দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় ম্যাচের একদিনের সিরিজের দল ঘোষণা করল ভারত। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের দলে ফিরলেন বিরাট কোহলি, মহম্মদ শামী, কেদার যাদব, এবং শার্দূল ঠাকুর।
কোহলিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল। যাতে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নামার আগে তরতাজা হয়ে নামতে পারেন। এছাড়াও শামীও একদিনের দল থেকে বাদ পড়েছিলেন যাতে তিনি সুস্থ হতে পারেন টেস্ট দলের জন্য। অন্যদিকে শার্দূল ঠাকুর শ্রীলঙ্কার বিরুদ্ধে দলে নির্বাচিত হন নি কাঁধের চোটের কারণে। আহত কেদার যাদবের জায়গায় শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে দলে এসেছিলেন সুন্দর। শ্রীলঙ্কার বিরুদ্ধে মোহালিতে তিনি দ্বিতীয় ওয়ান ডেতেও খেলেন। দীনেশ কার্তিক, শ্রেয়স আইয়ার এবং মনীশ পান্ডেকেও দলে ফেরত আনা হয়েছে। মুম্বাইয়ের শ্রেয়স আইয়ার শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে ভালো পারফর্মেন্স করেছেন। ফলে তার দলে জায়গা পাওয়া নিশ্চিত ছিল। মনীশ পান্ডে এবং দীনেশ কার্তিকের মধ্যেও কোনো একজন দলে জায়গা পেতে পারতেন, কিন্তু তাদের দু’জনকেই দলে রাখা হয়েছে।

তিন স্পিনার অক্ষর প্যাটেল, যযুবেন্দ্র চহেল এবং কুলদীপ যাদব বিদেশেও ভারতের স্পিন বিভাগ সামলাবেন। কিন্তু আশ্চর্যজনকভাবে রবীচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে দলে ফেরানো হয় নি। ভারতের পেস বিভাগেও আরও নতুন দু’জন বোলারকে রেখেছেন নির্বাচকরা। নির্বাচকরা মহম্মদ শামী এবং শার্দূল ঠাকুরের রূপে আরও দু’জন অতিরিক্ত পেসারকে দলে জায়গা দিয়েছেন। ভারতীয় দলে পেসার হিসেবে অলরেডি রয়েছেন জসপ্রীত বুমরাহ এবং ভুবনেশ্বর কুমার। উমেশ যাদবের নির্বাচিত না হওয়া বেশ অবাক করার মতই ঘটনা। টেস্ট দলের এই নিয়মিত বোলার হয়ত ওয়ান ডে দলে জায়গা পেতে পারতেন কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনি সুযোগ পান নি।

Kandy: India’s Shardul Thakur bowls during a practise session at Pallekele International Cricket Stadium at Pallekele, Kandy in Sri Lanka, on Saturday. PTI Photo by Manvender Vashist(PTI8_26_2017_000059b)

অন্যদিকে যুবরাজ সিং যিনি কিছুদিন আগেই ইয়ো ইয়ো টেস্ট পাশ করেছেন, কিন্তু যেহেতু গত দু’মাসে তিনি কোনো প্রতিযোগিতা পূর্ণ ম্যাচ খেলেন নি ফলে নির্বাচকদের কাছে তার কোনো সুযোগই ছিলনা বোঝার যে তিনি কেমন ফর্মে আছেন। ফলে তিনিও দলে নির্বাচিত হন নি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সীমিত ওভারের এই সিরিজে ৬টি ওয়ান ডে তিনটি টি২০ খেলবে ভারত। ওয়ান ডে সিরিজ শুরু হওয়ার আগে ভারত ৩ ম্যাচের টেস্ট সিরিজও খেলবে যা শুরু হবে আগামি ৫ জানুয়ারি থেকে। ১৭ জনের ভারতীয় টেস্ট দল দক্ষিণ আফ্রিকায় পৌঁছবে ২৯ ডিসেম্বর। সেখানে তাদের একটি প্র্যাকটিস ম্যাচ খেলার কথা ছিল কিন্তু ওই ম্যাচটি ক্যানসেল হয়ে যায়। অবশেষে ম্যাচটি ক্যানসেল হওয়ার কারণে ভারতীয় দল শুধুই প্র্যাকটিস শেসন করবে।

ভারতীয় দল : বিরাট কোহলি (অধি), রোহিত শর্মা, শিখর ধবন, অজিঙ্ক রাহানে, শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, কেদার যাদব, দীনেশ কার্তিক, এমএস ধোনি, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যযুবেন্দ্র চহেল, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামী, শার্দূল ঠাকুর

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...