শ্রীলঙ্কাকে টেস্ট এবং ওয়ান ডে আন্তর্জাতিক সিরিজে হারানোর পর ভারত ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণেও অতিথিদলের বিরুদ্ধে সিংহাসন দখলের লড়াইতে নামবে। বিরাট কোহলির অনুপস্থিতিতে আবারও দলকে নেতৃত্ব দেবেন রোশিত শর্মা। আপাতত বিরাট তার বিয়ের পরবর্তী সেলিব্রেশনে ব্যস্ত রয়েছেন। কুড়ি ওভারের খেলার প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে কটকের বারবাটি স্টেডিয়ামে, এবং সেখানে ভারতীয়রা অবশ্যই ফেভারিট হিসেবে খেলতে নামবেন। এই ভারতীয় দলকে বেশ শক্তিশালীই দেখাচ্চে, কারণ তাদের দলে রয়েছে প্রচুর পরিমানে তরুণ প্রতিভা যারা ঘরোয়া ক্রিকেটে অলরেডি নিজেদের প্রমান করেছেন। শ্রীলঙ্কাকেও খুব একটা খারাপ বলা যাবে না। কারণ এ বছরের আগস্টে ভারতের এই উপমহাদেশের সফরের পর থেকে শ্রীলঙ্কানদের প্রদর্শনে অনেক বেশি উন্নতি লক্ষ্য করা গেছে।

এশিয়ার দুই শক্তিশালী দলের মধ্যে শুরু হতে চলা টি২০ লড়াইয়ের প্রথম ম্যাচে ভারতের সম্ভাব্য একাদশের তিকে একবার নজর দেওয়া যাক।

ওপেনার – রোহিত শর্মা, লোকেশ রাহুল

অধিনায়ক রোহিত শর্মা ভারতের হয়ে ওপেন করবেন লোকেশ রাহুলকে সঙ্গী করে যিনি সাম্প্রতিক কালে সামান্য অফ ফর্মে রয়েছেন। রোহিত বেশ কিছুদিন ধরেই নিজেকে ক্রিকেটের গ্রেটেস্ট ওপেনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন এবং তার প্রতিভা এবং কোয়ালিটি নিয়ে কোনো সন্দেহেরই অবকাশ নেই। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে তে তার নৃসংশ ২০০ রানের ইনিংস তার ধ্বংসাত্মক প্রকৃতিরই পরিচয় দেয়। রোহিতের অধিনায়কত্বও ভারতের জন্য একটা বড়ো প্লাস পয়েন্ট, এবং মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে আমরা তার সক্ষমতার পরিচয় আগেই পেয়েছি। লোকেশ রাহুলেরও নিজেকে প্রমান করা্র প্রয়োজন এই মুহুর্তে, এবং এই সুযোগ তার পক্ষে বেশ গুরুত্বপূর্ণ।

মিডল অর্ডার – শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, দীনেশ কার্তিক

তরুণ তারকা শ্রেয়স আইয়ার ওয়ান ডে সিরিজে তার কাছে আসা সুযোগের সঠিকভাবে পূর্ণ সদ্ব্যব্যবহার করেছেন। দ্বিতীয় এবং তৃতীয় ওয়ান ডে’তে পরপর সেঞ্চুরি করে তিনি আলরেডি নিজের যোগ্যতা ঘোষণা করে দিয়েছেন। ব্যাটিং অর্ডারের বিরাট কোহলির ছেড়ে যাওয়া ৩ নম্বর জায়গার সঠিক মূল্য দিয়েছেন তিনি, এবং অধিনায়কের না ফেরা অব্ধি তিনি সেই জায়গাটাই ধরে রাখবেন আশা করা যায়। নিজের দায়িত্বপূর্ণতা এবং অ্যাগ্রেসিভনেসের জন্য মিডল অর্ডারে দীনেশ কার্তিকের সংযুক্তি হয়েছে একদম যথাযথভাবেই। এই ফর্ম্যাটে তার অপরিমেয় অভিজ্ঞতা ভারতের জন্য বড়ো লাভ হতে পারে। এবং তিনি বারবার তা আইপিএলে প্রমান করেছেন। ব্যাটসম্যান হিসেবে মনীশ পান্ডের সক্ষমতা সম্বন্ধে সকলেই পরিচিত। তর্কাতীতভাবেই ভারতীয় দলে সবচেয়ে প্রতিভাবান তরুণ ব্যাটসম্যান মনীশ পান্ডে নিজের দিনে যে কোনো সেরা বোলারেরও ত্রাস হয়ে উঠতে পারেন। তার দখলে প্রচুর ম্যাচ উইনিং ইনিংস রয়েছে যা এই কলকাতা নাইট রাইডার তারকাকে সুপারস্টার হয়ে ওঠার পথে সাহায্য করবে।

