প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন দেখে বোঝার বাইরে বিরাট কোহলির এই তিন সিদ্ধান্ত

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে বৃহস্পতিবার থেকে রাজকোটের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুরু হয়ে যাবে। এ ম্যাচের জন্য আজ বুধবারইবিরাট কোহলি নিজের প্লেয়িং ইলেভেন ঘোষণা করে দিয়েছেন। আসলে কোহলি আজ নিজের প্রেস কনফারেন্সের ১২ খেলোয়াড়ের নাম জানিয়েছেন যার মধ্যে ১১ জন খেলোয়াড় কাল ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে মাঠে নামবেন।

এই ১২জন খেলোয়াড়ের মধ্যে থেকে নির্বাচিত করা হবে প্লেয়িং ইলেভেন

বিরাট কোহলি (অধিনায়ক), কেএল রাহুল, পৃথ্বী শ, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামী, উমেশ যাদব, শার্দূল ঠাকুর।

প্লেয়িং ইলেভেন দেখে এই তিন সিদ্ধান্ত বোঝার বাইরে

১—কেনও হনুমা বিহারীকে দুর্দান্ত প্রদর্শন সত্বেও দেওয়া হল বাদ?
প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন দেখে বোঝার বাইরে বিরাট কোহলির এই তিন সিদ্ধান্ত 1
জানিয়ে দিই, যে ভারতীয় দলের এই প্লেয়িং ইলেভেনে তরুণ ব্যাটসম্যান হনুমা বিহারী জায়গা পাননি। অধিনায়ক বিরাট কোহলির এই সিদ্ধান্ত যথেষ্ট অবাক করার মত, কারণ হনুমা বিহারী ইংল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টেস্ট ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করে ৫৬ রানের একটি দুর্দান্ত হাফ সেঞ্চুরি করেছিলেন।তার এই হাফসেঞ্চুরি ইনিংস সত্বেও ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেনে জায়গা না পাওয়া যথেষ্ট অবাক করে দেওয়ার মত সিদ্ধান্ত।

২—প্র্যাকটিস ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করা ময়ঙ্ক আগরওয়ালকে কেনও দেওয়া হল না ডেবিউর সুযোগ?
প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন দেখে বোঝার বাইরে বিরাট কোহলির এই তিন সিদ্ধান্ত 2
ওয়েস্টইন্ডিজ দল এই টেস্ট ম্যাচের আগে বোর্ড প্রেসিডেন্ট একাদশের সঙ্গে একটি প্র্যাকটিস ম্যাচ খেলেছে। এই ম্যাচে ময়ঙ্ক আগরওয়াল ৯২ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। তিনি গত বেশ কিছু সময় ধরে ঘরোয়া ক্রিকেটে লাগাতার ভালো রান করছেন, কিন্তু তার এই দুর্দান্ত প্রদর্শনকে উপেক্ষা করা হয়েছে আর দলের অধিনায়ক বিরাট কোহলি তাকে প্লেয়িং ইলেভেনে জায়গা দেননি।

৩—সিরাজকে কেনও সুযোগ দেওয়া হল না?

প্রথম টেস্টের প্লেয়িং ইলেভেন দেখে বোঝার বাইরে বিরাট কোহলির এই তিন সিদ্ধান্ত 3
PRETORIA, SOUTH AFRICA – AUGUST 13: Mohammed Siraj of India A celebrates the wicket of Dane Piedt of South Africa A during day 2 of the Four-day match between South Africa A and India A at Assupol Tuks Oval on August 13, 2017 in Pretoria, South Africa. (Photo by Lee Warren/Gallo Images)

মহম্মদ সিরাজও ভারতীয় দলের এই প্লেয়িং ইলেভেনে সুযোগ পাননি। যদি ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ভারত নিজের বেঞ্চ স্ট্রেন্থকে পরীক্ষা করে দেখতে চায়, তাহলে শেষপর্যন্ত কেনও মহম্মদ সিরজারকে প্লেয়িং ইলেভেনে শামিল করা হয় নি। সম্ভবত বিরাট কোহলি মহম্মদ শামিকে বিশ্রাম দিয়ে মহম্মদ সিরাজকে প্লেয়িং ইলেভেনে পরীক্ষা করে দেখতে পারতেন। প্লেয়িং ইলেভেনকে দেখে এই তিন সিদ্ধান্ত সকলেরই বোঝার বাইরে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *