীয় দল ম্যাচ হেরেও গড়ল ইতিহাস 3

৭. ক্যাঙ্গারু দলের অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল এই ম্যাচে নিজের কেরিয়ারের অষ্টম হাফসেঞ্চুরি করেন। তৃতীয় টি-২০ ম্যাচে তিনি ৫৪ রানের ইনিংস খেলেন।

৮. শেষ টি-২০তে পাওয়া হারের সঙ্গেই ভারতীয় দলের বিদেশের মাটিতে পরপর ১০টি টি-২০ জয়ের ধারা ভেঙে গিয়েছে। এর আগে ভারতীয় দল ওয়েস্টইন্ডিজ সফরে ৩টি, নিউজিল্যান্ডের বিরুদ্ধে নিউজিল্যান্ডেই ৫টি আর এই অস্ট্রেলিয়া সফরে পরপর ২টি ম্যাচ জিতেছিল।

৯. বিরাট কোহলি অস্ট্রেলিয়ার মাটিতে তিন ফর্ম্যাটে সিরিজ জেতা বিশ্বের দ্বিতীয় অধিনায়ক হয়ে গিয়েছেন। তিনি এমনটা করা ভারতের প্রথম অধিনায়কও হয়েছেন। বিরাটের নেতৃত্বে ভারত ২০১৮য় ওয়ানডে সিরিজ জিতেছি। ২০১৮য় টেস্ট আর এখন ভারতীয় দল ২০২০তে টি-২০ সিরিজও জিতে ফেলছে। বিরাটের আগে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু’প্লেসি এমনটা করা প্রথম অধিনায়ক হয়েছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *