ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে পাঁচটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটাররা 1

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট ২৭২ রান ও ইনিংস ব্যবধানে জিতে ফুরফুরে মেজাজে রয়েছেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা। ১২ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের পর ২১ আগস্ট থেকে শুরু হবে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ।

একদিনের ফরম্যাটে টিম ইন্ডিয়ার তাবুতে ফিরতে পারেন একাধিক ক্রিকেটার। অন্যদিকে খোলস বদলে ওয়ানডে ফরম্যাটে যখন ম্যাচ মাঠে গড়াবে তখন নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন একাধিক ভারতীয় ক্রিকেটাররা।

এবার দেখে নেওয়া যাক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে ৫টি মাইলফলক স্পর্শ করতে পারেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা।

 

১. মহেন্দ্র সিং ধোনির ১০,০০০ রানের মাইলফলক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে পাঁচটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটাররা 2
Getty Images

টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ব্যাটিংয়ের ধার আগে থেকে কমে এসেছে অনেকটাই। তবে দলের বিপর্যয়ে মাথা ঠাণ্ডা রেখে হাল ছারতে নারাজ এই উইকেটরক্ষক ব্যাটসম্যান এখনও মিডল অর্ডারে অন্যতম ভরসার প্রতীক।

একদিনের ক্রিকেটে আন্তর্জাতিক অঙ্গনে আর মাত্র ৫১ রান করলেই ১০,০০০ হাজার রান ক্লাবে প্রবেশ করবেন মহেন্দ্র সিং ধোনি। যদিও একদিনের ক্রিকেটে তাঁর রানসংখ্যা ইতোমধ্যে ১০,১২৩ হয়ে গেছে কিন্তু এই রানের মধ্যে রয়েছে ‘এশিয়া ইলেভেন’ ও ‘আফ্রিকা ইলেভেন’ এর সিরিজ চলাকালে ‘এশিয়া ইলেভেন’র হয়ে ১৭৪টি রান।

১০,০০০ রানের এই এলিট ক্লাবে প্রবেশ করলে তিনি হবেন ভারতীয় চতুর্থ ক্রিকেটার হিসেবে এই ক্লাবের সদস্য। এর আগে একদিনের ফরম্যাটে ১০,০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলি এবং রাহুল দ্রাবিড়।

২. বিরাট কোহলির ১০,০০০ রানের মাইলফলক স্পর্শ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে পাঁচটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটাররা 3

প্রাক্তন ক্যাপ্টেনের পথে হেঁটে বর্তমান ক্যাপ্টেনও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রবেশ করতে পারেন ১০,০০০ রানের এলিট ক্লাবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে আর মাত্র ২২১ রান করতে পারলেই এই ক্লাবে নাম লিখাবেন বর্তমান বিশ্বের সেরা এই ব্যাটসম্যান।

প্রাক্তন ক্যাপ্টেন ধোনির আগেই হয়তো এই ক্লাবে প্রবেশ করতে পারবেন না কোহলি তবে ৫০ এর উপরে গড় নিয়ে এই ফরম্যাটে ব্যাট করা কোহলি যে নিজের নামের পাশে ১০,০০০ রানের স্কোরটা লিখাতে চাইবেন তার প্রবল সম্ভাবনা রয়েছে ক্যারিবিয়ানদের বিপক্ষে এই সিরিজে।

৩. ওয়ানডেতে ভুবনেশ্বর কুমারের ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে পাঁচটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটাররা 4

সদ্য সমাপ্ত ২০১৮ এশিয়া কাপে নিজের সেরাটা দিয়ে দলের ট্রফি জয়ে ভূমিকা রাখা ভুবনেশ্বর ইনজুরি শঙ্কা থেকে বাঁচতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন বিশ্রামে। ইতোমধ্যে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ভুবি ৯৬টি উইকেট পুরেছেন নিজের পকেটে। ডেথ ওভার স্পেশালিস্ট এই বোলার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ ম্যাচে আর মাত্র ৪টি উইকেট নিতে পারলেই এই ফরম্যাটে ১০০ উইকেটের ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলবেন। তাই এই সুযোগ লুফে নিয়ে আবারো ক্যারিবিয়ানদের বিপক্ষে জ্বলে উঠতে চাইবেন এই পেসার।

৪. ওয়ানডেতে শিখর ধবনের ৫০০০ রানের মাইলফলক স্পর্শ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে পাঁচটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটাররা 5

সাদা পোশাকে ধুঁকতে থাকলেও সাদা বলের ক্রিকেটে রোহিত শর্মার সাথে মিলে ওপেনিং এই জুটি যেন ভারতের জন্য হয়ে উঠেছে ‘সোনায় সোহাগা’। ভারত দলের বর্তমান সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে রাখা না হলেও ওয়ানডেতে আবারও ব্যাট হাতে মাঠে নামবেন ধবন।

‘গাব্বার’ হিসেবে খ্যাত ধবন ক্যারিবিয়ানদের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে যদি আর মাত্র ১৭৭ রান করতে পারেন তাহলে ওয়ানডেতে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন তিনি। অন্যদিকে ওয়ানডে ক্রিকেটে ১৫টি শতক ও ২৫টি অর্ধশত হাঁকানো এই ব্যাটসম্যান যদি ৫০০০ রানের এই মাইলফলক যদি স্পর্শ করতে পারেন তাহলে তিনি হবেন ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ১৩তম ব্যাটসম্যান যারা এই ক্লাবে প্রবেশ করেছেন।

৫. ওয়ানডেতে ভারতের হয়ে চতুর্থ সফল অধিনায়ক হতে যাচ্ছেন কোহলি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে যে পাঁচটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটাররা 6

ব্যাট হাতে সফল হওয়ার পাশাপাশি ক্যাপ্টেন হিসেবও বেশ সফল এই ক্রিকেটার। টিম ইন্ডিয়ার হয়ে কমপক্ষে ৫০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন এমন অধিনায়কদের মধ্যে বিরাট কোহলির অধীনে থেকে টিম ইন্ডিয়া একদিনের ক্রিকেটে জিতেছে ৭৬.৪৭ শতাংশ ম্যাচ।

ইতোমধ্যে ৫২টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করা এই ক্যাপ্টেন দলকে জিতিয়েছেন ৩৯টি ম্যাচ। আর মাত্র ৪টি বা তাঁর বেশি ম্যাচে জয় লাভ করতে পারলেই কাপ্তান হিসেবে ওয়ানডে ম্যাচ সবচেয়ে বেশি ম্যাচ জয়ের দিক দিয়ে কাপিল দেব ও রাহুল দ্রাবিড়কে ছাড়িয়ে যাবেন কোহলি। আর মহেন্দ্র সিং ধোনি, মহম্মদ আজাহারউদ্দিন এবং সৌরভ গাঙ্গুলির পর ওয়ানডেতে চতুর্থ সফল কাপ্তান হিসেবে নিজের নাম তুলে ধরবেন কোহলি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *