শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিক সিরিজ ও টি-২০ সিরিজের জন্য় দল ঘোষণা করল বিসিসিআই। প্রত্য়শা থাকলেও, নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রাম দেওয়া হয়নি। তাঁর বদলে প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে ভারতীয় ক্রিকেট দলকে সীমিত ওভারের সিরিজ দু’টিতে নেতৃত্ব দিতে পারেন রোহিত শর্মা এই কথা শোনা যাচ্ছিল। আইপিএলে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে মুম্বইয়ের এই স্টার ক্রিকেটারের। তিনবার আইপিএল চ্য়াম্পিয়ন হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স তাঁর নেতৃত্বেই। ফলে বিরাটকে বিশ্রাম দেওয়ায় তাঁর পরিবর্ত হিসেবে রোহিতকে এই সফরে নেতা হিসেবে বেছে নিতে কোনও অসুবিধে হওয়ার কথা ছিল না নির্বাচকদের। তবে, বিরাট অধিনায়ক হওয়ায়, রোহিতকে সহ-নেতা করা হয়েছে। সেই সঙ্গে চোট সারিয়ে ভারতীয় দলে কামব্য়াক করছেন হিটম্য়ান। ওয়েস্ট ইন্ডিজ সফরে যেতে পারেননি। শ্রীলঙ্কায় টেস্ট সিরিজে দলের সঙ্গে থাকলেও তিনটি টেস্টের একটিতেও খেলার সুযোগ পাননি।
বিরাট কোহলি অবশ্য় বিশ্রাম নিতে চাননি। তিনি জানিয়েও দিয়েছিলেন, তাঁর খেলতে কোনও অসুবিধা নেই। কিন্তু, শ্রীলঙ্কা সফরের পর ঠাসা ক্রীড়াসূচি অপেক্ষা করছে ভারতীয় ক্রিকেট দলের জন্য়। তারওপর সামনের বছরের গোড়া থেকেই তিনটি বিদেশ সফর। অধিনায়ককে সেখানে লাগবে। তাই এই সিরিজে শ্রীলঙ্কা দল তেমন শক্তিশালী না হওয়ায়, বিরাটকে প্রয়োজনীয় বিশ্রাম দিতে চেয়েছিলেন নির্বাচকরা। কিন্তু, শেষ পর্যন্ত বিরাটের ইচ্ছেকে প্রাধান্য় দিয়ে নির্বাচকরা তাঁকে দলে রেখে দেন। শ্রীলঙ্কায় ৫০ ওভারের ক্রিকেট ও টি-২০ সিরিজের জন্য় অজিঙ্কা রাহানেকে দলে রেখে দেওয়া হয়েছে। সীমায়িত ওভারের ক্রিকেটে ভারতীয় দলে রাহানের জায়গা পাকা না হলেও, তিনি আরও একটা সুযোগ পাচ্ছেন নিজের জায়গা মজবুত করার-নিয়মিত সদস্য় হিসেবে।
শ্রীলঙ্কা সফর থেকেই ভারত ২০১৯ বিশ্বকাপের জন্য় দল গড়া শুরু করে দিচ্ছে, আগেই জানিয়ে দিয়েছে বোর্ড। ফলে, প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ওপর নজর থাকছে তিনি কেমন পারফর্ম করেন। যুবরাজ সিংকেও দলে রাখা হতে পারে বলে খবর থাকলেও, শেষ মুহূর্তে যুবীকে দল থেকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়ে নেওয়াই হলো। তিনি যদি দলে জায়গা পেতেন, তাহলে ধোনির চেয়েও তাঁর ওপর চাপ বেশি থাকত পারফর্ম করার। দলে জায়গা হয়নি সুরেশ রায়নারও। ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ হওয়ার পর রবি শাস্ত্রী নাম না করে জানিয়েই দিয়েছেন, ধারাবাহিকতা দেখাতে পারলেই ২০১৯ বিশ্বকাপে ভারতের জার্সি গায়ে খেলতে যাওয়ার টিকিট জুটবে। ধোনির সঙ্গে তরুণ ক্রিকেটার কেদার যাদবও শ্রীলঙ্কায় গিয়ে যোগ দিতে চলেছেন বিরাটদের সঙ্গে।
দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে একদিনের সিরিজে বিশ্রাম দেওয়া হচ্ছে। বিশ্রাম দেওয়া হয়েছে বাংলার পেসার মহম্মদ সামিকেও। পেস বিভাগের দায়িত্ব সামলাবেন ভুবনেশ্বর কুমার, কেদার যাদব ও শার্দুল ঠাকুর।
এই মুহূর্তে ক্য়ান্ডিতে শ্রীলঙ্কা ও ভারতের মধ্য়ে তৃতীয় তথা অন্তিম ম্য়াচ চলছে টেস্ট সিরিজের। ভারত ২-০ ফলে এগিয়ে গিয়ে সিরিজ আগেই দখল করে নিয়েছে। কুড়ি তারিখ থেকে শুরু হবে ওয়ান-ডে সিরিজ। সফরের একমাত্র টি-২০ ম্য়াচ দিয়ে আগামী মাসের ৬ তারিখ শ্রীলঙ্কায় খেলা শেষ করবে ভারতীয় দল।

সীমিত ওভারের সিরিজের জন্য় ঘোষিত ১৫ সদস্য়ের ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধওয়ন, রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কান্নুর লোকেশ রাহুল, মণীশ পাণ্ডে, অজিঙ্কা রাহানে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, অক্ষর প্য়াটেল, কূলদীপ যাদব, যজুবেন্দ্র চহল, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার ও শার্দুল ঠাকুর।

 

শ্রীলঙ্কা-ভারত সীমিত ওভারের সিরিজের ক্রীড়াসূচি –
প্রথম একদিনের আন্তর্জাতিক (২০ অগস্ট) – ডামবুলা
দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক (২৪ অগস্ট) – ক্য়ান্ডি
তৃতীয় একদিনের আন্তর্জাতিক (২৭ অগস্ট) – ক্য়ান্ডি
চতুর্থ একদিনের আন্তর্জাতিক (৩১ অগস্ট) – কলম্বো
পঞ্চম একদিনের আন্তর্জাতিক (৩ সেপ্টেম্বর) – কলম্বো
টি-২০ আন্তর্জাতিক (৬ সেপ্টেম্বর) – কলম্বো

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বাবা হলেন এই ভারতীয় ক্রিকেটার

    বাবা হলেন ভারতীয় ক্রিকেটের মিডল অর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা। এক কন্যা সন্তানের পিতা হলেন তিনি। আর সে...

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...