বিশ্বকাপে এই ১১জনকে মাঠে নামাতে পারে ভারত, এই তারকারা থাকবেন বাইরে

ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় হতে চলা আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারতীয় দল নির্বাচন হয়ে গিয়েছে। ভারতীয় ক্রিকেট দলের নির্বাচকরা সোমবার টিম ইন্ডিয়ার ১৫ সদস্যের খেলোয়াড়দের নাম ঘোষণা করেছেন। যার মধ্যে কিছু চমকে দেওয়ার মত সিদ্ধান্ত দেখা গিয়েছে।

আম্বাতি রায়ডুর জায়গায় জায়গা পেয়েছেন বিজয় শঙ্কর

বিশ্বকাপে এই ১১জনকে মাঠে নামাতে পারে ভারত, এই তারকারা থাকবেন বাইরে 1
India’s Vijay Shankar, left and Ambati Rayudu celebrate after winning the second one-day international cricket match against Australia in Nagpur, India, Tuesday, March 5, 2019. (AP Photo/Rajanish Kakade)

ভারতীয় দলের বিশ্বকাপের জন্য নির্বাচিত করা দলে এমনিতে তো বেশ কিছু নাম আগে থেকেই নিশ্চিত ছিল, কিন্তু উইকেটকিপার দীনেশ কার্তিকার তরুণ অলরাউণ্ডার বিজয় শঙ্করকে দলে জায়গা দেওয়ায় সকলেই অবাক। কার্তিক আর শঙ্করকে দলের নেওয়ার বদলে নির্বাচকরা ঋষভ পন্থ আর আম্বাতি রায়ডুর মত খেলোয়াড়দের উপেক্ষা করে দিয়েছে যাদের নির্বাচন নিশ্চিত ছিল বলে মনে করা হচ্ছিল।

জায়গা পাননি এই বড়ো খেলোয়াড়রাও

বিশ্বকাপে এই ১১জনকে মাঠে নামাতে পারে ভারত, এই তারকারা থাকবেন বাইরে 2

ঘোষিত ভারতীয় দলে ২০১১ বিশ্বকাপ জয়ী দলের মাত্র দুই ভারতীয় খেলোয়াড়কে জায়গা দেওয়া হয়েছে। এর মধ্যে অধিনায়ক বিরাট কোহলিয়ার উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির নাম শামিল রয়েছে। এই দুজন ছাড়াও রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, যুবরাজ সিং, ইউসুফ পাঠান, পীযূষ চাওলা আর সুরেশ রায়নার মত খেলোয়াড় এখনো ক্রিকেট খেলছেন কিন্তু তারা দলে জায়গা পাননি। তিন জোরে বোলার আর দুই স্পিনার বিশ্বকাপের জন্য দলে জায়গা পেয়েছেন। জোরে বোলারদের মধ্যে জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, আর ভুবনেশ্বর কুমারের নাম শামিল রয়েছে। অন্যদিকে স্পিনারদের মধ্যে কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেল বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন।

এমন হতে পারে বিশ্বকাপে ভারতের প্রথম একাদশ

বিশ্বকাপে এই ১১জনকে মাঠে নামাতে পারে ভারত, এই তারকারা থাকবেন বাইরে 3

বিশ্বকাপের জন্য ভারতীয় দলে নির্বাচিত ১৫ জনের মধ্যে থেকে চারজনকে এমনিতেই বেঞ্চে বসতে হবে। বিশ্বকাপের ম্যাচের জন্য ভারতীয় দল তাদের সবচেয়ে শক্তিশালী দল নিয়েই মাঠে নামতে চাইবে। এমনিতে ভারতীয় দলের ব্যাটিং লাইন আপ প্রায় নিশ্চিত। প্রথম তিন জনের দলের প্রথম একাদশে থাকা নিয়ে কারোরই কোনো সন্দেহ নেই। যদিও চার নম্বরে কাকে নামানো হবে তা নিয়ে একটা প্রশ্ন রয়েছে। যদিও কেএল রাহুল, বিজয় শঙ্কর এবং কেদার জাধব ৩ জনেই সেই জায়গায় দাবীদার। রাহুলের ক্ষেত্রে বারবার সুযোগ পেয়েও নিজেকে প্রমান করতে ব্যর্থ হয়েছেন। অন্যদিকে বিজয় শঙ্কর এখনো অনভিজ্ঞ এবং এটাই তার প্রথম বিশ্বকাপ। ফলে অভিজ্ঞ কেদার জাধব সেই জায়গায় প্রবলদাবীদার। বহুবারই তিনি বিপদের মুখে পড়া দলকে উদ্ধার করেছেন। অন্যদিকে বোলারদের মধ্যে তিন জোরে বোলারোই থাকবেন প্রথম একাদশে। এবং অলরাউণ্ডার হিসেবে হার্দিক পাণ্ডিয়া এবং দুই স্পিনার হিসেবে কুলচা জুটিই ভারতের প্রথম পছন্দ হবে।

বিশ্বকাপে ভারতের প্রথম একাদশ

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), শিখর ধবন, কেদার জাধব, মহেন্দ্র সিং ধোনি(উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, যজুবেন্দ্র চহেল, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামী,

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *