অবসরের মুখে দাঁড়িয়ে থাকা ভারতীয় ক্রিকেটাররা 1
2 of 8
Use your ← → (arrow) keys to browse

হরভজন সিং

অবসরের মুখে দাঁড়িয়ে থাকা ভারতীয় ক্রিকেটাররা 2

দেশ ও বিদেশের মাঠে দেশের সবথেকে সফল অফস্পিনার। গত ১৫-১৬ বছরে সব ধরণের ফরম্যাটে ভারতের সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন অভিজ্ঞ এই অফ স্পিনার। রবিচন্দ্রন অশিনের আবির্ভাবের পরই জাতীয় দলে তাঁর জায়গা নড়বড়ে হয়ে পড়েছে। ১৯৯৮ সালে আন্তর্জাতিক মঞ্চে অভিষেকের পর এখনও অবধি ২৩৬ ওয়ানডে তে তাঁর শিকার ২৬৯ উইকেট এবং ১০৩ টেস্টে ৪১৭ উইকেট। কিন্তু অশ্বিন জমানায় গত এক বছর ধরে এই দুই ফরম্যাটে ব্রাত্য। শেষ ওয়ানডে খেলেছেন ২০১৫ সালের অক্টোবরে মুম্বইয়ে প্রোটিয়াদের বিরুদ্ধে। আর টেস্ট, ওই বছরই আগস্টে গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে।

যদিও টি-২০ তে চলতি বছরেও জাতীয় দলের জার্সিতে দেখা গিয়েছে তাঁকে। অস্ট্রেলিয়ায় টি-২০ সিরিজে ফের ডাক পাওয়ার পর টি-২০ এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপের প্রাথমিক দলেও জায়গা ধরে রেখে ছিলেন। তবে টি-২০ এশিয়া কাপের পরে তিনি কোনোদিনই ভারতীয় একাদশে স্থান পাননি। ২৮টি টি-টোয়েন্টি আর্ন্তজাতিকে হরভজন ২৫টি উইকেট দখল করেছিলেন।

দলে যে তাঁর প্রয়োজন ফুরিয়েছে, সেই দেওয়াল লিখন ভাল মতোই পড়ে ফেলেছেন টার্বুনেটর। তাই ক্রিকেট মহলের ধারণা খুব শীঘ্রই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরটা নিয়েই ফেলবেন ভাজ্জি।

2 of 8
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *