দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় ম্যাচের একদিনের সিরিজের দল ঘোষণা করল ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের দলে ফিরলেন বিরাট কোহলি, মহম্মদ শামী, কেদার যাদব, এবং শার্দূল ঠাকুর।
কোহলিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল। যাতে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে তরতাজা হয়ে নামতে পারেন। এছাড়াও শামীও একদিনের দল থেকে বাদ পড়েছিলেন যাতে তিনি সুস্থ হতে পারেন টেস্ট দলের জন্য। অন্যদিকে শার্দূল ঠাকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে দলে নির্বাচিত হন নি কাঁধের চোটের কারণে। আহত কেদার যাদবের জায়গায় শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে দলে এসেছিলেন সুন্দর। শ্রীলঙ্কার বিরুদ্ধে মোহালিতে তিনি দ্বিতীয় ওয়ান ডেতেও খেলেন। দীনেশ কার্তিক, শ্রেয়স আইয়ার এবং মনীশ পান্ডেকেও দলে ফেরত আনা হয়েছে। মুম্বাইয়ের শ্রেয়স আইয়ার শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে ভালো পারফর্মেন্স করেছেন। ফলে তার দলে জায়গা পাওয়া নিশ্চিত ছিল। মনীশ পান্ডে এবং দীনেশ কার্তিকের মধ্যেও কোনো একজন দলে জায়গা পেতে পারতেন, কিন্তু তাদের দু’জনকেই দলে রাখা হয়েছে।

তিন স্পিনার অক্ষর প্যাটেল, যযুবেন্দ্র চহেল এবং কুলদীপ যাদব বিদেশেও ভারতের স্পিন বিভাগ সামলাবেন। কিন্তু আশ্চর্যজনকভাবে রবীচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে দলে ফেরানো হয় নি। ভারতের পেস বিভাগেও আরও নতুন দু’জন বোলারকে রেখেছেন নির্বাচকরা। নির্বাচকরা মহম্মদ শামী এবং শার্দূল ঠাকুরের রূপে আরও দু’জন অতিরিক্ত পেসারকে দলে জায়গা দিয়েছেন। ভারতীয় দলে পেসার হিসেবে অলরেডি রয়েছেন জসপ্রীত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমার। উমেশ যাদবের নির্বাচিত না হওয়া বেশ অবাক করার মতই ঘটনা। টেস্ট দলের এই নিয়মিত বোলার হয়ত ওয়ান ডে দলে জায়গা পেতে পারতেন কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি সুযোগ পান নি।

Kandy: India’s Shardul Thakur bowls during a practise session at Pallekele International Cricket Stadium at Pallekele, Kandy in Sri Lanka, on Saturday. PTI Photo by Manvender Vashist(PTI8_26_2017_000059b)

অন্যদিকে যুবরাজ সিং যিনি কিছুদিন আগেই ইয়ো ইয়ো টেস্ট পাশ করেছেন, কিন্তু যেহেতু গত দু’মাসে তিনি কোনো প্রতিযোগিতা পূর্ণ ম্যাচ খেলেন নি ফলে নির্বাচকদের কাছে তার কোনো সুযোগই ছিলনা বোঝার যে তিনি কেমন ফর্মে আছেন। ফলে তিনিও দলে নির্বাচিত হন নি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সীমিত ওভারের এই সিরিজে ৬টি ওয়ান ডে তিনটি টি২০ খেলবে ভারত। ওয়ান ডে সিরিজ শুরু হওয়ার আগে ভারত ৩ ম্যাচের টেস্ট সিরিজও খেলবে যা শুরু হবে আগামি ৫ জানুয়ারি থেকে। ১৭ জনের ভারতীয় টেস্ট দল দক্ষিণ আফ্রিকায় পৌঁছবে ২৯ ডিসেম্বর। সেখানে তাদের একটি প্র্যাকটিস ম্যাচ খেলার কথা ছিল কিন্তু ওই ম্যাচটি ক্যানসেল হয়ে যায়। অবশেষে ম্যাচটি ক্যানসেল হওয়ার কারণে ভারতীয় দল শুধুই প্র্যাকটিস শেসন করবে।

ভারতীয় দল : বিরাট কোহলি (অধি), রোহিত শর্মা, শিখর ধবন, অজিঙ্ক রাহানে, শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, কেদার যাদব, দীনেশ কার্তিক, এমএস ধোনি, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যযুবেন্দ্র চহেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামী, শার্দূল ঠাকুর

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

সঞ্জয় মঞ্জরেকর বাছলেন বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দল, বেশ কিছু বড়ো নাম বাদ দিয়ে বাছলেন নতুন নাম

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আর বর্তমান ক্রিকেট বিশ্লেষক সঞ্জয় মঞ্জরেকর সোমবার টিম ইন্ডিয়ার জন্য নিজের ১৫ সদস্যীয় আইসিসি...

সৌরভ গাঙ্গুলীর সঙ্গে ছবি শেয়ার করা ভারি পড়ল শিখর ধবনে, যুবরাজ আর দিল্লি ক্যাপিটালস করল ঠাট্টা

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আগামি মরশুমে খেলার জন্য একদম...

IPL 2019 – গৌতম গম্ভীর আইপিএলের আগে করলেন ভবিষ্যতবাণী, বললেন এই ৪টি দল করবে প্লে অফের জন্য কোয়ালিফাই

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে দুর্দান্ত টি-২০ ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম মরশুমের শুরুয়াত হতে এখন ১০০ ঘন্টারও...

আইপিএল ২০১৯ – বিশ্বকাপের কারণে মাঝপথে আইপিএল ছাড়বেন মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা, দিলেন এই জবাব

ভারতীয় ক্রিকেট দলকে ইংল্যাণ্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় হতে চলা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য...

আইপিএলের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল পৃথ্বী শয়ের ডান্সের এই ভিডিয়ো, কিছু ঘন্টার মধ্যেই এল কোটি ভিউজ

আইপিএলের আগে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল পৃথ্বী শয়ের ডান্সের এই ভিডিয়ো, কিছু ঘন্টার মধ্যেই এল কোটি ভিউজ
ভারতীয় ক্রিকেট দলের তরুণ ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী খুবই কম সময়ের মধ্যে অনেক নাম কামিয়ে ফেলেছেন। দেশকে আইসিসি...