লোয়ার মিডল অর্ডার – এমএস ধোনি, হার্দিক পান্ডিয়া

কিংবদন্তী এমএস ধোনিকে নিয়ে কিছু বলারই প্রয়োজন নেই। তিনি এই দলে প্রত্যাশিত ভাবেই প্রথম পছন্দ। মহেন্দ্র সিং ধোনির দলের হয়ে বার বার নিজেকে প্রমান করেছেন, এবং তার এক্সট্রা অর্ডিনারি প্রতিভার কোনো বিকল্পই হতে পারে না। অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ৭ নম্বরে ব্যাট করতে এসে ভারতীয় ব্যাটিং লাইনআপকে বিশাল গভীরতা দিয়েছেন। ২২ গজে নামার পর থেকেই তার মাঠের বাইরে বল পাঠানোর প্রতিভা শ্রীলঙ্কানদের জন্য ভয়ের হতে পারে। বল হাতেও পান্ডিয়া ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন।

স্পিনার্স – কুলদীপ যাদব, যযুবেন্দ্র চাহাল

কুলদীপ যাদব এবং যযুবেন্দ্র চাহাল ভারতীয় দলের হয়ে রিস্ট স্পিনারের প্রাণঘাতি কম্বিনেশন প্রমানিত হয়েছেন। এই দুজনের বলকে টার্ন করাবার ব্যতিক্রমী ক্ষমতা শ্রীলঙ্কা দলের কাছে মাথা ব্যাথার কারণ হয়ে উঠতে পারে। যার প্রমান আমরা শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচেই পেয়েছি। ওই ম্যাচে এই দুজনেই ৩টি করে উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে কাঁদিয়ে ছেড়েছিলেন।

পেসার – জসপ্রীত বুমরাহ এবং বাসিল থাম্পি

এই মুহুর্তে টি২০ র্যা ঙ্কিংয়ে জসপ্রীত বুমরাহ বিশ্বের শ্রেষ্ঠ বোলার। নিজের আনঅর্থোডক্স বোলিং স্টাইলের জন্য এই বোলার ব্যাটসম্যানদের কাছে সেই বাদামের মত যা সহজে ভাঙা যায় না। তার সঠিক ইয়র্কার এবং অত্যন্ত কৃপণ বোলিং করার ক্ষমতা দলের পক্ষে বিশাল অ্যাডভান্টেজের। শুরুর দিকের ব্রেক থ্রুর জন্য ভারত তার এই বোলারের উপর নির্ভর করবে। অন্যদিকে গুজরাত লায়ন্সের বোলার বাসিল থাম্পি প্রথম টি২০ আন্তর্জাতিকে মহম্মদ সিরাজ এবং জয়দেব উনাকটের চাইতে প্রথম পছন্দ হতে পারেন। দশম আইপিএলে এই ডানহাতি জোরে বোলার গুজরাট লায়ন্সের হয়ে দুর্দান্ত পারফর্মেন্স করেছেন, এবং তার কখনও হাল না ছাড়ার মনোভাব দলের জন্য উপকারী প্রমান হতে পারে।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...