ঘোষণা হয়ে গেলো তৃতীয় টেস্টার জন্য ভারতীয় দল 1
Prev1 of 12
Use your ← → (arrow) keys to browse

বিশেষ প্রতিবেদন: পরাজয় অবশ্যম্ভাবী ছিল। ৬২২ রানের জবাবে প্রথম ইনিংসে ১৮৩ আউট হয়ে যাওয়ার পর ৪৩৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার ব্যাট করতে নামার পরই সবাই ধরে নিয়েছিল ইনিংস পরাজয় ঘটছে ঘরের দলের। তবে সেই পরাজয়টা একটু বিলম্বিত হয় দুই ব্যাটসম্যানের দৃঢ়তায়। দিমুথ করুণারত্নে আর কুশল মেন্ডিসের অসাধারণ দুটি সেঞ্চুরি সত্ত্বেও ইনিংস ব্যবধানে হারতে হল শ্রীলঙ্কাকে। পরাজয়ের ব্যবধান এক ইনিংস ও ৫৩ রান। সে সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজে এক ম্যাচ হাতে রেখেই জিতে নিল ভারত।

নিজেদের টেস্ট ক্রিকেটের ইতিহাসে শ্রীলঙ্কার মাটিতে এই প্রথম ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ পেল টিম ইন্ডিয়া। তবে সব মিলিয়ে এই নিয়ে ৩০বার ইনিংস ব্যবধানে প্রতিপক্ষকে হারানোর রেকর্ড গড়ল ভারত। এই জয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে তিন টেস্টের সিরিজও নিশ্চিত করল বিরাট কোহলির দল। শ্রীলঙ্কার মাটিতে দু’বার টেস্ট সিরিজ জয় করা প্রথম ভারতীয় অধিনায়কও হলেন কোহলি।

কলম্বো টেস্টে শ্রীলঙ্কাকে ইনিংস ব্যবধানে পরাজিত করার পেছনে সবচেয়ে বড় অবদানটি রেখেছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় ইনিংসে স্পিনার জাদেজা ৫টি উইকেট তুলে নেন। ব্যাট হাতে প্রথমে করেছিলেন অপরাজিত ৭০ রান। এরপর বল হাতে দুই ইনিংসে নিয়েছেন ৭ (২+৫) উইকেট। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে যখন শ্রীলঙ্কা ঘুরে দাঁড়ানোর অবস্থায় ছিল, তখন তাদের ব্যাটিংয়ে ধ্বস নামানোর কাজটি করেছিলেন রবীন্দ্র জাদেজাই। ম্যাচ শেষে সেরার পুরস্কারও উঠেছিল তার হাতে।

তবে ম্যাচজয়ী এই ক্রিকেটারের ওপরই এক ম্যাচ নিষেধাজ্ঞার খড়গ নেমে এসেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে পাল্লেকেলে’তে সিরিজের শেষ টেস্টে খেলতে পারবেন না তিনি। শুধু তাই নয়, ম্যাচ ফির ৫০ ভাগ, অর্থ্যাৎ অর্ধেক জরিমানা করা হয়েছে তাকে। জাদেজার অনুপস্থিতিতে কে ভারতীয় দলে ঢুকবেন তা নিয়ে ভাবছে ভারতীয় টিম ম্যানেজমান্ট। তবে ভারত সিরিজ জিতে যাওয়ায় কিছুটা হলেও ফুরফুরে মেজাজে টিম  ইন্ডিয়া। দেখে নেইয়া যাক কমেন হতে পারে

Prev1 of 12
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *